সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ - বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

চলমান জীবনে চলার পথে আমাদের হঠাৎ করেই যেকোনো জায়গায় উদ্দেশ্যে রওনা দিতে হয়।আর বাংলাদেশের কর্মজীবনের মূল কারখানায় রয়েছে ঢাকা।তাই আজকে আমরা জানবো সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ সম্পর্কে।আপনারা যারা ঢাকায় আরামে ভ্রমণ করতে চান তারা জেনে নিন সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ সম্পর্কে বিস্তারিত জেনে নিন নিচে।
সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩
আপনি যদি সিনসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ সম্পর্কে না জেনে থাকেন তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন।আপনি এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিতে পারবেন সঠিক সময়ে সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩।তাই আমরা আর কথা না বাড়িয়ে এবারের মূল বিষয় সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ জেনে নিব।
পোস্ট সূচিপত্রঃসিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ - বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

উপস্থাপনা: সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

আপনাদের মধ্যে অনেকে আছেন যারা ট্রেনে নিয়মিত জার্নি করেন কিন্তু ট্রেনের সময়সূচি সম্পর্কে জানেন না।তাই আপনার অজানা সকল ট্রেনের সময়সূচি নিয়ে আমরা এই আর্টিকেলে হাজির হয়েছি। আজকে আপনাদের সাথে শেয়ার করব সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ সম্পর্কে। এছাড়াও আপনারা যদি আরো ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চান।
তাহলে আমাদের সঙ্গে থাকুন এবং জেনে নিন,বনলতা এক্সপ্রেস টিকেট অনলাইন,বনলতা এক্সপ্রেস কোথায় কোথায় থামে,সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা সহ আপনারা কিভাবে টিকিট কাটবেন, বনলতা এক্সপ্রেস কোথায় কোথায় থামে তাই আপনি যদি এমন গুরুত্বপূর্ণ টপিকগুলো সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে এই পোস্টটি অবশেষে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে হবে।যদি আপনি এই পোস্টটি স্কোল করে পড়েন তাহলে কিন্তু আপনি সম্পূর্ণ বুঝতে পারবেন না।তাই পোস্টটি সম্পন্ন করুন এবং আমাদের সঙ্গেই থাকুন।

বনলতা এক্সপ্রেস কোথায় কোথায় থামে

আমরা যারা ভ্রমণ প্রিয় বা যাদের বাসা দূরে বা কেউ কাজের উদ্দেশ্যে বাইরে থাকেন তারা সচারচর ট্রেনে যাওয়া আসা করে থাকেন। ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে বনলতা এক্সপ্রেস এর কোথায় কোথায় থামে তা অনেকেই হয়তো জানে না। বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ঢাকার রাজশাহী চাঁপাইনবাবগঞ্জ রুটে বিরতিহীন অন্তঃনগর ট্রেন বনলতা এক্সপ্রেস।

ট্রেন নাম্বার ৭৯১-৭৯২। বনলতা এক্সপ্রেস প্রথম সেবা দেয় ২৫ এপ্রিল ২০১৯ সালে এর যাত্রা শুরু হয়। বনলতা এক্সপ্রেস পশ্চিমা অঞ্চলের চলাচলের জন্য শুরু করা হয় চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে এটি যাত্রা শুরু করে। বিরতি হয় দুইটি স্টেশনে রাজশাহী ও ঢাকা বিমানবন্দরে। এছাড়া এটি কমলাপুর রেলওয়ে স্টেশনে যে তার যাত্রা শেষ করে। রাজশাহী থেকে ২০০ ষাট কিলোমিটার দূরত্ব থাকে এই ট্রেনের।
রাজশাহী থেকে চার ঘন্টা ত্রিশ মিনিটে চাপাইনবাবগঞ্জ থেকে পাঁচ ঘন্টা ৩০ মিনিট লাগে এই ট্রেনের যাত্রা। বনলতা এক্সপ্রেস সপ্তাহে ছয় দিন চলাচল করে শুধুমাত্র শুক্রবারের দিন সাপ্তাহিক বন্ধ থাকে। বনলতা এক্সপ্রেস এর যাত্রাপথে সেবা দেয় এসি চেয়ার, এসি স্লিপার ও নন এসি চেয়ার। তাহলে আপনারা বুঝতেই পারছেন বর্ণনতা এক্সপ্রেস মাত্র ২ জায়গায় থামে একটি বিরতিহীন ট্রেন যা চলতে থাকে গন্তব্য পর্যন্ত।

বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

বনলতা এক্সপ্রেস ট্রেন ২০১৯ সালের এপ্রিল মাসে যাত্রা শুরু করে পশ্চিমা অঞ্চলের জন্য ঢাকাই চলাচলের মাধ্যমে। বনলতা এক্সপ্রেস চাঁপাইনবাবগঞ্জ থেকে শুরু করে ঢাকা পর্যন্ত নিয়ে যায় যাত্রীদের। ঢাকার রাজশাহী রুটে তিনটি অন্তঃনগর ট্রেন চলাচল করে। তার সাথে যোগ হয়েছে ট্রেন নাম্বার ৭৯১- ৭৯২ বিরতিহীন বনলতা এক্সপ্রেস ট্রেন।

এই ট্রেনটির মধ্যে অত্যাধুনিক সুযোগ-সুবিধা নিয়ে এই ট্রেনটি সাপ্তাহিক ছুটি শুধুমাত্র শুক্রবার। এই ট্রেনগুলো বাকি ছয় দিন চলাচল করে ঢাকার রাজশাহীর রুটে বিরতিহীন ভাবে চলাচল করবে ঘন্টায় ট্রেনটি সর্বোচ্চ গতিবেগ ৯৫ থেকে সর্বোচ্চ ১০০ বেশি হয় না। এই নতুন ট্রেনের সার্ভিসে ইন্দোনেশিয়া থেকে আনা হয়েছে নতুন বগি যুক্ত করা হয়েছে।
এই ট্রেনের কারণে এখন থেকে ঢাকার রাজশাহী ঢাকা রুটে চলাচলকারী যাত্রী সাধারণের নিরাপদে আসা-যাওয়া হবে এবং সহজেই তারা যেতে পারবেন।বনলতা এক্সপ্রেস এর সময়সূচী শুক্রবার ছাড়া সপ্তাহে প্রতিদিনই চলে ঢাকার রাজশাহী রুটে বনলতা এক্সপ্রেস। ঢাকা থেকে ছেড়ে যাবে দুপুর ১.১৫ তে এবং রাজশাহীতে পৌঁছাবে সন্ধ্যা ৬ টায়। এরপর ট্রেনটির রাজশাহী থেকে সকাল সাতটায় ছেড়ে ঢাকা পৌঁছাবে সকাল ১১:৪০ টায়।

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

আপনি যদি ট্রেনে যাতায়াত করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম ট্রেনে যাতায়াত করার জন্য ট্রেনের সময়সূচী সম্বন্ধে জানতে হবে। সম্বন্ধে আপনি কি জানতে চান। সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনের নাম্বার ৭৫৪ থেকে ৭৫৫। এই ট্রেনটি বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে বাংলাদেশে প্রান শক্তি হিসেবে পরিচালিত হয় রাজশাহীর মাঝে যাতায়াত করে।

সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনটির রাজশাহী থেকে ঢাকা ঢাকা থেকে রাজশাহী রুটে চলাচল করে সাধারণত। থেকে শুরু হয় এবং কখন গন্তব্যে পৌঁছায় এবং কোন দিন ছুটি থাকে এই সম্বন্ধে আপনাদের আজকে আমরা জানাবো। ট্রেন নাম্বার ৭৫৪ কমলাপুর থেকে ৭:৪০ মিনিটে রাজশাহীর উদ্দেশ্যে রওনা দেয় এবং ১:৩০ মিনিটে পৌছাই।
এবং ৭৫৫ নাম্বার ট্রেন রাজশাহী থেকে ৩ টার সময় রওনা দেয় এবং কমলাপুর রেলওয়ে স্টেশনে ৮ :২০ মিনিটে পৌঁছে যায়। সিল্ক সিটি এক্সপ্রেস এর ট্রেনটি সপ্তাহে একদিন ছুটি থাকে রবিবার। এছাড়া বাকি ছয় দিন এই ট্রেনটি রাজশাহী থেকে ঢাকা থেকে রাজশাহী চলাচল করে। বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে রাজশাহী রুটে চলাচল করে এবং চলাচলের সময় ১২ টি স্টেশনে বিরতি নিয়ে থাকে।
  • ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন
  • জয়দেবপুর জংশন
  • মির্জাপুর
  • টাংগাইল
  • বঙ্গবন্ধু সেতু পূর্ব জংশন
  • শহীদ এম মনসুর আলী
  • জামতৈল জংশন
  • উল্লাপাড়া
  • বড়াল ব্রিজ
  • চাটমোহর
  • ইশ্বরদী বাইপাস
  • আব্দুলপুর জংশন

বনলতা এক্সপ্রেস টিকেট অনলাইন

বনলতা এক্সপ্রেস ২০১৯ সালে যাত্রা শুরু করে পশ্চিম অঞ্চলের মানুষদের সহজে ঢাকা যাতায়াতের জন্য। বনলতা এক্সপ্রেস কিভাবে অনলাইনে টিকিট কাটতে হবে এই নিয়ে অনেকেরই মনে নানা ধরনের চিন্তা। মোট 12 টি কোচের এই ট্রেনে মোট আসন সংখ্যা 928 টি। তার মধ্যে এসি চেয়ারে 160 টি শোভন চেয়ার ৬৪৪টি খাবার গাড়িতে আসন 108 টি এবং পাওয়ার কারে ১৬টি।

বনলতা ট্রেনের ভাড়া একই রূপে চলমান অন্যান্য ট্রেনের ভাড়া তুলনায় ননস্টপ সার্ভিস হিসেবে ১০% বেশি কাটা হয় কারণ এটি কোন জায়গাতে থামে না এটি বিরতিহীন একটি ট্রেন। শোভন চেয়ারের টিকিট ৩৭৫ টাকায় ও এসি চেয়ারের টিকিট ৭২৫ টাকা। বাংলাদেশ রেলওয়ে প্রথম নিজস্ব ক্যাটারিং সার্ভিস দ্বারা খাবার সরবরাহ করা হবে এই বনলতা এক্সপ্রেস।
ট্রেন চালু শুরুতে টিকিটের সাথে ১৫০ টাকা দামের খাবার বাধ্যতামূলক থাকলেও বর্তমানে সেই সিদ্ধান্তটি বাতিল করা হয়েছে। আপনারা অনলাইনে খুব সহজেই বনলতা এক্সপ্রেসের টিকিট কাটতে পারেন। বাংলাদেশের রেলওয়ে অ্যাপের মাধ্যমে ঘরে বসে সহজেই টিকিট কাটার ব্যবস্থা করা হয়েছে আপনারাও খুব সহজে রেলওয়ে নামিয়ে লগইন করে টিকিট কাটতে পারেন।

দিল সেবা নামের অ্যাপটি নিবন্ধন করতে চাইলে নিজের মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয় পত্রের নাম্বার লাগবে। এরপর নিবন্ধন শেষ হয়ে গেলে মোবাইল নাম্বার ও নিজের পছন্দের পাসওয়ার্ড দিয়ে লগইন করা যাবে। অ্যাপের মাধ্যমে ৫০ শতাংশ টিকিট কেনা যাবে এতে পছন্দের আসন নির্বাচন করা থেকে শুরু করে যাত্রাপথের বিস্তারিত তথ্য দেওয়া থাকে।

টিকিটের দাম পরিশোধ করা যাবে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এই অ্যাপস এর মধ্যে থেকে একজন ব্যক্তির সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবে এক দিনে দুইবার করে সর্বোচ্চ আটটি টিকিট কিনতে পারবে একজন ব্যবহারকারী। হ্যাপিতে লগইন করে টিকিট কাটতে চাইলে পারচেজ অপশনে যেতে হবে তার আগে যদি ট্রেনের যাত্রা বা কোন রুটে ট্রেন চলাচল করছে সে সম্বন্ধে জানতে চান সকল তথ্য ইনফর্মেশন অপশনে গিয়ে পেয়ে যাবেন।

সেখানে কোন স্টেশনে থাকে কোথায় যেতে চান তা নির্বাচন করে ভ্রমণের তারিখ উল্লেখ করে সেদিন কোন কোন ট্রেন সেই পথে যাবে সকল তথ্য চলে আসবে। টিকিট কাটতে চাইলে পারচেজ অপশন থেকে কোন স্টেশন থেকে কোথায় থেকে যেতে চান সকল কিছু নির্বাচন করতে হবে এরপর তারিখ ঠিক করে আপনার পছন্দের আসন নিয়ে ভ্রমণের জন্য টিকিট কাটতে পারেন। অনলাইনের মোবাইল ব্যাংকিং এর সাহায্যে আপনি যদি টিকিটের টাকা পরিশোধ করে দেন তাহলে আপনার টিকিটটি হয়ে যাবে।

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

আপনি কি সিটি এক্সপ্রেস ট্রেনে যেতে চান এবং ট্রেনের ভাড়া সম্বন্ধে হয়তো আপনারা জানেন না যদি আপনারা নতুন হয়ে থাকেন। সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে রাজশাহী ওর রাজশাহী থেকে ঢাকা যাতায়াত করে। এই ট্রেনটি মোট ১২টি স্টেশনে বিরতি নিয়ে থাকে। সকল জন্মদিনের থেকে ট্রেনে ভ্রমণ করা অনেকটাই কম খরচ হয় এই জন্য অনেকেই ট্রেনে ভ্রমন করতে চাই।
সিল্ক সিটি এক্সপ্রেস এর ভাড়ার তালিকা ও টিকিট ক্রয় এর সুবিধা রয়েছে কারণ এর মধ্যে চারটি আসন বিভাগ রয়েছে। আসন গুলোর নাম ও ভাড়া তালিকা বলা হলো নিচে। শোভন চেয়ার ৩৪০ টাকা, স্নিগ্ধা ৫৭০ টাকা, এসি সিট ৬৮০ টাকা ও এসি বার্থ ১০২০ টাকা। এটি বাংলাদেশ রেলওয়ে ৬৫০০ ক্লাস লোকোমোটিভ।

আরটিসিতে তাপ নিয়ন্ত্রিত এসি চেয়ার কোচ এবং আরটিএসি ছাড়া খোঁজ একটি চালকগাড়ি। সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনটি ৭৫৪ /৭৫৫ নং এটি রাজশাহী টু ঢাকা এবং ঢাকা টু রাজশাহী যাতায়াত করে। এই ট্রেনটির বন্ধের দিন রবিবার তাছাড়া বাকি ছয় দিনে চলাচল করে। আপনি যদি রাজশাহী থেকে ঢাকা যেতে চান তাহলে আপনি সিল্ক সিটি ট্রেনের মাধ্যমে খুব সহজে যাত্রা করতে পারেন। আপনাদের যাত্রা শুভ হোক এই কামনাই রইল।

শেষ কথা:সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

আপনি নিশ্চয়ই এই পোস্টটি পড়ে আপনার অজানা তথ্যের সঠিক উত্তরটি খুঁজে পেয়েছেন।এখন নিশ্চয়ই ট্রেনের টিকিট কাটতে এবং বনলতা এক্সপ্রেস কোথায় কোথায় থামে, সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩, এই সমস্ত বিষয়গুলোর সম্পর্কে আপনার যে কোন সমস্যার জন্য সমাধান পেতে উপকারে আসবে। 
এতক্ষণ সময় ধরে আমাদের আর পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার যদি আমাদের এই পোস্ট ভাল লেগে থাকে তাহলে আপনি আপনার বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করতে ভুলবেন না। প্রিয় বন্ধুরা আজ এ পর্যন্তই সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনাই করি আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url