রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় - ঘুম বৃদ্ধির উপায়

ঘুমাইতে কান্না ভালো লাগে ছাত্র সময়ে পড়ার টেবিলে বসে শুধু মনে হতো কখন একটু ঘুমাইতে পারবো। কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছে রাতে ঠিকমত ঘুমায় না।তাই আপনিও নিশ্চয়ই রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় এবং ঘুম বৃদ্ধির উপায় সম্পর্কে তথ্য খুঁজছেন। তাহলে আপনি একদম ঠিক জায়গায়ই ক্লিক করছেন আপনি এই পোষ্টের মাধ্যমে এখনই জেনে নিতে পারবেন রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় এবং আপনারা কিভাবে ঘুম বৃদ্ধির উপায় ব্যবহার করবেন তা জানতে পারবেন।
রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয়
প্রিয় পাঠক আপনি যদি রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় এবং ঘুম বৃদ্ধির উপায় সম্পর্কে জানতে চান তাহলে আপনি আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনিও এখনই জেনে নিতে পারবেন রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় ঘুম বৃদ্ধির উপায় সহ, কোন ভিটামিনের অভাবে ঘুম কম হয়, রাতে ঘুম না আসার কারণ, রাতে ঘুম না হওয়ার কারণ ও প্রতিকার। তাই এই টিপসগুলো সম্পর্কে জানতে হলে আপনাকে আমাদের সঙ্গেই থাকতে হবে।
পোস্ট সূচিপত্রঃরাতে ঘুম না হলে কি কি সমস্যা হয়  - ঘুম বৃদ্ধির উপায়

উপস্থাপনা

ঘুম মানুষের জন্য অনেক অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস। ঘুমের মূল্য দিতে জানে না কিন্তু এই ঘুম আমাদের শরীরের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা আমরা উপলব্ধি করতে পারি না। তাইতো কিছুটা সময় পর নিয়মিত ঘুমনোর কারণে আমাদের শরীরের বিভিন্ন রোগ সৃষ্টি হয়।আপনি না ঘুমানোর কারণে মানসিকভাবে সমস্যায় পড়তে পারেন। আপনার শরীরে নানা জটিল অসুখ দেখা দিতে পারে।
তাই আজকে আমরা রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় ও রাতে ঘুম না হওয়ার কারণ ও প্রতিকার, ঘুম বৃদ্ধির উপায়, রাতে ঘুম না আসার কারণ, এবং কোন ভিটামিনের অভাবে রাতে ঘুম কম হয়। তাই আপনি যদি এমন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তাহলে আমাদের পোস্টটি পড়ে নিজেকে কিভাবে সংশোধন করবেন তা জেনে নিন।

রাতে ঘুম না আসার কারণ

আমাদের অনেকের রাতে ঘুমের সমস্যা হয় কারণ রাতে বিভিন্ন কারণে ঘুম হয় না। রাতে ঘুম না হওয়ার কারণে বিভিন্ন রকমের রোগ দেখা দেয়। রাতে ঘুম এমন একটা জিনিস যা না হলে বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয়। রাতে ঘুম না আসার কারণ রয়েছে।
  • মানুষ যখন মানসিক ভাবে চিন্তায় থাকে নানা রকম সমস্যা হয় তখন রাতে ঘুম হয় না। রাতে ঘুম না আসলে তার ব্রেণ সমস্যা দেখা দেয়। মানসিক শান্তি না থাকলে বিভিন্ন চিন্তা থাকলে তখন সেই ব্যাক্তি ঘুম আসেনা।
  • ঘুমের সময় যদি অতিরিক্ত ঠান্ডা বা গরম দেখা দেয় যার ফলে ঘুম আসতে সমস্যা হয়। ঘুম সহজে আসেনা তার জন্য আরামদায়ক পরিবেশ সৃষ্টি করতে হবে।
  • যদি কারো ঘুমের রুটিন থাকে তাহলে সেই রুটিন মেনে না চললে বা ঘুমের অভ্যাস পরিবর্তন করলে তখন ঘুম হয় না।
  • অস্বাস্থ্যকর ঘুম যা সময়ে বাইরে যদি করা হয় এটা ফলে ঘুমের সমস্যা দেখা দেয়। ঘুম শান্তি জিনিস এটা জন্য মন সব সময় ফ্রেশ রাখতে হবে। তবে ঘুম আসবে নাহলে ঘুম না আসতে পারে।
  • অনেক মানুষের শারিরীক নানা রকম সমস্যা দেখা দেয় যার ফলে রাতে আরামে বা সময় মত ঘুমাতে পারেনা। রাতে ঘুম সময় যদি অ্যাসিডিটি, থাইরয়েড, হরমোন, বাতের ব্যথা, শ্বাসকষ্ট ইত্যাদি মত সমস্যা দেখা দিলে রাতে ঘুম আসেনা।

কোন ভিটামিনের অভাবে ঘুম কম হয়

আমাদের শরীরে ঘুম অত্যন্ত প্রয়োজনীয় কারণ ঘুম ছাড়া মানুষ আচল। ঘুম যদি একটা মানুষের পরিপূর্ণ না হয় তবে তার ব্রেণ ও মনে নানা রকম সমস্যা তৈরি হয়। আবার স্বাস্থ্য খারাপ হয়ে যায় এবং শরীরে নানা রকম রোগ দেখা দেয়। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দৈনিক ৬/৮ ঘন্টা ঘুম জরুরি। এতে সেই সময় ব্রেন বিকাশ হয় এবং ব্রেন আরাম পায়।

এজন্য রাতে ঘুম সবচেয়ে দরকারি। ঘুম নাহলে নানা রকম শারীরিক মানসিক সমস্যা দেখা দেয়। ঘুম হলে একটা সুন্দর রিফ্রেশমেন্ট কাজ করে। এজন্য প্রতিটা মানুষের ঘুমের প্রয়োজন তাদের মেধা বিকাশ ও আরাম পাওয়া যাবে। আমাদের শরীরে ঘুম কম হয় ভিটামিন-ডি অভাব দেখা দেয় যদি শরীরে তখন ঘুমের ব্যাঘাত ঘটে। 
যদি র্দীঘদিন ঘুম কম হয় তবে চোখের নিচে কালো হয়ে যায় এবং স্বাস্থ্য খারাপ হয়ে পড়ে। সুস্বাস্থ্য বজায় রাখতে ঘুম জরুরি। যেসকল খাদ্য থেকে ভিটামিন-ডি পাওয়া যায় সেই সকল খাদ্য খাবার তালিকায় রাখতে হবে। খাদ্য গ্রহণে বিশেষ নজর রাখতে হবে। ঘুম ভালো হওয়ার জন্য ভিটামিন-ডি সমৃদ্ধ খাবার খেতে হবে। ভিটামিন-ডি শরীরে হাড় ও দাঁত মজবুত ও শক্ত করতে পারে এটা কার্যকারি প্রচুর।

ঘুম বৃদ্ধির উপায়

প্রতিটা মানুষের জীবনে এমন একটা সময় আসে যে সময় তার ঘুমের প্রয়োজন হয়। একটি শিশুর সুস্থ মস্তিষ্কে বেড়ে উঠতে তার সবচেয়ে বেশি প্রয়োজন আরামদায়ক ঘুম। ঘুম মানুষের মস্তিষ্কের বিকাশ করে এবং সুস্থভাবে চলাফেরা করার জন্য শরীর ঠিক রাখে। একটি মানুষ যদি পর্যাপ্ত পরিমাণের ঘুম না হয় তাহলে নানা রকমের সমস্যা সৃষ্টি হয়।

শারীরিক ও মানসিক দুই ধরনের সমস্যা দেখা দেয়। এ সকল সমস্যা থেকে দূর হওয়ার জন্য অবশ্যই একজন প্রাপ্তবয়স্ক মানুষ ৬ থেকে ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন এবং শিশুদের ১০ থেকে ১২ ঘন্টা ঘুমের প্রয়োজন সারা দিনে। ঘুম বৃদ্ধি করার কিছু উপায় রয়েছে, যা অনেকেই জানেনা। চলুন আজকে ঘুম বৃদ্ধি করার উপায় নিয়ে আপনাদের সাথে আলোচনা করব।
  • ঘুমের দশ থেকে বিশ মিনিট আগে অল্প মেডিটেশন করতে হবে এতে আপনার স্নায়ু গুলোর রিলাক্স হবে এবং নিশ্চিন্তে ঘুমাতে পারবেন।
  • বাদাম বা দই খেতে পারেন ঘুমের আগে এটা মেটাটোনিন নিঃসরণ করতে সাহায্য করে।
  • নিজেকে সবসময় চাপমুক্ত রাখতে হবে সারাদিনের চাপ বাসায় নিয়ে এসে ঘুমের সময় চিন্তাভাবনা করা থেকে দূরে থাকতে হবে। ঘুম হচ্ছে আরামের জিনিস সেই সময় নিজেকে রিলাক্সে রাখতে হবে। গুলো করলে আপনি আনন্দ পাবেন সে সকল কাজ করতে হবে এবং চাপমুক্ত হয়ে ঘুমিয়ে পড়তে হবে। তবে আপনার সহজেই ঘুম আসবে।
  • ঘুমাতে যাওয়ার আগে একটু হালকা গান অথবা একটু আলো জ্বালাতে হবে এরপর এক কাপ চা খেতে পারেন। হালকা গরম পানি দিয়ে গোসল করতে পারেন এতে আপনার ক্লান্তি দূর হয়ে যাবে এবং ঘুম ভালো হবে রাতে।
  • যখন আপনি বাসায় আসবেন তখন বাইরের সকল চাপ, চিন্তা সব ফেলে রেখে আসবেন। আশায় আসার পর আপনি নিজেকে রিলাক্স রাখতে যেভাবে পছন্দ করেন সেই কাজগুলোই করবেন তাহলে আপনার রাতেও ঘুম ভালো হবে।
  • ঘরে লাল আলো জ্বালাতে পারেন এতে আপনার মেলাটোনিন নিরসারণ বাড়ায় এবং ঘুমাতে সাহায্য করে এটি গবেষণায় প্রমাণিত।
  • যে সকল জিনিস ঘুমের জন্য ব্যাঘাত হয়। সেই সকল কাছ থেকে বিরত থাকতে হবে এবং ইলেকট্রিকের জিনিস বা ফোন ব্যবহার থেকে দূরে থাকতে হবে। এটি আমাদের শরীরের ঘুমের সমস্যা করে।

রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয়

মানুষের মানসিক শান্তির জন্য ঘুম সবচেয়ে বেশি প্রয়োজনীয় একটি জিনিস। যা মানুষের মানসিক শান্তি দেয়। শরীরে যদি পর্যাপ্ত পরিমাণের ঘুম না হয় তাহলে ব্রেনের মস্তিষ্কের নানা রকমের সমস্যা শুরু হয়ে যায়। ঘুম না হলে ডায়াবেটিস, পেশার, ওজন বেড়ে যাওয়া, অবসাদ ইত্যাদি নানা রকমের সমস্যা দেখা দেয়। রাতের ঘুম এমন একটি প্রয়োজনীয় জিনিস যা ব্রেনের ডেভেলপমেন্ট করতে সহযোগিতা করে।

রাতে ঘুম না হলে ধাতু উৎপাদন হতে ব্যাঘাত ঘটে ফলে শরীর আস্তে আস্তে দুর্বল হয়ে যায়, শরীর চিকনা হয়ে যায়, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, খাওয়া-দাওয়ার প্রতি অরুচি, মেজাজ খিটখিটে, শরীরে অলসতা ইত্যাদি নানান ধরনের সমস্যা হয়ে থাকে। রাতে ঘুম না হলে শারীরিক ও মানসিক নানা রকমেরই সমস্যা দেখা দেয়। শরীর স্বাস্থ্য ভালো রাখতে রাতের ঘুম সবচেয়ে বেশি প্রয়োজনীয়।
আমরা একটু মানসিক শান্তির জন্য রাতে ঘুমিয়ে থাকি এবং সকাল বেলায় ফ্রেশ ও তরতাজা ভাবে কাজ করার অনুমোদনা পেয়ে থাকি। ঘুমের মধ্যে শরীরকে নিজেকে সারিয়ে নিতে পারে এতে আপনার শরীর সুস্থ থাকে এবং শরীরের কোন সমস্যা তৈরি হতে পারেনা। ভাবে জীবন যাপন করতে হলে অবশ্যই নিয়মিত সঠিক সময় ঘুমের অভ্যাস করতে হবে। নিজের জীবনযাত্রার মান উন্নয়ন করতে হলে অবশ্যই ঘুমাতে হবে এবং ঘুমের বিষয়ে সতর্ক থাকতে হবে।

রাতে ঘুম না হওয়ার কারণ ও প্রতিকার

একজন মানুষের ঘুম না হওয়ার নানা রকমের কারণ থাকতে পারে এবং এর প্রতিকারও রয়েছে যা প্রতিটা মানুষেরই করা উচিত। যদি প্রতিকার করেও তার ঘুম না আসে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে দ্রুত চিকিৎসা করতে হবে। ঘুম এমন একটি জিনিস যা মানুষকে ফ্রেস তরতাজা করে তোলে। একজন মানুষ সুস্থ এবং স্বাভাবিক জীবন যাপন করতে হলে রাতে ঘুমের প্রয়োজন এবং এই ঘুম না আসলে সেটার কারণ বিশ্লেষণ করে প্রতিকার করতে হবে।
  • সঠিক খাদ্য অভ্যাস এবং ভূমির অভ্যাস রাখতে হবে তাহলে ঘুম ভালো হয়।
  • নিজেকে দুশ্চিন্তা মুক্ত রাখতে হবে এবং মানসিক ও শারীরিকভাবে সুস্থ থাকবে ঘুম ভালো হবে।
  • মেডিটেশন করতে হবে ব্যায়াম করতে হবে নিয়মিত তাহলে ঘুম ভালো হবে।
  • সারাদিন বাইরে কাজ করে আসার পর শরীরে ব্যথা থাকতে পারে এর জন্য অবশ্যই কাছ থেকে ফেরার পরে কুসুম গরম পানি দিয়ে গোসল করতে হবে।
  • প্রতিদিন একই সময়ে ঘুমাতে যেতে হবে ঘুমের একটি রুটিন তৈরি করে নিতে হবে।
  • রাতের বেলা ঘুমের সময় চা-কফি থেকে দূরে থাকতে হবে এবং সঠিক খাদ্যভাস তৈরি করতে হবে।
  • রাতে ঘুমের সময় ফোন বা ল্যাপটপ ব্যবহার থেকে বিরত থাকতে হবে এটা রেডিয়েশন ঘুমের ব্যাঘাত ঘটায়।
  • একজন প্রাপ্তবয়স্ক মানুষের ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন প্রতিদিন।
এই সকল কাজ করার পরও যদি ঘুম না আসে তাহলে আপনাকে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং ঘুমের ব্যবস্থা করতে হবে। আরামদায়ক পরিবেশে অবশ্যই ঘুম আসার জন্য নিজের বাসস্থান আরামদায়ক হতে হবে।

উপসংহার:রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় এবং ঘুম বৃদ্ধির উপায়

আপনি নিশ্চয়ই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মালের সহকারে পড়ে এই মুহূর্তে জানতে পেরেছেন রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় এবং ঘুম বৃদ্ধির উপায় সম্পর্কে এছাড়াও আপনারা এই আর্টিকেলে কোন ভিটামিনের অভাবে ঘুম কম হয়, রাতে ঘুম না আসার কারণ, রাতে ঘুম না হওয়ার কারণ ও প্রতিকার সহ বিস্তারিত জানতে পেরেছেন। আশা করছি এ পোস্টটি আপনার অনেক উপকারে আসবে। আপনার কাছে যদি আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার আত্মীয় এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। 
যাতে করে তারা এই পোস্টটি পড়ে নিজেকে ভালো রাখতে রাতে ঘুম না হলে কি কি সমস্যা হয় সে বিশেষ সম্পর্কে জেনে উপকৃত হতে পারে। প্রিয় বন্ধুগণ আজকে অনেক কথা বললাম আবারও কথা হবে এমনই অন্য কোন পোস্ট নিয়ে সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকবেন যেখানে থাকবেন ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url