ভাগ্য খারাপ হয় কেন - কি করলে ভাগ্য পরিবর্তন হবে

আল্লাহ কোনো জাতির ভাগ্য পরিবর্তন করেন না যতক্ষণ সে নিজের ভাগ্য নিজের কর্মের দ্বারা পরিবর্তন না করে। তাই হয়তো আপনি ভাগ্য খারাপ হয় কেন এবং কি করলে ভাগ্য পরিবর্তন হবে সে সম্পর্কে সার্চ করে জানার জন্য অনেক ওয়েবসাইট ঘোরাঘুরি করছেন।কিন্তু আপনার কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তরটি খুঁজে পাচ্ছেন না।তাহলে আপনি আমাদের এই পোস্টটি পড়ুন।কেননা আমরা এই পোষ্টের মাধ্যমে খুব সুন্দরভাবে আলোকপাত করেছি ভাগ্য খারাপ হয় কেন এবং কি করলে ভাগ্য পরিবর্তন হবে সে সম্পর্কে।
ভাগ্য খারাপ হয় কেন - কি করলে ভাগ্য পরিবর্তন হবে
আপনি যদি আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন আশা করি আপনিও জেনে নিতে পারবেন ভাগ্য খারাপ হয় কেন এবং কি করলে ভাগ্য পরিবর্তন হবে সে সম্পর্কে। তাই আপনি যদি ভাগ্য পরিবর্তনের দোয়া, ভাগ্য খারাপ নিয়ে উক্তি এবং সৌভাগ্য নিয়ে উক্তি, জানতো আগ্রহী হন তাহলে আর দেরি না করে চলুন বন্ধুরা নিচে বিস্তারিত ভাগ্য খারাপ হয় কেন সে সম্পর্কে জেনে নেওয়া যাক।
পোস্ট সূচিপত্র:ভাগ্য খারাপ হয় কেন এবং কি করলে ভাগ্য পরিবর্তন হবে।

ভাগ্য পরিবর্তনের দোয়া

যখন কোন মানুষ জীবনের কোন কাজে সফলতা পায় না তখন মানুষ মনে করে তার ভাগ্য হয়ত খারাপ তাই তার জীবনের কোন কাজে সফল হতে পারে না। জীবনে যে কোন কাজ করতে গেলে যখন সেই কাজে ব্যর্থ হয় হাজার চেষ্টা করার পরে ও যখন কোন কিছুতে তার সফলতা আসে না তখন সে নিজেকে মনে করে তার ভাগ্য হয়ত খারাপ নিজের ভাগ্যকে দোষ দেয়।

ভাগ্য পরিবর্তন করার জন্য দোয়া করে আল্লাহ কাছে। একেক জন একেক ভাবে ভাগ্য পরিবর্তন করার জন্য দোয়া করে থাকে আল্লাহ কাছে। সবাই চাই নিজের জীবনকে পরিবর্তন করতে হাজার ব্যর্থতা পর যখন জীবনে সফলতা আসে তখন হয়ত আল্লাহ বান্দা বুঝতে পারে যে তার জীবনে ভাগ্য পরিবর্তন ঘটেছে।


ভাগ্য পরিবর্তন করার জন্য আল্লাহ কাছে সাচ্চা মনে দোয়া চাইতে হবে। মনকে পবিত্র রেখে আল্লাহ কাছে নিজের মনের কথা বলতে হবে যেন আল্লাহ তা আলা তার দোয়া কবুল করে। হে আল্লাহ! তুমি তো সব জানো আমার মনে কি আছে আমি কেন এত চেষ্টা পর ব্যর্থ। জীবনে সফলতা খোজে অনেক চেষ্টা করেছি আপনার উপর ভরসা রেখেছি সব সময়। আমাকে সাহায্য করে আমার ভাগ্য পরিবর্তন করুন পরম দয়ালু আমার রব।

কি করলে ভাগ্য পরিবর্তন হবে

আমরা অনেকে হয়ত জানিনা জীবনে কি কাজটা করলে নিজের ভাগ্য পরিবর্তন করতে পারব। ভাগ্য পরিবর্তন করার জন্য আল্লাহ কাছে অনেক দোয়া চেয়ে হয়ত অনেকে দোয়া কবুল হয় না। নিজের দোয়া কবুল না হওয়ার কারণ জানেনা অনেকে। ভাগ্য পরিবর্তন করতে কি কাজ করতে হবে আজকে আপনাদের সাথে আলোচনা করে জানাবো।
  • ভাগ্য পরিবর্তন করার জন্য আল্লাহ কাছে সাচ্চা মনে পাক-পবিত্র মনে দোয়া চাইতে হবে। বাইরে খারাপ কাজ করে যদি আল্লাহ কাছে দোয়া চাও তাহলে কখনো দোয়া কবুল হবে না। সাচ্চা ঈমাদার হতে হবে তবে দোয়া কবুল হবে।
  • ভাগ্য পরিবর্তন করতে হলে তাহাজ্জুদ নামাজ পড়ে আল্লাহ কাছে দোয়া করতে হবে। সেই সময় আল্লাহ আসমানে অনেক নিচে নেমে আসে বান্দা মনে কথা শুনে। তাহাজ্জুদ নামাজ পড়ে আল্লাহ কাছে দোয়া চাইলে সেই দোয়া কবুল হয়।
  • সবে কদরে রাত, সবে বরাত রাত, সবে মিরাজ রাত এসকল রাতে অনেক ফজিলত রয়েছে। আল্লাহ তা আলা কাাছে এসকল রাতে যদি নামাজ পড়ে দোয়া করে ভাগ্য পরিবর্তন হবে অবশ্যয়। আল্লাহ কাছে চাইতে হবে।
  • নিজের জীবনের সকল পাপের জন্য আল্লাহ কাছে ক্ষমা চাইতে হবে। সব সময় দোয়া করে আল্লাহ কাছে চাইতে হবে যেন ভাগ্য পরিবর্তন হয়। আল্লাহ 'তা আলা তার বান্দাকে খালি হাতে কখনো ফেরান না। দোয়া অনেক ফজিলত আছে যদি সঠিক নিয়মে দোয়া করা যায়।

আল্লাহ কোনো জাতির ভাগ্য পরিবর্তন করেন না যতক্ষণ সে নিজের ভাগ্য নিজের কর্মের দ্বারা পরিবর্তন না করে

আমাদের অনেকের মনে এমন ধারণা আছে আল্লাহ কোনো জাতির ভাগ্য পরিবর্তন করেন না। যতক্ষণ সে নিজের ভাগ্য নিজের কর্মের দ্বারা পরিবর্তন না করে। নিজের মনে ইচ্ছে হলে যে ভাগ্য পরিবর্তন হবে এমন কোন কথা নয়। ভাগ্য পরিবর্তন করার জন্য অবশ্যই নিজেকে প্রস্তুত করতে হবে।ভাগ্য পরিবর্তন যদি এত সহজ হতো তাহলে এত মানুষের জীবনে হতাশা দূর্দশা থাকত না।

নিজের ভাগ্য নিজেকে কঠোর পরিশ্রম করে চেষ্টা করে পরিবর্তন করতে হবে। এত সহজে কিন্তু ভাগ্য পরিবর্তন হবে না। ভাগ্য পরিবর্তন করতে নিজেকে সাচ্চা মুসলমান হতে হবে। পাক মনে আল্লাহ কাছে ক্ষমা চাইতে হবে আগের সকল পাপের জন্য।

নিজেকে এমন ভাবে পরিবর্তন করতে হবে আল্লাহ যেন আপনার উপর সন্তুষ্ট হয়ে ভাগ্য পরিবর্তন করে। জীবনে ভাগ্য যদি খারাপ হয় তাহলে অনেক রকমের সমস্যা সৃষ্টি হয়। ভাগ্য খারাপ হলে নিজেকে নিজের মত করে ভাগ্য পরিবর্তন করতে হবে তবে একদিন সকল সমস্যা সমাধান হবে। ভাগ্য পরিবর্তন করার জন্য আল্লাহ 'তা আলা কাছে অনুগত করতে হবে।


নামাজ পড়তে হবে নিয়মিত আল্লাহ 'তা আলা দেখানো পথ অনুযায়ী নিজের জীবন পরিচালনা করতে হবে। সকল ভুলের ক্ষমা চেয়ে আল্লাহ কাছে দোয়া করতে হবে। গভীর রাতে তাহাজ্জুদ নামাজ পড়তে হবে। আল্লাহ কোন জাতি ভাগ্য পরিবর্তন করবেনা নিজেকে নিজের কর্ম দ্বারা এমন ভাবে পরিবর্তন করতে হবে যেন নিজের ভাগ্য পরিবর্তন হয়ে যায়। কর্ম পারে আপনার ভাগ্য তৈরি করতে তাই সঠিক কর্ম করতে হবে।

ভাগ্য খারাপ হয় কেন

যখন কোন মানুষ জীবনে অনেক বেশি খারাপ কাজ করে পাপ করে তখন তার ভাগ্য সে নিজে খারাপ করে।নিজের জীবনের বড় বড় সিদ্ধান্ত যখন নিজে হাতে ভুল সিদ্ধান্ত নিয়ে থাকে তখন ভাগ্য খারাপ হয়ে যায়। একজন মানুষ তার জীবনকে গড়তে তার ভাগ্য পরিবর্তন করতে হয়। সে যদি নিজে না বোঝে ভাগ্য নষ্ট করে দেয় তাহলে সারা জীবন ভাগ্য খারাপ হয়।

ভাগ্যকে খারাপ করার জন্য সেই মানুষটা তার সিদ্ধান্ত তার কাজের ভুলই দায়ী। ভাগ্য পরিবর্তন করার জন্য নিজেকে চেষ্টা করতে হবে। তবে ভাগ্য খারাপ হওয়ার জন্য দায়ী কিন্তু সেই মানুষটা নিজে হয়। জীবনের বড় বড় সিদ্ধান্ত নেওয়ার সময়ে ভেবে চিন্তে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। সেই সময় যদি সিদ্ধান্ত গ্রহণে কোন ভুল হয়ে যায় তাহলে সমস্যা শুরু হয়ে যাবে।

তখনই ভাগ্য খারাপ হয়ে যাবে। ভাগ্য খারাপ হওয়ার জন্য যখন কোন মানুষ জীবনে পাপ কাজ করে তখন সেই মানুষ দায়ী হয়। ভাগ্য পরিবর্তন করার জন্য নিজেকে ক্ষমা চাইতে হবে মহান সৃষ্টিকর্তা কাছে। আপনি যখন নিজে একটি অন্য মানুষের খারাপ কিছু করবেন তখন অবশ্যই আপনার সাথেও খারাপ হবে।


এটাই হতে নিয়তির নিয়ম এই জন্যই কখনো অন্যের ক্ষতি করে নিজে কখনো ভালো থাকতে পারবেন না। যদি কারো উপকার করতে না পারেন তাহলে তার অপকার করার চেষ্টা করবেন না। ছোট ছোট ভুল থেকে কিন্তু ভাগ্য নিজের হাতে নিজেই খারাপ করে একটা মানুষ তার। আর যদি নিজে ভালো ভাগ্য করতে চান ভাগ্যের পরিবর্তন করতে চান তাহলে অবশ্যই সবার উপকার করতে হবে ভালো কাজ করতে হবে।

একে সব সময় ভালো কাজের মধ্যে রাখলে অবশ্যই আপনার সাথে ও ভালো কিছু হবে। পরিবর্তন করা যদি এতই সহজ হতো তাহলে তো সবাই তার ভাগ্য পরিবর্তন করে নিতো। নিয়তি কিন্তু এত সহজ নয় নিয়তির পরিবর্তন করতে আপনাকেও কঠোরভাবে পরিশ্রম করতে হবে সৃষ্টিকর্তার কাছে চেয়ে নিতে হবে আপনার কর্মদারা আপনি সৃষ্টিকর্তাকে বোঝাবেন যে আপনি আসলেই বদলে গেছেন আর আপনি সেটার যোগ্য।

ভাগ্য খারাপ নিয়ে উক্তি

যখন কোন মানুষের ভাগ্য খারাপ হয় তখন কটু করে মানুষ অনেক কিছুই বলে থাকে। নানাজ জনের মুখে নানা রকমের উক্তি আমরা শুনতে পাই খারাপ ভাগ্য নিয়ে। ভাগ্য তো সবকিছুই উপরওয়ালার থেকে সৃষ্টি তারই নেয়ামত তারি দয়ায় ভাগ্য নির্ধারণ করা হয়। এখানে একটা মানুষের হাতে কিছুই থাকে না যদি তার খারাপ ভাগ্য হয়ে থাকে। চলুন জেনে আসি ভাগ্য খারাপ নিয়ে উক্তি।
  • বলতে খারাপ লাগলেও কারো দুর্ভাগ্য কখনো কখনো অন্য সুভাগ্য নিয়ে আসে।
  • একটি টেবিলে জুতা রাখা এবং সিঁড়ির নিচ দিয়ে হাঁটাকে দুর্ভাগ্য হিসেবেই ধরা হয়।
  • আপনি সারা জীবন আপনার ভাগ্য বদলানোর চেষ্টা করে গেলেন কিন্তু কোন চেষ্টা করলেন না আপনার কর্মের পরিবর্তনের তাই আপনি সেই একই স্থানেই রয়েছেন। একেই বলে ভাগ্যের নির্মাম পরিহাস।
  • আপনি আপনার ভাগ্য তখনই পরিবর্তন করতে পারবেন যখন আপনি আপনার কর্ম দ্বারা আপনার ভাগ্য নির্ধারণ করার চেষ্টা করবেন।
  • একটা কথা সবসময় মনে রাখতে হবে, এটা মানুষের চলাফেরা এবং চরিত্র দিয়েই তার ভাগ্য নির্ধারণ হবে।
  • আপনি যখন খারাপ সময়ে থাকবেন ভাগ্য তখন আপনার পাশে থাকবে না।মায়ের পরিবর্তন করতে হলে নিজেকে পরিবর্তন করতে হবে।
  • ভাগ্য সব সময় সাহসিকদের পছন্দ করে কারণ সাহসীরা তাদের নিজ উদ্যোগে ভাগ্য পরিবর্তন করার চেষ্টা করে।
  • আপনি যদি আপনার ভাগ্যকে পরিবর্তন করতে না পারেন তাহলে আপনাকে আপনার দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে।
  • টিক দেওয়ার হাজার মানুষ থাকে কিন্তু পিক দেওয়ার কেউ থাকেনা।ভাগ্য খারাপ হলে কেউ আপনার পাশে থাকবে না কিন্তু ভালো ভাগ্য হলে সবাই আপনার পাশে থাকবে।

সৌভাগ্য নিয়ে উক্তি

আমাদের মনে অনেক প্রশ্ন জাগে যে কেন আমার ভাগ্য সৌভাগ্য হলো না। তোমায় দুর্ভাগ্যই আমার পিছু ছাড়ে না। সবার ভাগ্য তো একই ভাবে লেখা হয় না, কিছু মানুষের ভাগ্য প্রথম থেকেই ভালো হয়ে থাকে তারই হয় সৌভাগ্য আবার কিছু মানুষ নিজে থেকে ভাগ্যকে সৌভাগ্য তৈরি করে। এর মধ্যে অনেকের ঝরে পড়ে অনেকে নিজের সৌভাগ্যকে ধরে রাখে। কাজটাই তো হয়তো সবার দ্বারা সম্ভব হয় না এইজন্যে সবার সৌভাগ্যও হয় না।
  • কিছু মানুষ রয়েছে যে তার সৌভাগ্য করার জন্য সারা জীবন চেষ্টা করে যাই এবং ফল ভোগ করে অন্য মানুষ।
  • সবার কপালে হয়না তবে কিছু কিছু মানুষ সৌভাগ্য নিয়েই জন্ম নেই তাদের কপালেই সুখ থাকে।
  • ভাগ্যকে কখনো খন্ডিত করা যায় না।
  • আপনার পণ্যের সুফল আপনি সৌভাগ্য হিসেবে পাবেন।
  • আপনি যখন সবসময় ঘুমাবেন তখন আপনার ভাগ্য ও আপনার সাথে শুয়ে পড়বে।
  • ভাগ্য মানুষের সাথে প্রতারণা করে না বরং মানুষই ভাগ্যের সাথে প্রতারণা করে।
  • একজন ভাগ্যবান ব্যক্তি সাদা কাকের মতো দুর্লভ।
  • মেয়ে মানুষ ভাগ্যকে বেশি বিশ্বাস করে আর ছেলেরা ভাগ্য তৈরি করতে বিশ্বাস করে।
  • যে মানুষ ভাগ্যতে বিশ্বাস করে সে ভাগ্য করতে জানে না।
  • বোকারা সব সময় ভাগ্য বোঝে কিন্তু তারা ভাগ্য করতে জানে না।
  • দুর্বলটা ভাগ্যকে বিশ্বাস করে কিন্তু সবলেরা তারা ভাগ্যকে ছিনিয়ে আনে।

উপসংহারঃ ভাগ্য খারাপ হয় কেন - কি করলে ভাগ্য পরিবর্তন হবে 

আপনি নিশ্চয়ই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ভাগ্য খারাপ হয় কেন কি করলে ভাগ্য পরিবর্তন হবে সে সম্পর্কে জানতে এবং বুঝতে পেরেছেন।এখন নিশ্চয়ই এই পোস্টটি আপনার ভাগ্য খারাপ  হয় কেন  এবং কি করলে ভাগ্য পরিবর্তন হবে সে সম্পর্কে আপনার অনেক উপকারে আসবে।


এতক্ষণ সময় আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।আমাদের পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি সকলের সাথে শেয়ার করতে ভুলবেন না।বন্ধুরা আজ এ পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url