তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার - তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে

  

প্রিয় পাঠক আপনি কি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার  এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে  সম্পর্কে জানার জন্য অনেক ওয়েবসাইট ঘুরাঘুরি করছেন।তাহলে এই আর্টিকেল আপনার জন্য আশা করছি আপনার এই আর্টিকেল উপকারে আসবে এবং আপনি জানতে পারবেন দৈনন্দিন জীবনযাপনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার  এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে সে সম্পর্কে জানবো কেননা আমরা প্রতিনিয়ত ব্যবহার করছি তা আমাদের জন্য কতটা উপকারী। তাই চলুন আর দেরি না করে ঝটপট জেনে নেওয়া যাক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে  ।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে - তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার
আপনি এই আর্টিকেল পড়ে জানতে পারবেন আমাদের দৈনন্দিন জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ে আমাদের কি কি কাজে ব্যবহার করি থাকে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার  তা বিস্তারিত নিচে সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে তাই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
আর্টিকেল সূচিপত্রঃতথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে 

ভুমিকা

আমরা প্রতিনিয়ত সবসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে আসছি কিন্ত আমরা হইতো এর সঠিক ব্যবহারটা জানি না এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে  আমরা কি কি কাজে তা ব্যবহার করছি।তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে আমাদের সকলের জানা উচিত যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপকারিতা,চিকিৎসা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার,কর্ম ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার ,গবেষণার ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার সহ যোগাযোগ ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার বিস্তারিত জানবো তাই চলুন আর দেরি না করে নিচে বিস্তারিত পড়ে নেওয়া যাক।

দৈনন্দিন জীবনযাপনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

আমরা প্রতিনিয়ত দৈনন্দিন জীবনযাপনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার করে থাকি কিন্তু সেগুলো আমরা কিভাবে ব্যবহার করছি তা কি আমরা জানি? না জানলে চলুন জেনে আসি। আমরা প্রতিনিয়ত যা ব্যবহার করি সবই তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার আমরা এখন ঘরে বসে অনলাইনে বাসের টিকিট কাটি ট্রেনের টিকিট কাটা থেকে শুরু করে বিমান টিকিট এবং আমরা অনলাইন মাধ্যমে শপিং করে থাকি

তাছাড়া আমরা অ্যান্ডয়েড ফোনের মাধ্যমে ফোনে ভিডিও কথা বলতে পারি এক দেশ থেকে অন্য দেশে ফোনের মাধ্যমে আমরা ইন্টারনেট ব্যবহার করে লিখাপড়া করতে পারি এবং আমরা অজানা তথ্যগুলো খুব সহজে ঘরে বসে জানতে পারি। এবং যারা প্রতিনিয়ত নিউজ পড়েন তারা অনায়াসে ঘরে বসে পত্রিকা পড়তে পারে। এছাড়াও আমরা যে বিশেষ সুবিধা গুলো ব্যবহার করি তা হচ্ছে আমরা এখন ঘরে বসে টাকা লেনদেন করতে পারে।
আমরা এখন বিকাশ রকেট নগদ উপায় এর মাধ্যমে টাকা একদেশ থেকে অন্য দেশে পাঠাতে পারি এবং আমরা চাকরির আবেদন অনলাইন ক্লাস করা ছাড়া অনেক সুবিধা পাচ্ছি। তাই আপনি আজ থেকে কিছু বছর পিছনে গেলেই বুঝতে পারবেন আমরা আগে তেমন কোন ফোন ব্যবহার করতে পারিনি । তখন কিছু মানুষ এর হাতে ফোন দেখা যেতো এখোন প্রত্যক ঘরে ঘরে ফোন রয়েছে। এইভাবে আমরা দৈনন্দিন জীবনযাপনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার করছি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপকারিতা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে আমরা সমার্থক শব্দ হিসেবে ব্যবহার করে থাকি। এক কথায় বলা যায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের জীবনের যোগাযোগ ব্যবস্থা।যেমন কম্পিউটার নেটওয়ার্ক, টেলিযোগাযোগ, সফটওয়্যার, এবং অডিও ভিডিও সিস্টেম একজন ব্যবহার কারী খুব সহজে তা ব্যবহার করতে পারে এবং বিভিন্ন তথ্য সংগ্রহণ করতে পারেন।

বর্তমান সময়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মাধ্যমে টেলিফোন ও কম্পিউটার নেটওয়ার্ক সমন্বয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারতা বিশালতা পেয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপকারিতা যদি বলতে চায় তাহলে তা সিমানা অপরিসীম। নিচে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপকারিতা সুবিধা গুলো উল্লেখ করা হলো।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপকরণঃ
  • ডাটা
  • নেটওয়ার্ক
  • সফটওয়ার
  • দক্ষ জনশক্তি ক্ষেত্রে
  • প্রক্রিয়া কাজ সম্পাদন করা
  • হার্ডওয়ার তৈরি ক্ষেত্রে
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপকারিতা
  • তথ্য আদান প্রদান ও তথ্য সংরক্ষণ রাখতে অবদান রয়েছে
  • তথ্য বিভিন্ন প্রক্রিয়াকরণ প্রযুক্তি ক্ষেত্রে
  • যোগাযোগ ব্যবস্থা তথ্য ও প্রযুক্তি ব্যবহার
  • যাতায়াতের ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপকারিতা
  • শিক্ষা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপকারিতা

কর্ম ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

কর্ম ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার দিন দিন অনেক বৃদ্ধি পাচ্ছে সেই ক্ষেত্রে বলা যায় টেলিযোগাযোগ, কম্পিউটার, ইত্যাদি এদের প্রতি বছরে যে পরিমাণে অর্থ প্রদান করতে হয় তার অনেকংশ কমে গেছে। আপনারা যারা স্কল কলেজ পড়াশুনা শেষ করে আসছেন তারা দেখেছেন প্রতি বছর প্রায় লাখ লাখ শিক্ষার্থী প্রযুক্তি ব্যবহার করে এই পেশায় যুক্ত হচ্ছেন। তাই বলা হয়ে থাকে কর্ম ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার প্রচুর বৃদ্ধি পাচ্ছে।

বর্তমান সময়ে সবাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে কর্ম ক্ষেত্রে কর্মচারীদের দক্ষতা দিন দিন বেড়ে যাচ্ছে। প্রতিটা কর্ম ক্ষেত্র উন্নতি হচ্ছে তারা এই প্রযুক্তি ব্যবহার করে কঠিন কাজ গুলো খুব সহজে করতে পারছে। এতে করে কাজের মান বাড়ছে, কাজের স্বচ্ছলতা বজায় রাখতে ভূমিকা পালন করছে। আপনারা যদি ব্যাংকিং সেক্টরে দেখেন তাহলে বুঝতে পারবেন যে মাল্টিন্যাশনাল কোম্পানি গুলো ব্যবহার প্রচুর পরিমাণে বৃদ্ধি পাচ্ছে।
বর্তমান সময়ে আমরা মাল্টিন্যাশনাল কোম্পানি গুলো বেশি ব্যবহার করি কেননা এই প্রযুক্তি গুলো ওয়েবসাইট, সফটওয়্যার, ইন্টারনেট জন্য বিভিন্ন কাজে দক্ষতা আছে তাই প্রতিটা সময়ে মানুষের প্রয়োজন। তাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কর্ম ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার বেশি হয়ে থাকে এছাড়া মানুষ কর্ম ক্ষেত্রে নানা ভাবে ব্যবহার করে থাকে। নিজ নিজ প্রয়োজনে।

চিকিৎসা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

চিকিৎসা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার অতীতের থেকে বর্তমানে চিকিৎসা জন্য অতুলনীয় সুযোগ করে দিয়েছে। বর্তমান সময়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের কারণে চিকিৎসা প্রদানে অনেক তাড়াতাড়ি এবং বিশ্বাস যোগ্য, নির্ভরযোগ্য চিকিৎসা উন্নতি হচ্ছে। যেমন ধরেন ইউনিসেফ, ওয়ার্ল্ড হেলদ অরগানাইজেশন, ওয়ালেস করনেল,ডাব্লিউএইচও, নানা প্রতিষ্ঠানে অগ্রসর পেয়েছে। তাই দিন দিন চিকিৎসা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার বেড়ে চলেছে। তাই আমরা আজকের এই আর্টিকেল থেকে জানবো চিকিৎসা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার সম্পর্কে।

স্মার্ট সেন্সরঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে স্মার্ট সেন্সর মাধ্যমে রোগীদের অবস্থা মনিটরিং করে স্বাস্থ্য পরিবর্তন দিক নির্দেশন করে। এইটার মাধ্যমে নিরাপত্তা বহাল রাখা হয় এবং চিকিৎসা ক্ষেত্রে ভুল কে সংশোধন করা হয়।
রোবটিক চিকিৎসাঃ প্রযুক্তি ব্যবহার করে রোবটিক চিকিৎসা সিস্টেম অনুযায়ী বিভিন্ন চিকিৎসার জন্য ব্যবহার করা হয়ে থাকে। এটি অটোমেটিক ভাবে কাজ করতে পারে মানুষের সাহায্য বিহীন।

চিকিৎসা ক্ষেত্রে মোবাইল অ্যাপঃ চিকিৎসা ক্ষেত্রে মোবাইল অ্যাপস প্রয়োজন আছে তাই চিকিৎসা ক্ষেত্রে সেবা প্রদান করা হয়। এই অ্যাপস এর মাধ্যমে রোগীরা তাদের স্বাস্থ্য দেখাতে পারে যেকোন সমস্যা ডাক্তাত মোবাইল অ্যাপ এর মাধ্যমে বলে দেয়।

চিকিৎসা টেলিমেডিসিন ব্যবহারঃ টেলিমেডিসিন চিকিৎসার জন্য নতুন একটি পদ্ধতি এর মাধ্যমে চিকিৎসকেরা দূরের রোগীদের সাথে যোগাযোগ করতে পারে এবং রোগীদের অনলাইন এর মাধ্যমে সেবা দিয়ে থাকে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ম অনুযায়ী ২০১৫ নীতিমালা অনুসারণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যাখা হলোঃ যেকোন ধরনের তথ্যের উত্নপত্তি, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ,সঞ্চালন এর ব্যবহৃত সকল ইলেকট্রিক ব্যবহার প্রযুক্তিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বলে। সহজ ভাষায় যদি আপনাদের বলি তাহলে একটি তথ্যর শুর থেকে শেষ পর্যন্ত তথ্যকে সংরক্ষণ এবং সেভ রাখাকে এবং সময় মতো ব্যবহার করার প্রয়োজন তার সবগুলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আওতায়।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দুইটি ভাগ রয়ছে যেমন একটি হলো তথ্যপ্রযুক্তি এর অন্যটি যোগাযোগ প্রযুক্তি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে একে অপরের ভাই ভাই বলা হয়ে থাকে।মনে করে আপনি ফেসবুকে একটি পোস্ট করেছেন তখন ফেসবুকের সার্ভার আপনার তথ্যকে সংগ্রহ করছে এবং ইনফরমেশন তৈরি করে দিচ্ছে। আবার যোগাযোগ প্রযুক্তির কাজ এক স্থান থেকে অন্য স্থানে সঠিক এবং সুন্দরভাবে সঠিক সময়ে পোঁছায় দিচ্ছে।

আপনি ফেসবুকে যে স্ট্যাটাস করেছিলেন সেখান থেকে ইনফরমেশন নিয়ে আপনার ফেসবুকে থাকা ফ্রেন্ডের কাছে যথা সময়ে স্থানান্তর করে দিচ্ছে। তাই বলা হয়ে থাকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সমানভাবে ভূমিকা রাখে। তাই একটি ছাড়া আরেকটি সম্পূর্ণ ভাবে অচল। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিশ্লেষণ করে শেষ হবে না যে এর প্রয়োজনীয়তা কতটা।

গবেষণার ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার

গবেষণার ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার অতুলনীয়। আগে দেখা যেত যে একই বিষয়ের উপর অনেক বিজ্ঞানী গবেষণা করেছেন। কিন্ত একজন আরেকজন এর খবর জানতো না। আবার এমনো হতো যে কোন বিজ্ঞানী গবেষণা করে করে মৃত্যুবরণ করেছেন। এক্ষেত্রে তার গবেষণার ফলাফল অন্য বিজ্ঞানীদের সাথে শেয়ার করতে পারেনি। সেই সময়ে গবেষণার কোন রেকর্ড রাখতে পারতেন না, এবং ভবিষ্যতে কি হবে তার পরিকল্পনা কেউ করতে পারতেন না।
তাই একই বিষয়ের উপর গবেষনা করার জন্য শুরু থেকে গবেষণা কার্যক্রাম করা লাগতো। কিন্ত এখন বর্তমানে এই তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কারণে বিজ্ঞানীরা তাদের চিন্তা ধারা ইন্টারনেট এর মাধ্যমে প্রকাশ করতে পারছেন। পৃথিবীর একপ্রান্ত থেকে অন্যপ্রান্ত কোন নিদির্ষ্ট বিষয়ে গবেষণা কাজ শুরু করা হলে তা ইন্টারনেট মাধ্যমে সবাই অবগত হয়ে যায়।

এতে করে গবেষণার ফলাফল সকলের কাছে ইন্টারনেট ব্যবহার করে খুব সহজে তা প্রকাশ করতে পারছেন। তাই একজনের গবেষণার কাজের ফলাফল অন্য জন ব্যবহার করতে পারছে। তাই গবেষণার ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের কারণে গবেষকরা গবেষণার ফলাফল সময় সূক্ষ্ম গাণিতিক হিসাব করার ক্ষেত্রে এবং কার্যকারী মূলক সিদ্ধান্ত নেওয়ার জন্য কম্পিউটার বা ICT ব্যবহার করা হয়ে থাকে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ১০ টি নাম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সকল তথ্যের আদান প্রদান সংরক্ষণ মানুষের জীবনের প্রতিটা ক্ষেত্রে অতুলনীয় সুযোগ করে দিয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অনুপস্থিতিতে সুন্দরময় এবং আধুনিক জীবন উন্নতি ও সামনের দিকে অগ্রসর করে দিচ্ছে। পুরো বিশ্বজুড়ে ব্যাক্তির পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এক নতুন স্বপ্ন দেখিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। তাই নিচে আমাদের প্রয়োজনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ১০টি ব্যবহার উল্লেখ করা হলো।
  • চিকিৎসা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির 
  • শিল্প সাহিত্যে বিনোদনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  • কৃষিক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  • শিক্ষাক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  • ব্যবসা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  • ব্যাংকিং সেবাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  • মহাকাশ অভিযানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  • যোগাযোগ ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির 
  • গবেষনা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  • অফিস আদালতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার আমরা ইতিমধ্যে অনেক কিছু জানলাম এবং পড়লাম তাই এবারে আমরা জানবো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার আমাদের জীবনের প্রয়োজন আছে কতটুকু এবং আমরা কি কি কাজে তথ্য ও যোগাযোগ ব্যবহার করে থাকি।
তথ্য ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মাধ্যমে আমরা স্কুলে প্রজেক্টর মাধ্যমে ক্লাস নেওয়া হয়, এবং শিক্ষা প্রতিষ্ঠান সহ ব্যবসা জন্য সকল ডাটা সংরক্ষণ রাখা যায় সহজেই, হিসাব নিকাশ করা যায় দ্রুত, সঠিক পরামর্শ এবং সঠিক সিদ্ধান্ত নেওয়া যায় এবং আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে নিজে বেশি আপডেট করে ফেলছি এছাড়াও আরো কি কি প্রয়োজনে ব্যবহার করা হয় তা জেনে নিন।
  • চিকিৎসার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার
  • গবেষণার কাজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার
  • কৃষি ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার
  • বিনোদন ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার
  • ব্যাক্তিগত এবং সামাজিক কাজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার
  • আবহাওয়া পর্যবেক্ষণ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার
  • অফিস আদালতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার
  • ভূমি কাজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার
এছাড়া আমি আপনি সকলে বিভিন্ন কাজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে থাকি। যা আমাদের কঠিক কাজ গুলো সহজে ঘরে বসে করা যায়। বর্তমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাজে লাগিয়ে দেশকে আরো ডিজিটাল বানাতে সক্ষম হচ্ছে। 

লেখকের মন্তব্য।তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে 

আশা নয় দীর্ঘ বিশ্বাস আপনারা এই আর্টিকেল পড়ে আজকের আলোচ্যে বিষয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কাকে বলে  এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার সম্পর্কে আপনি সুন্দর ভাবে বুঝতে পেরেছেন তাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা সবাইকে জানানোর জন্য পোস্টটি শেয়ার করুন এবং নিয়মিত নতুন নতুন আর্টিকেল পড়তে ওয়েবসাইট ভিজিট করে রাখুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url