নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয় - নার্ভের রোগের লক্ষণ কি কি

 প্রিয় পাঠক ও পাঠিকা সবার প্রথমে আমার সালাম নিবেন আসসালামু আলাইকুম। আশা করছি আপনারা সকলে ভালো আছেন।সুস্থ দেখে সুন্দর মনে আপনাদের সাথে শেয়ার করবো নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয় এবং নার্ভের রোগের লক্ষণ কি কি তা জানার জন্য মরিয়া হয়ে ঘুরে বেড়াছেন কিন্ত সঠিক তথ্য খুজে পাচ্ছেন না, তাই আমি আপনাদের এই আর্টিকেল মাধ্যমে জানাবো নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয় এছাড়া নার্ভের রোগের লক্ষণ কি কি। তাই চলুন আর দেরি না করে জেনেনি নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয়।

নার্ভের রোগের লক্ষণ কি কি
নার্ভ আমাদের শরীরে আছে বলেই আমরা বেঁচে থাকতে পারি। আমরা এই সমস্ত বিষয়গুলো জানার পর আমরা নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয় তা আমাদের জানার কতটা গুরুত্বপূর্ণ তা নিচে আলোচনা করা হয়েছে তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ আপনিও জানলে অবাক হতে পারেন নার্ভের রোগের লক্ষণ কি কি তা নিয়ে
পোস্ট সূচিপত্রঃনার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয় - নার্ভের রোগের লক্ষণ কি কি 

ভূমিকা।নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয় ।নার্ভের রোগের লক্ষণ কি কি 

আজকের আলোচ্যে বিষয় গুলোতে আমারা জানবো মানব জীবনের জন্য নার্ভ আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। মহান আল্লাহ আমাদের অনেক যত্ন করে ও সুন্দর করে সৃষ্টি করেছে কিন্তু আমারা আমাদের শরীরের প্রধান কিছু অংশ গুলো নামও জানিনা আবার আমাদের কিভাবে এগুলো সুস্থ রাখবো তাও হইতো জানি না।
আমরা এই আর্টিকেল জানবো নার্ভ রোগের লক্ষন কি হতে পারে,নার্ভ রোগ যদি হয়ে থাকে তাহলে আমাদের করণীয় কি, নার্ভ মাথায় হলে কি ধরনের সমস্যা হয়, এবং কি খেলে আমরা সহজে নার্ভ রোগ থেকে বাচতে পারবো এবং নার্ভ রোগের কি ওষুধ পাওয়া যায়।

নার্ভের কাজ কি

নার্ভ নিয়ে আমরা উপরে অংশে আলোচনা করছি। আসলে মহান আল্লাহ আমাদের দেহকে অনেক সুন্দর ভাবে তৈরি করছে তাই হইতো আমরা প্রাধান্য দেয় না। তাই আমরা অনেকে জানি না যে নার্ভ কি বা এর কাজ কি। আমাদের দেহের জন্য নার্ভ অনেক গুরুত্বপূর্ণ অবদান। তাই আমাদের সকলের উচিত নার্ভ কি এর কাজ কি জেনে রাখা। নার্ভ আমাদের শরীরের সাধারণত দুই ভাবে কাজ করে।
আমরা কি জানি নার্ভ এর বাংলা অর্থ কি। নার্ভ মানে স্নায়ু। স্নায়ুর কারণে দেহে চলমান রাসায়নিক সংকেত গুলো আদান প্রদান করতে পারে। স্নায়ুতন্ত্রে অনুরুপ গঠিত হওয়াকে নিউরাল ট্রাক্ট বলা হয়। স্নায়ু বা নার্ভ আমাদের দেহে ২ ধরনের কাজ করে যেমন:
  •  আদান কাজ / গ্রাহক কাজ
  •  প্রদান কাজ/প্রেরক কাজ
আদান কাজ/ গ্রাহক কাজ: মানবদেহের বিভিন্ন অংশ থেকে নিউরোন বা উদ্দীপনা গ্রহণ করে, আবার সেই নিউরোন বা উদ্দীপনা গুলো স্নেহ তন্ত্রে প্রবেশ করে তাকেই প্রাহক স্নায়ু বলে।
প্রদান কাজ/প্রেরক কাজ: মানবদেহের বিভিন্ন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র আমাদের শরীরের বিভিন্ন নির্দেশ বা অনুভূতি আমাদের শরীররে বুঝিয়ে দেয় তাকে প্রদান কাজ বা প্রেরক কাজ বলে।

নার্ভের রোগের লক্ষণ কি কি

আপনি লক্ষ্য করলে দেখবেন আপনার আশেপাশে অনেক বৃদ্ধ লোক বসবাস করে এক কথায় বয়স বাড়ার সাথে সাথে দেখবেন শরীরের বিভিন্ন অংশ কাজ করা বন্ধ করে দেয়। তাই আমরা জানবো নার্ভের রোগের লক্ষণ কি কি ? কারণ শরীরের বিভিন্ন রোগ হওয়ার সাথে সাথে নার্ভ রোগের ঝুকিতে পড়তে হয়। তাই আমরা নিদিষ্ট সময়ের আগে নার্ভ রোগের লক্ষণ গুলো সম্পর্কে জানবো।
  •  নার্ভ হলে মানুষ নিয়ন্ত্রণহীন ভাবে চলাফেরা আচার ব্যবহার করা।
  •  নার্ভ হলে মানুষ ঠিক ভাবে হাটা ও চলাফেরা করতে পারে না।
  •  নার্ভ হলে মানুষ হতাশায় এবং ডিপ্রেশন ভূগে
  •  নার্ভ রোগ হলে মানুষের স্মৃতিশক্তি হারিয়ে যায়।
  •  নার্ভ হলে মানুষ অনিচ্ছাকৃত ভাবে চলতে থাকে।
  •  নার্ভ হলে নিজের পরির্বতন এবং কথার পরিবর্তন হয়।
  •  নার্ভ হলে মানুষ আস্তে আস্তে নিশেষ হতে থাকে।

নার্ভের প্রবলেম হলে কি কি  সমস্যা হয়

আপনি হইতো ইতিমধ্যে জানতে পেরেছেন নার্ভের রোগের লক্ষণ কি কি। এখন আপনাদের সাথে শেয়ার করবো নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয় তা জানাটা আমাদের খুব গুরুত্বপূর্ণ। আমরা অনেক সময় আমাদের শরীরের জন্য পুষ্টিকর খবার খেতে কমতি করি। আবার অনেকে সময় বিভিন্ন পুষ্টি জনিত সমস্যার কারণে অনেক সময় নার্ভ রোগের লক্ষণ লক্ষ্য দেখা যায়। নিচে নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয় তা বিস্তারিত জানবো।
নার্ভ রোগ এর সমস্যায় প্রথমে আপনি মাইগ্রেনর ব্যাথা অনুভব করতে পারবেন। নার্ভ এর কিছু ট্রিগার ফ্যাক্টর রয়েছে যার কারনে মাইগ্রেন বা মাথা ব্যাথার অন্যতম প্রধান কারন হিসেবে বিবেচনা করা হয়। হান্টিংটিন ডিজিজ উদঘাটিত নিউরো ডিজেনারেটিভ রিহ্যাবিলিটেশন একটি বড় ভূমিকা আছে যেগুলো নজর দারি করা অতী জরুরি। 

কারণ আমাদের দেশের অতি জরুরি সমস্যা হলো ব্রেন স্টোক। এমন অবস্থা হলে শরীরের যেকোনো একটি দিক অচল হয়ে যেতে পারে আমরা ডাক্তারি ভাষায় যেটা বলে থাকি হেমিপ্লেজিয়া/ প্যারালাইজড হতে পারে।আপনি কোন নার্ভ রোগীর দিকে তাকালে লক্ষ করবেন হইতো সে হাত পা নাড়াচাড়া করতে পারে না।
কোন জিনিস হাত দিয়ে ধরতে পারবে না। আবার এমন অনেক রোগী আছে পরিস্কার ভাষায় কথা বলতে পারবে না। তারা স্বাভাবিক ভাবে হাটতে চলতে পারে না। এমন অনেক রোগী আছে যারা একবারে বাকশক্তি চিন্তা শক্তি লোপ পায়। তারা জীবন যাত্রার পথ হারিয়ে ফেলে। তারা শুধু এসমস্ত সমস্যার সম্মুখীন হয়না তাদের মূল-মূত্র ত্যাগের ভীষণ সমস্যা হয়। 

এছাড়া যারা এই রোগের সাথে পারকিনসন রোগে আক্রান্ত তাদের সবসময় হাত পা কাপে ভারসাম্য থাকে না আবার অনেক সময় রোগী পা দুইদিকে বেশি ফাক করে ছোট ছোট ধাপতুলে হাটে। এছাড়া আপনি অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। তাই আমাদের সকলের উচিত ভিটামিন বি সমৃদ্ধ খাবার খাওয়া। নিজের প্রতি নিজেকে যত্ন করা।

নার্ভের ভিটামিন কি।নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয়

আমাদের শরীরের বিভিন্ন রকমের নিউরন সঠিক জায়গাতে পৌছানোর জন্য নার্ভ বা স্নায়ুতন্ত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নার্ভের জন্য কি ভিটামিন দরকার এই বিষয়ে আমাদের সকলের বিস্তারিত জেনে রাখা উচিত। কারণ যেহেতু স্নায়ু আমাদের সকলের শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ তাই নার্ভের ভিটামিন কি নিচে উল্লেখ করা হলো।আমাদের শরীরের স্নায়ুর বা নার্ভ এর পুষ্টির জন্য আমাদের সকলকে ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ খাবার খাইতে হবে।
কেউ যদি নিয়মিত ভিটামিন বি সমৃদ্ধ খাবার খাই তাহলে তার শরীরের নার্ভ এর বিভিন্ন সমস্যা থেকে রক্ষা পাবে। যদি কারো স্নায়ু দুর্বল বা আপনারা যারা স্নায়ুর বিভিন্ন সমস্যা রয়েছেন তাদের জন্যে ভিটামিন বি সমৃদ্ধ খাবার অতীব জরুরি। আমাদের সকলকে ভিটামিন বি সমৃদ্ধ খাবার গ্রহন করতে হবে।

মাথার নার্ভের সমস্যা 

মাথা যখন সঠিক নিয়ম না পড়ে তখন মাথায় নানা সমস্যা হয়। অনেক সমস্যা একদিকে তাকিয়ে টিভি দেখলে মাথায় সমস্যা হয় ঘাড়ে ও মাথায় বেথা হয়। যারা কম্পিউটার কাজ করে যদি র্দীঘ সময় কাজ করতে থাকে তাদের মাথার নার্ভ থেকে তাদের মাথায় ঘারে বেথা হয়। এমন অনেক কাজ আছে যা একভাবে দাঁড়িয়ে বসে করতে হয় তখনি নার্ভ চাপ লাগে বেথা শুরু হয়।

নার্ভ সমস্যা মাথায় হলে এটাকে বলে অক্সিপিটাল নিউরালজিয়া এটার প্রধান উপসর্গ মাথা ও ঘারে অসহ্য বেথা। এই রোগ হলে অনেক বেথা অনুভব হয়। ভুল নিয়মে ঘাড় কাত করে সুয়ে থাকলে মাথায় ও ঘাড়ে চাপ পড়ে এতে বেথা শুরু হয়। এসব কারণে মূলত মাথার নার্ভে সমস্যা দেখা দেয় এবং বেথা হয়।

কি খেলে নার্ভ ভালো থাকে।নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয়

নার্ভ সমস্যা কম বেশি সকল মানুষের হয়ে থাকে। শরীর জ্বালাপোড়া, পা জ্বালা, স্নায়ু সমস্যা তৈরি হয়। শরীরে কিছু ভিটামিন কম হলে এ সমস্যা তৈরি হয়। নার্ভ সমস্যা দূরে করতে তাজা শাক সবজি খেতে হবে। ড্রাই ফ্রুটস খেতে হবে এতে প্রচুর পরিমানে ভিটামিন প্রোটিন রয়েছে। নার্ভ সমস্যা হলে ব্লুবেরি, ব্যাল্কবেরি, চেরী ফল খেতে হবে এসব যে ভিটামিন আছে তা নার্ভ সমস্যা ভালো করে। নার্ভ সমস্যা ভালো করতে ধেরি ছাটা চাল, আটা, ওটস, ডালিয়া ইত্যাদি খেলে পুষ্টি পাওয়া যায়।
পালংশাক, ব্রকলি জাতীয় সবজি খেলে নার্ভ সমস্যা তৈরি হয়না। এসকল সবজি নিয়মিত খেতে হবে তাহলে সমস্যা হবে না। শরীরে যখনি পুষ্টি অভাব হয় তখন এসব সমস্যা দেখা দেয় এটা রোগ নয় কিন্তু রোগ হওয়ার লক্ষণ। এসব সমস্যা হয় যখন অনেক সময় বসে থাকলে পা মনে হয় ফুলে গেছে ঝেনঝেন করে। পায়ে কোন স্পর্শ অনুভব হয়না।

নার্ভ শক্তিশালি করার উপায়

  •  নার্ভে সমস্যা হলে ৫/৭ মিনিট রোদে দাড়িয়ে থাকতে হবে সকালের এতে অনেক ভিটামিন-ডি পাওয়া যায়।
  •  প্রতিদিন ৬/৭ টা বরফে পানি মধ্যে হাত দিয়ে ডুবিয়ে রাখলে হাতের নার্ভ অনেক আরাম পায়।
  •  খাদ্য পুষ্টি অভাবজনিত সমস্যা থেকে নার্ভ সমস্যা হয় তাই পুষ্টিকর খাবার খেতে হবে।
  •  যে কোন মানসিক চাপ থেকে বিরত থাকতে হবে। মানসিক সমস্যা জন্য স্নায়ুর সমস্যা তৈরি হয়।
  •  বয়স বেশি হয়ে গেলে শরীরে স্নায়ু সমস্যা দেখা দেয় তাই এসময় পুষ্টিকর খাবার খেতে হবে মানসিক চিন্তা থাকা যাবেনা।

নার্ভের রোগের কি ওষুধ

নার্ভ রোগ জন্য নার্ভ ১২ ট্যাবলেট(Nerve 12 tablet)পাওয়া যায়। এই টেবলেট শরীরে রক্ত কোষ বৃদ্ধি করতে সাহায্য করে এবং অ্যানিমিয়া চিকিৎসা জন্য খাদ্য তালিকায় সম্পূরক হিসেবে ব্যবহৃত হয়।একটি কোবলামিন যা কোবল্টের সাথে মিথাইল গ্রুপের ভিটামিন-বি ১২ একটা গঠন। এই ওষুধ খেতে হবে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

নার্ভের সমস্যা কেন হয়

এটি একটি সাধারণ সমস্যা হলেও এটি কিন্তু একটা রোগের লক্ষণ। তাই সমস্যা বৃদ্ধি হওয়ার আগেই সেটার সমাধান করে নেওয়া বা সর্তক থাকা ভালো। চলুন জেনে আসি কিভাবে হয় নার্ভে সমস্যা।
 এলার্জিযুক্ত পোশাক ও মোজা পড়লে আবার নষ্ট জুতা/ ত্রুটিপূর্ণ জুতা ব্যবহার করলে নার্ভ সমস্যা বেশি সৃষ্টি হয়।
  •  যাদের মাসিক বন্ধ হয়ে গেছে তাদের ও এ সমস্যা দেখা দেয় কারণ তাদের ইস্ট্রোজেন অভাব হয়।
  •  পায়ে যে কোন কারণে সমস্যা হলে এটায় চাপ পড়লে তখন এই সমস্যা সৃষ্টি হয়।
  •  যারা মানসিক রোগী তাদের খারাপ স্নায়ুপদ্ধতি জন্য পায়ে জ্বালাপোড়া করে।
  •  নিয়মিত মদ্যপান/ ধূমপান করলে তখন স্নায়ুর সমস্যা তৈরি হয় যার ফলে শরীরে জ্বালাপোড়া করে।
  •  কিছু ওষুধ রয়েছে যা খেলে জ্বালাপোড়া করে পায়ে তার মধ্যে অন্যতম গ্যাস্টিক ওষুধ।
  •  যাদের অনিয়মিত ডায়াবেটিস রক্তে উচ্চ মাত্রার শর্করা থাকে তাদের স্নায়ুর সমস্যা হয়।
  •  যাদের বিভিন্ন রোগ একসাথে আছে যেমন বাতের বেথা, এইডস, ক্যান্সার ইত্যাদি তাদের এ সমস্যা হয়।

শেষ কথাঃ নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয়  - নার্ভের রোগের লক্ষণ কি কি

প্রিয় পাঠকা আমার নিশ্চয় আপনারা সবাই আমার এই পোস্টটি মনোযোগ সহকারে পুড়োটা পড়েছেন। নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয় এবং মাথার নার্ভের সমস্যা  তা জানতে পেরেছেন এবং নার্ভের সমস্যা হলে কিভাবে প্রতিকার করবো। যদি আমার এই পোস্টে কোন ভুল কথা লিখি বা যদি কোথাও কোন বানান ভুল থাকে তাহলে অবশ্যই ক্ষমার চোখে দেখবেন।
আমাদের পোস্ট আপনার ভালো লেগে থাকলে আপনার প্রিয় মানুষদের সাথে শেয়ার করবেন যাতে করে এই পোস্ট পড়ে নার্ভের প্রবলেম হলে কি কি সমস্যা হয় নার্ভের রোগের লক্ষণ কি কি তা প্রতিকার করে নিজেদের সুস্থ রাখতে পারে। তাহলে আপনি উপকৃত হবেন ইনশাআল্লাহ। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url