মেয়েদের ব্যবসার আইডিয়া - ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

বর্তমান সময়ে মেয়েরা অনলাইন এর মাধ্যমে নানা রকম ব্যবসা করে লাখ টাকা উপার্জন করছে আপনি নিশ্চয়ই ইতিমধ্যে জানতে পেরেছেন। তাই আপনি নিশ্চয়ই মেয়েদের ব্যবসার আইডিয়া এবং ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আপনি আমাদের এই আর্টিকেল পড়ুন আর জেনে নিন মেয়েদের ব্যবসার আইডিয়া সম্পর্কে।
মেয়েদের ব্যবসার আইডিয়া
আপনি যদি আমাদের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে আশা করছি আপনি মেয়েদের ব্যবসার আইডিয়া এবং ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া সম্পর্কে। এছাড়াও আপনারা এই আর্টিকেল মাধ্যমে আরো জানতে পারবেন মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা,ইউনিক অনলাইন বিজনেস আইডিয়া,মেয়েদের জন্য ক্ষুদ্র ব্যবসা এবং নিত্য নতুন ব্যবসার আইডিয়া গুরুত্বপূর্ণ টপিক সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃমেয়েদের ব্যবসার আইডিয়া - ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

উপস্থাপনাঃ মেয়েদের জন্য ক্ষুদ্র ব্যবসা এবং মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এই সময়ে আপনিও চাইলে ঘরে বসে মেয়েদের যে সকল ব্যবসা রয়েছে সেগুলো ব্যবসা করে প্রতি মাসে লাখ টাকা ইনকাম করার সুযোগ রয়েছে। কেননা বর্তমানে অনেক মেয়েরা কম টাকার পূঁজি দিয়ে ব্যবসা করে একজন সাকসেসফুলি উদ্যোগতা হয়েছে নিজেকে গড়েছে সফলতার উচ্চতায়। তাই আপনি যদি মেয়েদের ব্যবসার আইডিয়া এবং ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে এই আর্টিকেলটি পড়তে হবে।
এছাড়াও আপনি এই আর্টিকেল থেকে আরো জানতে পারবেন ইউনিক অনলাইন বিজনেস আইডিয়া,নিত্য নতুন ব্যবসার আইডিয়া, মেয়েদের জন্য ক্ষুদ্র ব্যবসা, মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা, এসমস্ত বিষয় সম্পর্কে জানতে নিচের টিপস গুলো শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে অযথা সময় নষ্ট না করে বিস্তারিত পড়ে নেওয়া যাক।

মেয়েদের জন্য ক্ষুদ্র ব্যবসা

বর্তমান সময়ে লাভজনক এমন কয়েকটি মেয়েদের জন্য ক্ষুদ্র ব্যবসা আইডিয়া সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত বর্ণনা করা হবে। আপনারা চাইলে অল্প পুঁজিতে ইনভেস্ট করে এ ব্যবসা শুরু করতে পারবেন। তথ্য প্রযুক্তির সময়ে ছেলেদের পাশাপাশি মেয়েরা একইভাবে সবদিক থেকে এগিয়ে যাচ্ছে। সকলেরই চাওয়া থাকে নিজে কাজ করে স্বাবলম্বী হওয়া।

কিন্তু বর্তমান বাজারে চাকরির অনেক ডিমান্ড। তাই এই সময়ে চাকরি পাওয়া স্বর্ণের হরিণ পাওয়ার মতো। তাই এই পরিস্থিতিতে যদি আপনি নিজে স্বাবলম্বী হতে চান।তাহলে একমাত্র উপায় হল ব্যবসা করা। মেয়েরা চাইলেও কিন্তু ছেলেদের মত যে কোন ব্যবসা শুরু করতে পারবে না।

তাই এই আর্টিকেলে মেয়েদের জন্য ক্ষুদ্র ব্যবসা আইডিয়া সম্পর্কে জানানো হবে। যেগুলো আপনারা পরিবার সামলানোর পাশাপাশি এ ব্যবসা পরিচালনা করতে পারবেন এবং সামান্য কিছু ইনভেস্ট করে আপনারা চাইলে প্রথমে ব্যবসা শুরু করতে পারেন।

অনলাইনে জামা কাপড় বিক্রয় করা

বর্তমান সময়ে অনলাইনে জামা কাপড় বিক্রি করা সবার কাছে একটি জনপ্রিয় মাধ্যম হয়ে গেছে।সময়ের সাথে সাথে ইন্টারনেটের অগ্রগতির ফলে আমরা বেশিরভাগ সময়েই ব্যস্ততার কারণে অনলাইন থেকে কেনাকাটা করি।অনলাইনে কেনাকাটার সবচেয়ে বড় সুবিধা হল কোন কষ্ট ছাড়াই নিজেদের পছন্দের প্রোডাক্ট বা পণ্য অর্ডার করে বাসায় হোম ডেলিভারি নিতে পারি।

তাই বাজারে যাওয়ার সকল ঝামেলা ছাড়াই অনলাইনে বেশিরভাগ মানুষ জামাকাপড় এবং বিভিন্ন প্রোডাক্টস ক্রয় করে। অনলাইনে ব্যবসা করার জন্য আপনি গ্রামে থাকেন বা শহরে থাকেন না কেন এই ব্যবসার সাথে সেটা কোন গুরুত্ব পূর্ণ নয়। আপনি ঘরে বসে ফেসবুক কিংবা ইউটিউব ও বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ব্যবহার করে অনলাইন ব্যবসা পরিচালনা করতে পারেন।
অনেক মেয়ে আছে যারা ফেসবুকে লাইক করে জামা কাপড়ের অ্যাড দেখিয়ে তা বিক্রয় করে। তাই আপনিও যদি চান তাহলে মাত্র ৮ থেকে ১০ হাজার টাকা ইনভেস্ট করে অনলাইনে জামা কাপড় বিক্রয় শুরু করতে পারেন।

স্লিপার বা জুতার ব্যবসা করা

স্লিপার বা জুতার ব্যবসা করা এটি একটি ইউনিক ব্যবসা আইডিয়া। অনেকেই বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমে তারা বিভিন্ন স্লিপার এবং জুতার ব্যবসা শুরু করছে।মেয়েরা চাইলে বাসায় বসে অনলাইনের মাধ্যমে খুব সহজেই লিভার এবং জুতার ব্যবসা পরিচালনা করতে পারে। এবং আপনি যদি গ্রাহকদের মাঝে বেশি পরিচিত অর্জন করেন তাহলে গ্রাহকরা তাদের নির্ধারিত স্থান থেকে পণ্যগুলো সংগ্রহ করবে।

তবে আমি আপনাদের সাজেস্ট করব প্রথমদিকে ফেসবুকে একটি পেজ ওপেন করে অল্প কিছু টাকা ইনভেস্ট করে পাইকারি দামে কিছু স্লিপার এবং জুতা ক্রয় করে তা ফেসবুকে লাইভ দেখানোর মাধ্যমে বিক্রয় করা। এছাড়াও আপনারা ফেসবুকে বিভিন্ন সোশ্যাল মিডিয়া এবং এড রান করে স্লিপার এবং জুতা বিক্রয় করতে পারেন। এই ব্যবসাটি শুরু করার আগে প্রথম দিকে আপনাকে ৭-৮ হাজার টাকা ইনভেস্ট করতে হবে। আপনারা কেউ গ্রামের হলে এই পণ্যগুলো গ্রামের বাড়িতে বাড়িতে গিয়ে বিক্রয় করতে পারেন।

কনটেন্ট রাইটিং ও ব্লগিং করা

আপনি যদি কনটেন্ট রাইটিং মানে আর্টিকেল লেখালেখি করতে চান তাদের জন্য এই বিজনেস আইডিয়া কোন পুঁজি ছাড়াই করতে পারবেন। কনটেন্ট রাইটিং বা আর্টিকেল এর কাজ আপনি ঘরে বসে করতে পারবেন। মেয়েদের জন্য বিনা পুঁজিতে এই কাজটি আমার কাছে সেরা বলে মনে হয়। কারণ বেশিরভাগ মেয়েরাই লেখালেখি করতে বেশি আগ্রহী এবং পারদর্শী হয়।

আপনি যদি ভালোভাবে সুন্দর করে একটি ইউনিক ভাবে লিখতে পারেন বা আপনার লিখার প্রতি যদি আগ্রহী বেশি থাকে। তাহলে আপনি অনলাইনে ব্লগিং লিখিয়ে নিজের ওয়েবসাইট খুলে অথবা আপনার লেখা আর্টিকেলগুলো বিভিন্ন মার্কেটপ্লেসে বিক্রয় করার মাধ্যমে ইনকাম করতে পারেন। 

আপনি যদি ব্লগিং করতে পারেন তাহলে ব্লগিং লিখে বিভিন্ন প্লানচিং ওয়েবসাইট ফাইবার,আপওয়ার্ক ডটকমে আপনার এটি নিজের প্রোফাইল খুলে আপনি সেখানে আর্টিকেল লিখে সর্বনিম্ন প্রতিমাসে ১৫ থেকে হাজার ২০ টাকা কিংবা ৫০ হাজার টাকা ও ইনকাম করতে পারবেন। আর সবচেয়ে বড় সুবিধা হল আপনি নিজের ইচ্ছা মতো কাজ করতে পারবেন। এই কাজকে ফ্রিল্যান্সিং কিংবা আউটসোর্সিং কাজ বলা হয়।

মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা

বর্তমান সময়ে আমরা একটু প্রযুক্তিশীল সমাজের সাথে সামনের দিকে এগিয়ে যাচ্ছে নারীরা তারা সবদিক থেকেও সব কাজে পুরুষদের মতোই সমান।একটি সময় ছিল যে সব কিছু দিক থেকে নারীদের আলাদাভাবে দেখা হতো। সর্বদা সবসময় পুলিশের থেকে নারীদের আলাদা রাখা হতো সেটা কিন্তু ভুল ছিল। সমাজে নারী ও পুরুষের সমান অধিকার রয়েছে।তাই আজকের এই সমাজে দেখা যায় নারীরা অনেক বুদ্ধিমান ও সামনের দিকে এগিয়ে যাচ্ছে তারা তাদের নিজের ক্যারিয়ারের উপর যথেষ্ট মনে যদি হয়েছে। 
বেশ কয়েক বছর ধরে নারীরা পুরুষের সঙ্গে তাল মিলিয়ে কাজ করে যাচ্ছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে নারীরা সব চাকরিতে স্বাধীন নয়। তাই আপনাদের জন্য স্বাধীন কিছু ব্যবসার আইডিয়া নিয়ে এসেছি যে ব্যবসা গুলো করে আপনি প্রতি মাসে চাকুরীজীবীর থেকে ভালো টাকা ইনকাম করতে পারবেন।তাহলে চলুন জেনে নেওয়া যাক।

ব্লগিং করে ঘরে বসে আয়

ব্লগিং সম্পর্কে আপনারা অনেকেই জানেন।ব্লগিং করে টাকা আয় করার জন্য মহিলাদের ঘরে বসে ব্যবসা করার চমৎকার একটি আইডিয়া। এটি একটি উপযুক্ত ব্যবসার কারণ আপনি নিজের ইচ্ছামত ফ্রি সময়ে এই কাজগুলো করতে পারেন।আপনার যদি কোন বিষয়ের উপরে জ্ঞান ও অভিজ্ঞতা থাকে তাহলে আপনি এ কাজ করতে পারেন এবং খুব অল্প সময়ে আপনি এ কাজ শুরু করতে পারবেন।

এই কাজ করার জন্য আপনার শুধু প্রয়োজন একটি ওয়েবসাইট তৈরি করা যেখানে আপনি আপনার পছন্দের বিষয়ের উপরে পোস্ট লিখে যেমন ( ফুড ব্লগিং, বিউটি ব্লগিং, ট্রাভেল ব্লগিং, ফটোগ্রাফি ব্লগিং, ইসলামিক তথ্, রোগের চিকিৎসা , বিখ্যাত উক্তি, ব্যাংকিং সেবা, ইত্যাদি) আপনি এ সমস্ত বিষয়গুলোর উপরে লেখালেখি করে আপনার ওয়েবসাইটে পাবলিশ করে।

আপনি যদি আপনার ব্লগে ট্রাফিক নিয়ে আসতে পারেন তাহলে গুগল আপনার ওয়েবসাইট থেকে পছন্দ করলে আপনিও সেখান থেকে ইনকাম শুরু করতে পারবেন। তবে ব্লগিং শুরু করার পূর্বে অবশ্যই আপনাকে কিছু বিষয় জেনে নিতে হবে। এবং আপনি খুব সহজে ইন্টারনেটের মাধ্যমে ব্যবহার করে youtube ভিডিও দেখে এই কাজগুলো শিখে নিতে পারেন।

রান্নাবান্না এবং কুকিং করে আয়

রান্নাবান্না করতে পছন্দ করেন না এমন মহিলা খুব কম রয়েছে। আর বিশেষ করে ভারত ও বাংলাদেশর মহিলারা প্রতিদিন নিত্যনতুন খাবার রান্না করতে ভীষণ পছন্দ করে। প্রতিটি মহিলা তাদের পরিবারের জন্য নিত্যনতুন স্বাস্থ্যকর ও সুস্বাদু খাবার রান্না করে। রান্না এবং কুকিং করা নারীদের জন্য ছোটখাটো ব্যবসার আইডিয়া যার জন্য অল্প মূলধন ও বিনিয়োগ প্রয়োজন পড়ে।

আপনি যে সময় রান্নাবান্না করবেন নিত্য নতুন সে সময় আপনার রান্না বান্নার রেসিপি মোবাইলে অথবা ক্যামেরার মাধ্যমে ভিডিও করে একটি ইউটিউব চ্যানেল ক্রিয়েট করে সেখানে সেই রান্নাবান্নার ভিডিও গুলো পাবলিশ করে আপনি অন্যদের রান্নাবান্না শেখাতে পারেন এবং ইনকাম করতে পারবেন।

বিউটি পার্লার ও ব্রাইডাল মেকাপ ব্যবসা

মেয়েরা চাইলে বিউটি পার্লারের ব্রাইডাল মেকাপের বিভিন্ন কাজ বাসায় বসে করতে পারেন।এই ব্যবসাটি মেয়েদের জন্য খুব সুন্দর একটি আইডিয়া। কিন্তু জেনে রাখা ভালো এ ব্যবসাটি শুরু করার পূর্বে আপনাকে মেকাপের সম্পর্কে থাকতে হবে। পার্টি মেকআপ থেকে শুরু করে বিয়ের সাজগোজ সবকিছু বিষয়ে আপনাকে ভালোমতো আইডিয়া রাখতে হবে।এরপরে আপনাকে প্রোডাক্ট নলেজ কি কি কোম্পানি প্রোডাক্ট কিরকম আবার সেগুলো কিভাবে ব্যবহার করবেন। 
বেসিকেলি প্রোডাক্ট এর মধ্যে প্রাইমারি ফাউন্ডেশন, আই শ্যাডো, প্যালেট, কালার কারেটিং, ব্রা সেটিং স্প্রে, এবং চুলের হেয়ার স্টাইল এর জন্য বেশ কিছু মেশিনের প্রয়োজন পড়বে। তাই বিউটি পার্লারের ব্রাইডাল মেকআপ ব্যবসা শুরু করার পূর্বে আপনাকে বিউটি পার্লারের সমস্ত কাজগুলো সম্পর্কে অবগত থাকতে হবে তাহলে আপনি এই ব্যবসাটি শুরু করে ভালো টাকা ইনকাম করতে পারবেন।

নিত্য নতুন ব্যবসার আইডিয়া

বর্তমান সময়ে চাকরির ডিমান্ড হওয়ার কারণে আজকের দিনে প্রত্যেক ব্যক্তি তারা নিজেরা ব্যবসা শুরু করতে চাই কিন্তু তার সামনে দুটি সমস্যা রয়েছে একটি হল জ্ঞানের অভাব অন্যটি হলো অর্থের অভাব। আপনি যদি অনুরূপ এমন ব্যক্তি হন তাহলে এই পোস্টটি আপনার জন্য। কারণে এই পোস্টে আমি আপনাদেরকে সেই সমস্ত ব্যবসার আইডিয়া সম্পর্কে জানাবো আপনি কম বিনিয়োগের মাধ্যমে যে ব্যবসা গুলো খুব সহজে করতে পারবেন। নিচে নিত্য নতুন ব্যবসার আইডিয়া সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

সোশ্যাল মিডিয়া সার্ভিস ব্যবসা

ইন্টারনেট ব্যবহারের মূল কারণ হলো বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার করার জন্য। কারণ বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেছে তার সাথে বদলে দিয়েছে মানুষের জীবন। তাই এই ইন্টারনেট ব্যবহার করে ব্যবসায়ীরা এখন খুব সহজে তাদের পূর্ণ বিপণনের জন্য সামাজিক মিডিয়া ব্যবহার করে থাকে। যেমন youtube, facebook, instagram, টিক টক, টেলিগ্রাম, টুইটার, ইত্যাদি।
এই সোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তা বেশি হওয়ার কারণে অনেকে এই সাইটগুলো কাজ করানোর জন্য কিছু দক্ষ কর্মী খোঁজে। তাই আপনিও চাইলে আপনার দক্ষতা দিয়ে মানুষের সোশ্যাল মিডিয়ার বিভিন্ন কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন। এই ব্যবসা শুরু করার জন্য আপনার একটি কম্পিউটার ও সোশ্যাল মিডিয়া সম্পর্কে কিছু জ্ঞানী থাকা প্রয়োজন। এ ব্যবসার সাথে সাথে একাধিক কোম্পানির সোশ্যাল মিডিয়ার সাইটগুলো পরিচালনা করে এবং আপনার নিজের সোশ্যাল মিডিয়া কোম্পানি স্থাপন করতে পারবেন।

অনলাইনে কোর্স বিক্রয় করা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির এই বিপ্লবে আমরা যেকোনো বিষয়ের উপরে জ্ঞান অর্জন করতে ঘরে বসেই বেশি পছন্দ করি। তাই আপনি এ সুযোগ কাজে লাগিয়ে আপনার দক্ষতা ব্যবহার করে আপনি বিভিন্ন কিছুর ওপরে অনলাইন কোর্স বিক্রয় করতে পারেন। বর্তমান সময়ে সকল সমস্যার সমাধানে জন্য ও নতুন স্কেল শেখার জন্য ইন্টারনেট ব্যবহার করা হয়।

প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা কিংবা আউটসোরচিং কোন টেকনিশিয়াল কাজ শিখার কৌশল মোবাইলে রেকর্ড করে অনলাইনে বিক্রয় করতে পারবেন এগুলো বিক্রয় করার জন্য আপনাকে ইউটিউব, ফেসবুক, টুইটার ইনস্টাগ্রাম, ও ব্লগ ওয়েবসাইটে পেইড এডভার্টাইজমেন্ট ব্যবহার করে আপনাকে আপনার কোর্সগুলো সেলস করতে হবে।

মধুর ব্যবসা করে আয়

মধু সবারই পছন্দের একটি খাবার। মধু আমাদের শরীরের বিভিন্ন রোগের মহা ঔষধ হিসেবে কাজ করে বর্তমান সময়ে মধুর একটি লাভজনক ব্যবসা রয়েছে। আপনি এই ব্যবসাটি অফলাইনের পাশাপাশি অনলাইনে ফেসবুক পেজ ও ওয়েবসাইট মাধ্যমে মধু বিক্রয় করতে পারবেন। মধু বিক্রয় করার পূর্বে আপনাকে অবশ্যই ১০০% মধু কালেক্ট করতে হবে। এই মধুগুলো ভালো করে প্যাকেটজট করে অনলাইনের মাধ্যমে অথবা অফলাইনের মাধ্যমে কাস্টমারের কাছে পৌঁছায় দিতে হবে এভাবে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন।

মেয়েদের ব্যবসার আইডিয়া

এই আর্টিকেলে মেয়েদের ঘরে বসে ব্যবসার আইডিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। বর্তমান সময়ে ছেলেদের পাশাপাশি মেয়েরা সামাজিক উন্নয়নে যথেষ্ট পরিমাণে ভূমিকা পালন করছে। জীবনযাত্রার মান উন্নয়ন করার জন্য ঘরে বসে মেয়েরা নানা রকম ব্যবসা করছে। আসুন অন্য মেয়েরা কিভাবে অনলাইন এর মাধ্যমে ঘরে বসে বিভিন্ন ব্যবসা করছে সেই সম্পর্কে আপনাদেরকে জানিয়ে দিই।

ঘরে বসে খাবার প্রস্তুত করা

ভালো মানসম্মত খাবার তৈরি করার প্রতিভা একটি লাভজনক ব্যবসা যার কারনের মূল হাতিয়ার হতে পারে।আপনি যদি ভাল খাবার তৈরি করতে পারেন তাহলে এই ব্যবসা করে আপনি একটি লাভজনক ব্যবসা দাঁড় করাতে পারবেন। ঘরে বসে খাবার তৈরি করে অনলাইনের মাধ্যমে আপনি বিভিন্ন ম্যাচে সাপ্লাই করতে পারবেন।
এছাড়াও অনেক ব্যক্তি রয়েছে যারা ঘরে বসে কেক, পিজ্জা হালিম, হায়দ্রাবাদ বিরিয়ান, মাটন বিরিয়ানি, চিকেন বিরিয়ানি, ফুচকা, চটপটি ইত্যাদি তৈরি করে আপনি ফুডপান্ডার সঙ্গে যুক্ত হয়ে এই ব্যবসা শুরু করতে পারেন।আপনি যদি এই ব্যবসা করে সফলতা পেতে চান তাহলে অবশ্যই আপনাকে সুস্বাদু খাবার প্রস্তুত করা শিখতে হবে।

নকশি কাঁথা সেলাই করা

নকশিকাঁথা হলে কুটির শিল্প সাথে সংযুক্ত পূর্ণ। তবে এই ব্যবসা সম্পর্কে আপনাদেরকে আলাদাভাবে উল্লেখ করার কারণ হলো বর্তমান সময়ে সবথেকে বেশি লাভজনক ব্যবসা গুলোর মধ্যে হল নকশী কাঁথা সেলাই। আপনারা যারা নক্সি কথা সেলাই দক্ষতা রয়েছে এবং যারা সুন্দর নকশা করে নকশি কাঁথা তৈরি করতে পারেন।তারা এই নকশী কাঁথা তৈরি করে বাজারজাত করতে পারবেন। যার মূল্য পাশ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। মেয়েরা চাইলে ঘরে বসে নকশি কাঁথা সেলাই করে স্বাবলম্বী হতে পারেন।

দর্জির কাজ করা

দর্জির কাজ বেশিরভাগ মেয়েরাই করে থাকে, কেননা মেয়েদের প্রতিদিনের চাহিদা সম্পন্ন জামা তৈরির জন্য একজন দক্ষ দর্জি প্রয়োজন। বর্তমান সময়ে একই জামা বানানোর মূল্য অনেক বেড়ে গেছে সে পেক্ষিতে আপনারা যারা দর্জির কাজ জানেন এবং দর্জির কাজ সম্পর্কে অভিজ্ঞতা রয়েছে তারা মেয়েদের ও ছেলেদের বিভিন্ন জামা কাপড় সেলাইয়ের মাধ্যমে দর্জির ব্যবসা দাঁড় করাতে পারেন। এই ব্যবসা শুরু করার জন্য তেমন কোন মূলধন প্রয়োজন হয় না শুধু সেলাই মেশিন চেনার জন্য ১০ থেকে ১৫ হাজার টাকা প্রয়োজন হতে পারে।

হাঁস মুরগি লালন-পালন

গ্রাম অঞ্চলের পরিপ্রেক্ষিতে প্রায় সকল বাড়িতেই হাঁস মুরগি লালন পালন করতে দেখা যায়। গ্রামের তুলনায় শহরে মুরগি হাঁস মুরগি লালন পালন এর পরিবেশ একটু কম রয়েছে। শহরের মানুষদের জন্য হাঁস মুরগি লালন পালন করা একটু অসুবিধা আর যারা গ্রাম অঞ্চলে বসবাস করে তাদের জন্য হাঁস মুরগি লালন পালন অনেক সুবিধা রয়েছে।

মেয়েরা চাইলে কম পুজিতে কিছু হাঁস-মুরগি ক্রয় করে সেগুলো লালন পালন করে তাদের ডিম সংগ্রহ করে বাজারজাত করতে পারেন। এবং বর্তমান সময়ে ডিমের দাম থেকে শুরু করে হাঁস মুরগি প্রত্যেকটি জিনিসের মূল্য অনেক বেশি। বর্তমানে একটি পাতি হাঁস কিনতে গেলে ৫০০ টাকা মূল্য নির্ধারণ করতে হয়। এছাড়াও দেশি মুরগির দাম আরো বেশি রয়েছে তাই আপনারা চাইলে হাঁস মুরগি লালন পালন করে সেগুলো বাজারজাত করে ভালো টাকা ইনকাম করতে পারেন।

ইউনিক অনলাইন বিজনেস আইডিয়া

আপনি যদি ব্যবসা করে দ্রুত সফলতা অর্জন করতে চান তাহলে ইউনিক অনলাইন বিজনেস আইডিয়াগুলো সম্পর্কে আপনাকে জানতে হবে। যে সমস্ত ব্যবসা প্রতিযোগিতা কম সেই সমস্ত ব্যবসা খুঁজতে হবে যা আপনার জন্য ইউনিক অনলাইন বিজনেস আইডিয়া হতে পারে।
আপনি কোন ব্যবসা দিয়ে শুরু করবেন সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়াই সবথেকে কঠিন তাই আজকে আমরা আপনার সমস্যার সমাধানের জন্য বেশ কিছু ব্যবসা সম্পর্কে টিপস নিয়ে এসেছি। যেগুলো আমরা নিচে ইউনিক অনলাইন বিজনেস আইডিয়া সম্পর্কে আলোচনা করব ইনশাআল্লাহ।

বুটিক সেন্টার

বুটিকের জিনিসপত্র চাহিদা সারা বছরই থাকে তাই এমন একটি বুটিক সেন্টার ওপেন করুন যেখানে মেয়েদের ফ্যাশনেবল বিভিন্ন আইটেম বিক্রয় করা যাবে। আবার আপনি চাইলে মেয়েদের কাছে বিভিন্ন ডিজাইনের অর্ডার নিয়ে সেগুলো বুটিকের মাধ্যমে ডিজাইন করে কাস্টমারদের মাঝে সাপ্লাই করতে পারবেন। আর এই ইউনিট বিজনেস আইডিয়াতে লাভ রয়েছে অনেক।

কাগজের প্লেট এবং কাপ তৈরি করা

সরকার দিন দিন প্লাস্টিকের তৈরি সব জিনিসপত্র নিষিদ্ধ করায় কাগজের তৈরি কাপ ও প্লেটের চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে । যা আপনার জন্য সুবর্ণ সুযোগ হতে পারে। কারণ এই পণ্যটি শুধু চায়ের দোকানেই নয় বিভিন্ন ইভেন্ট ম্যানেজমেন্ট অনুষ্ঠানে এবং বড় বড় কোম্পানিতে ব্যবহার করা হয়। এ ব্যবসাটি খুবই আশ্চর্যজনক একটি আইডিয়া জাগ্রত আপনার ব্যবসাকে সামনের দিকে অগ্রসর করবে। যার সাহায্যে আপনি মাস শেষে ভালো টাকা উপার্জন করতে পারবেন।

গ্রাফিক ডিজাইন

আপনার যদি ধৈর্য ও শহীদ মন থাকে তবে আপনি এই কাজটি খুব ভালোভাবে করতে পারবেন কেননা দিন দিন এর চাহিদা বেড়ে চলেছে। গ্রাফিক ডিজাইনের সাহায্যে আপনি বিভিন্ন পোস্টার , চার্ট, ভিজিটিং কার্ড, নেমপ্লেট,তৈরি করে মানুষের কাছে বিক্রয় করতে পারেন এবং এটিকে আপনার আয়ের উৎস দিন দিন বৃদ্ধি করবে। এছাড়াও আপনি গ্রাফিক ডিজাইন করে অনলাইনে বিভিন্ন মার্কেট প্লেসে বিদেশী কাজগুলো করতে পারবেন এতে আপনি মাসে সে অনেক বেশি মুনাফা অর্জন করবেন।

ট্যুর গাইড বিজনেস আইডিয়া

বর্ধমান সময়ে সবাই ভ্রমণ করতেই বেশি ভালোবাসে তার জন্য আমরা অনেক সময় নির্ভর করি তোর গাইড এর ওপর। কারন আমরা অনেকেই অনেক কিছু স্থান চিনি না হোটেল সম্পর্কে জানি না তাই সে সকল সমস্যা থেকে রক্ষা পেতে আমরা একজন ট্যুর গাইড খোঁজ করি।

গাইড হলো ফ্লাইট ট্রেনের টিকিট বুকিং হোটেল বুকিং থেকে শুরু করে সম্পূর্ণ ট্যুর প্লানিং করা সম্পূর্ণ দায়িত্ব আপনি নিতে পারেন। আপনি যদি শুরুর দিকে অফিস, কলেজ , স্কুল, বিভিন্ন প্রাইভেট কোম্পানিগুলোর ট্যুর করাতে পারেন তাহলে আপনি এই ব্যবসা নিয়মিত কাস্টমার পাওয়া সম্ভব। এ ব্যবসাটি কম খরচে লাভের একটি ইউনিক ব্যবসা আইডিয়া।

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

মাত্র কম খরচে এবং অল্প সময়ের মধ্যে ১০ হাজার টাকায় লাভজনক ব্যবসা শুরু করা সত্যিই সম্ভব।তার জন্য প্রয়োজন দক্ষতা, মানসিক শক্তি, অধ্যবসায়, ধৈর্য।আপনি যদি ১০ হাজার টাকার ব্যবসা শুরু করতে চান তাহলে আপনাকে প্রথমে চিহ্নিত করতে হবে আপনার আগ্রহ ও দক্ষতার ওপর। কারণ এই ব্যবসায় বিনিয়োগ কম তাই বাস্তবে আপনি বিক্রয় করবেন আপনার দক্ষতা ও শ্রমকে।
তাই এই ব্যবসা সম্পর্কে আপনার দক্ষতা না থাকলে লাভজনক ব্যবসা শুরু করা অসম্ভব হয়ে দাঁড়াবে। পাশাপাশি এই সে বিষয়টি সম্পর্কে আপনাকে আগ্রহ থাকতে হবে তাই জেনে নিন ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া সম্পর্কে।
  • অনলাইনে হস্তশিল্প সামগ্রী ও বিক্রি
  • চায়ের দোকান করা
  • বিউটি পার্লার দেওয়া
  • ট্যু গাইড করা
  • ট্রাভেল এজেন্সি
  • মেকয়াপ আর্টিস্ট হওয়া
  • বিদেশি ভাষা শেখা
  • ব্লগিং বিজনেস করা
  • মোবাইল ও ল্যাপটপ মেরামত করা
  • মোবাইল রিচার্জ ও বিকাশ করা
  • কফি শপ দোকান করা
  • টিউশনি বা প্রাইভেট পড়ানো
  • ঘরে বসে কাপুরের ব্যবসা
  • জুতা ও স্লিপারের ব্যবসা
  • বাচ্চাদের খেলনার ব্যবসা
  • জুয়েলারি ও কসমেটিক শপ
  • ডিজিটাল মার্কেটিং এজেন্সি ব্যবসা
  • রিয়েল এস্টেট ব্যবসা
  • ইভেন্ট ম্যানেজমেন্ট
  • ডিজিটাল প্রোডাক্ট সেলস করা
  • ফটোগ্রাফি ব্যবসা করা
  • কাস্টম গিফট শপ ব্যবসা
  • খাবারের হোম ডেলিভারি
  • ফার্মেসী ব্যবসা করা
  • ইলেকট্রিক ব্যবসা করা
পরিশেষে উপলক্ষে সমস্ত ব্যবসার আইডিয়া ১০ হাজার টাকায় ২৫টি ব্যবসার আইডিয়া সংক্রান্ত সকল ব্যবসা গুলোর মধ্যে আপনার কর্ম, দক্ষতা, ও ধৈর্যের সহিত আপনি যে ব্যবসাটি করতে পারবেন সে ব্যবসাটি শুরু করে দিতে পারেন।

শেষ বার্তা: মেয়েদের ব্যবসার আইডিয়া এবং ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

প্রিয় পাঠক বৃন্দ আশা করছি আপনি এ আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে ইতিমধ্যে জানতে পেরেছেন মেয়েদের ব্যবসার আইডিয়া এবং ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া সম্পর্কে এছাড়াও আপনি আরো যে জানতে পেরেছেন মেয়েদের জন্য ক্ষুদ্র ব্যবসা, নিত্য নতুন ব্যবসার আইডিয়া, মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা, এবং ইউনিক অনলাইন বিজনেস আইডিয়া সম্পর্কে।

এখন নিশ্চয়ই এই আর্টিকেল আপনার ব্যবসার আইডিয়া নেওয়ার ক্ষেত্রে আরে ঘুরতে বললে ভূমিকা পালন করবে। এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এতক্ষন সময় আমাদের সঙ্গে থাকার জন্য। আমাদের এই পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার নিকটস্থ বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করুন।
যাতে করে তারা চাকরির জন্য অযথা সময় নষ্ট না করে একজন সফল ব্যবসায়ী হতে পারে। পরিশেষে বলতে চাই আপনাদের সাথে অনেক কথা বললাম কোথাও কোনো ভুল-ভ্রান্তি হয়ে থাকলে আমাকে ক্ষমা করে দিবেন। প্রিয় বন্ধুরা আমার আজ এ পর্যন্তই আবারও কথা হবে অন্য কোন বিষয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url