একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ সম্পর্কে বিস্তারিত

একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এবং ভুল মানুষকে ভালোবাসা নিয়ে উক্তি এছাড়াও হুমায়ূন আহমেদের উক্তি ভালবাসা সম্পর্কে আপনি জানতে আগ্রহ প্রকাশ করেছেন। আপনি যদি একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ সম্পর্কে অবগত না থাকেন তাহলে আপনি আমাদের এই পোস্টটি পড়ে একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এবং ভুল মানুষকে ভালোবাসা নিয়ে উক্তি সে সম্পর্কে জানুন।
একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ
প্রিয় পাঠক আপনি যদি আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনিও জানতে পারবেন একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এবং ভুল মানুষকে ভালোবাসা নিয়ে উক্তি। এছাড়াও আপনি আরো জানতে পারবেন হুমায়ূন আহমেদের উক্তি ভালবাসা সম্পর্কে। তাহলে চলুন পাঠক কিন্তু আর কথা না বাড়িয়ে ঝটপট জেনে নেওয়া যাক একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ।
পেজ সূচিপত্রঃএকতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ

উপস্থাপনা:একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ

আপনি এমন কাউকে ভালোবাসেন যে আপনাকে হয়তো ভালোবাসে না। কিন্তু তারপরও আপনি তাকে ভীষণ ভালোবাসেন সেই ভালোবাসা কি বলা হয় একতরফা ভালোবাসা। ভালোবাসার ক্ষেত্রে যদি দুজন দুজনকে ভালো না বাসে তাহলে সে ভালোবাসা একতরফা হিসেবে বিবেচিত হয়। তাই আপনাদের সাথে আজকে আলোচনা করতে যাচ্ছি একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ , রাত নিয়ে হুমায়ূন আহমেদের উক্তি।
হুমায়ূন আহমেদের উক্তি বাস্তবতা, বৃষ্টি বিলাস হুমায়ুন আহমেদ উক্তি ,ও হুমায়ূন আহমেদের উক্তি ভালবাসা, অতিরিক্ত ভালোবাসা নিয়ে উক্তি, এবং ভুল মানুষকে ভালোবাসা নিয়ে উক্তি সম্পর্কে আজকে আমরা এই আর্টিকেলে বিস্তারিত জেনে নেব। তাই আপনি যদি হুমায়ূন আহমেদের এই বিশেষ উক্তিগুলো সম্পর্কে জানতে চান তাহলে নিচে বিস্তারিত স্টেপ বাই স্টেপ পড়ে নিন।

বৃষ্টি বিলাস হুমায়ুন আহমেদ উক্তি

বাংলা সাহিত্যের একজন জননন্দিত লেখক তার নাম হুমায়ূন আহমেদ তিনি 1972 সালে প্রকাশিত প্রথম উপন্যাস নন্দিত নরকে দিয়েই হুমায়ূন আহমেদের কথাসাহিত পালা বদলে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখেন। হুমায়ুন আহমেদ আমাদের দেশের একজন অনেক বড় কবি ও মনুষী। তিনি নানা ধরনের উপন্যাস লিখেছেন এবং শত শত উক্তি করেছেন তারি মধ্যে বৃষ্টি বিলাস হুমায়ূন আহমেদের একটি জনপ্রিয় উক্তি। 

আর আজকে আপনাদের সাথে বৃষ্টি বিলাস হুমায়ূন আহমেদের উক্তি নিয়ে আলোকপাত করতে যাচ্ছি। কেননা হুমায়ূন আহমেদের উক্তিগুলো মানুষ বেশি পছন্দ করে এবং এখনো অনেকে পড়ার জন্য গুগলে সার্চ করে থাকে তাই আপনারা এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে বৃষ্টি বিলায় হুমায়ূন আহমেদের উক্তি সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাবেন। তাহলে চলেন বন্ধুরা আর কথা না বেরিয়ে উক্তিগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • সরাসরি চোখের দিকে তাকিয়ে কেউ কখনো মিথ্যা বলতে পারে না মিথ্যা বলতে হয় অন্যদিকে তাকিয়ে মিথ্যা বলতে হয়( হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • পৃথিবীতে আসার সময় প্রতিটি মানুষ একটি আলাদিনের প্রদীপ নিয়ে আসে কিন্তু সেই আলাদিনের প্রদীপ খুব কম মানুষই ঘুমন্ত দৈত্যকে জাগাতে পারে( হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • যখন মানুষের খুব প্রিয় কেউ তাকে অপছন্দ করে অবহেলা কিংবা ঘৃণা করে তখন প্রথম প্রথম মানুষ খুব কষ্ট পায় সে চায় যে সব ঠিক হয়ে যাবে কিন্তু কিছুদিন পর সেই প্রিয় ব্যক্তিকে ছাড়া থাকতে শিখে যায়। আর অনেকদিন পরে এসে আগের চেয়েও অনেক বেশি খুশি থাকে যখন সে বুঝতে পারে যে কারো ভালোবাসা জীবনে অনেক কিছুই আসে যায় কিন্তু সত্যিই কারো অবহেলা কোন কিছু যায় আসে না।(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • মিথ্যা মানুষের মধ্যে দুই রকমের আছে হঠাৎ করে মুখে এসে যাওয়া মিথ্যা কথা আর ভেবে চিন্তা করে বলে মিথ্যা। হঠাৎ করে মিথ্যা আপনি মুখে এসে যায় কেন কাল পরিশ্রম করতে হয় না ভাবনা চিন্তা করে মিথ্যা বলা অনেক কঠিন,কেননা এ মিথ্যা সহজে গলায় আসে না।(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস )
  • বয়স্ক হলে মানুষ ছোট খাটো ভুল করে থাকে।ভুল যখন মানুষের অভ্যাস হয়ে যায় তখন সে অনেক বড় ভুল করে( হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • কিছু কিছু মানুষ ভাগ্য নিজের হাতে করে। আবার কারো কাছে ভাগ্য আপনা আপনি ধরা দেয়। (হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস )
  • পৃথিবীতে কিছু মানুষ বলা যায় সম্ভবত কষ্ট পাওয়ার জন্যই জন্মায়।টাকা পয়সার কষ্টে মানসিক কষ্ট(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • অধিকাংশ মানুষ কল্পনার সুন্দর হয়, অথবা দূর থেকে সুন্দর মানুষ তো একই। কারো সম্পর্কে যাতে কম জানা যাবে সে যাতে ভালো মানুষ।(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • বৃষ্টি আসলে অল্প সময়ের জন্য আসে আর তার সুখের মেয়েটি অনেক দেরি করে আসে(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • আমরা যখন কাউকে ভালবাসি তখন তার সাথে সময় কাটানো খুবই সুখময়।(হুমায়ুন আহমেদ বৃষ্টি বিলাস)
  • সত্যিকারের ভাষায় কথা বলার সাহস প্রয়োজন হয়(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • মানুষ সব সময় ভুল করে তাই আমি তাদের দেওয়ার একটি সুযোগ পাই(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • সময় আপনার হাতে আছে তখন আপনি নির্ভীক হয়ে যান। আপনি যা করতে চান সেটাই করুন অন্যের মতো করে নয়" (হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • একজন দাঁড়ালে মানুষ সবসময় ধৈর্যের সাথে অপেক্ষা করতে পারে(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • সত্যিই মানুষ সবচেয়ে বড় কাহিনীর পাশা"(হুমায়ূন আহমেদের বৃষ্টি বিলাস)
  • সব সময় হাসতে প্রয়োজন নেই কিন্তু সব সময় আনন্দ পেতে প্রয়োজন"(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • প্রত্যেক কাহিনীর জন্য একটি মেয়ে রয়েছে যা হয়তো প্রিয় প্রকৃতি অথবা প্রয়োজন এবং ভালোবাসা"(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • পৃথিবীতে প্রেম একমাত্র যন্ত্রণা যা অগ্নি জ্বালিয়ে দেয় মানুষের মধ্যে( হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • আমরা সব সময় বলি সব মানুষই সমান একজনের সঙ্গে আরেকজনের কোন ভেদ নেই।কার্যক্ষেত্রে কখনোই সেরকম দেখা যায় না। শুধু শেষ সময়ে মৃত্যুর খুব কাছাকাছি এসে সব মানুষই এক হয়ে যায়। শুধুমাত্র তখনই দেশের প্রধানমন্ত্রী এবং রাস্তার ইট ভাঙ্গে যে মেয়ে তার মধ্যে কোন তফাৎ থাকে না(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • রাগলে পরে মানুষের চোখ হয়ে যায় ছোট আর আনন্দ পেলে মানুষের চোখ হয়ে যায় বড(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • বড় বড় সমস্যার সমাধান খুব সহজেই করা যায় আর ছোট ছোট সমস্যার সমাধান গুলো করা অনেকটাই কঠিন(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
  • সুন্দরী মেয়েদের হাতের লেখা সুন্দর এটা হল নিপাতনে সিদ্ধ কারণ সুন্দরীরা জানে মনে প্রানে তারা সুন্দর।তাই তাদের চেষ্টাই থাকে তাদের ঘিরে যা থাকবে সবই সুন্দর হবে(হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)
একেক জন মানুষ যেন এক একটা বই কোন বই খুব সহজ তাড়াতাড়ি করে পড়া যায় আবার কোন বই অসম্ভব জটিল। আবার কোন বই এর হরফ অজানা সে বই পড়তে হলে আগে হরফ বুঝতে হবে আবার কিছু কিছু বই আছে যার পাতাগুলো সাদা কিছু দেখা সেখানে লেখা নেই বড়ই রহস্যময় সেই বই আমার নিজের বইটি কেমন খুব জটিল নয় বলে আমার ধারণা সরল ভাষায় লেখা এই বইটি যে কেউই পড়তে এবং বুঝতে পারবে কিন্তু সত্যিই কি পারবে কারণ সারল্যর ভেতরে থাকে ভয়াবহ জটিলতা (হুমায়ূন আহমেদ বৃষ্টি বিলাস)

অতিরিক্ত ভালোবাসা নিয়ে উক্তি

অতিরিক্ত কোন কিছুই যেমন ঠিক নয় তেমনি অতিরিক্ত ভালোবাসা ও ঠিক নয়। প্রতিটি মানুষের জীবনে একজন কাছের মানুষ থাকে যাকে সে খুব ভালোবাসে।আপনার প্রিয় মানুষকে আপনি ভালোবাসে ভালোবাসতেই পারেন তাই বলে অতিরিক্ত ভালোবাসা কিন্তু একদমই ঠিক নয়।তার কারণ হচ্ছে আপনি যাকে অতিরিক্ত ভালবাসবেন সে এক সময় আপনার অতিরিক্ত ভালোবাসাটাকে বিরক্ত বোধ মনে করবে।

আপনাকে সহ্য করতে পারবে না আপনারা দেখতে ভালোবাসাটাই প্রিয় মানুষের কাছে একসময় কাল হয়ে যাবে। অতিরিক্ত ভালোবাসার কারণে আপনার ভালোবাসার মূল্য সে কমিয়ে দিবে আপনার ভালোবাসার এক সময় আপনার মূল্য কমে যাবে তার কাছে তখন সে ভালোবাসা হবে মূল্যহীন।ভালোবাসা কোন অপরাধ নাই আপনি ভালোবাসেন সেটাও ঠিক আছে কিন্তু যে মানুষকে ভালবাসেন সে কি আপনার ভালবাসার মূল্য এবং দাম দিচ্ছে।
সেটাও কিন্তু দেখার বিষয়। তাইতো ভালোবাসা ভালো কিন্তু অতিরিক্ত ভালোবাসা এবং অতিরিক্ত কোন কিছুই একদমই করা উচিত নয়। সেটা যেকোনো কিছুর ক্ষেত্রে হতে পারে।তাই আপনারা যারা অতিরিক্ত ভালোবাসা নিয়ে স্ট্যাটাস উক্তি খুঁজছেন তাদের জন্য আমাদের এই আর্টিকেল আশা করছি আপনি আর্টিকেলটি পড়লে আপনার অনেক ভালো লাগবে।

অতিরিক্ত ভালোবাসা নিয়ে উক্তি: ভালোবাসা এমনই একটি জিনিস যে ভালোবাসা মানুষকে সুখ শান্তি দেয় আবার সেই ভালোবাসার মানুষকে কষ্ট দেয় এবং সে ভালোবাসার মানুষকে পাগল করে ছাড়ে। আবার এমনও ভালোবাসা আসে মানুষকে মৃত্যুর কোলে ঢেলে দেয়। তাই আমরা সকলে অতিরিক্ত ভালোবাসার লিমিটের বাইরে কখনোই যাওয়ার চেষ্টা করব না আপনারা যারা অতিরিক্ত ভালোবাসা নিয়ে উক্তি করছেন তারা নিচের এই উক্তিগুলো মনোযোগ সহকারে পড়ুন:
  • চোখের নিচে লেফটে থাকা কালো দাগ আমার কোন অসুখ নাইটি হলো নিয়তির বিরুদ্ধে গিয়ে একজনকে ভালোবাসার অপরাধ আংশিক স্বাস্থ্যের নির্দেশন
  • যারা অতিরিক্ত ভালোবাসার পায় তারা কখনো ভালোবাসা দাম ধরে রাখতে পারে না তারা সবসময় ভালোবাসাকে অবহেলায় করে।
  • কাউকে অতিরিক্ত ভালোবেসে গুরুত্ব দিলে সে তোমাকে সস্তা ভেবে অবহেলা করবে তাই কাউকে অতিরিক্ত ভালোবেসো না
  • যে ভালোবাসার মাঝে না পাওয়ার ভয় থাকে আর সে কথা মনে করে দুজনেই কাঁদে সেই ভালবাসায় হয়েছে প্রকৃত ভালোবাসা।
  • অতিরিক্ত ভালোবাসা একদিন অতিরিক্ত কষ্টের হয়ে কারণ হয়ে দাঁড়ায়।
  • অতিরিক্ত ভালোবাসা বেশি দিন বাঁচে না কারণ তাতে প্রত্যাশে বেশি থাকে অবহেলা সহ্য হয় না।
  • কালকে অতিরিক্ত ভালবাসলে একদিন অতিরিক্ত ভালোবাসায় সে তাকে একা করে দেয়।
  • অতিরিক্ত ভালোবাসা প্রকাশ করতে করতে আজ নিজের কাছে নিজেকে অনেক সস্তা মনে হচ্ছে।
  • জীবনের একটা সময় গিয়ে ভালোবাসা পাওয়ার জন্য চিৎকার করে কাঁদে কিন্তু ভালোবাসা তখন আর ধরা দেয় না কার অতিরিক্ত ভালোবাসা কারণে সময় ঠিক প্রতিশোধ নিয়ে নেই।
  • ভালোবাসা হলো দুটি হৃদয়ের মিল,যেটা জোড়া দেওয়ার জন্য কোন প্রকার আঠা লাগাতে হয় না প্রয়োজন শুধু একটু ভালোবাসার একটু বিশ্বাস ।
  • তোমাকে অতিরিক্ত ভালোবেসে যা পেয়েছি তার থেকে অনেক বেশি হাজার গুনে নিজের জীবন থেকে অনেক কিছু হারিয়েছি।জীবন এখন পুরোটাই মূল্যহীন।
  • কাউকে ভালোবাসা দেওয়ার মধ্যে যতটুকু আনন্দ পাওয়া যায় ভালোবাসা পাওয়ার মানে যতটুকু আনন্দ পাওয়া যায় না।
  • ভালোবাসায় ভালোবেসে শুধুই তাকে ভালোবাসায় ভালোবেসে বেধে যে রাখে।
  • ভালো সবাইকেই বাসা যায় না আর যাকে ভালোবাসা যায় তার থেকে দূরেও থাকা যায় না।
  • ভালোবাসার মধ্যে যখন মানুষ ঘিরে থাকে তখন ভালোবাসার মূল্য বুঝতে পারে না মরলো সে তখনই বুঝতে পারে যখন সে ভালোবাসা হারিয়ে ফেলে।
  • ভালোবাসা মানে শুধু নিজেকে ভালো রাখা নয়।ভালোবাসার মানে প্রিয় মানুষকে ভালোবেসে তাকে আগলে রাখতে হবে।
  • ভালোবাসি বলা হয়তো অনেক সহবাস কিন্তু ভালোবেসে কারো কাছে সারা জীবন থাকাটা অনেক কঠিন। ক্যামেরার সবাই ভালোবাসার মর্যাদা দিতে জানে না।
  • যে ভালোবাসায় দুজন দুজনের ভালবাসার প্রতি সম্মান আছে সেই ভালোবাসার মর্যাদাও আছে।

ভুল মানুষকে ভালোবাসা নিয়ে উক্তি

জীবনে চলাফেরার পথে আমাদের অনেক মানুষের সাথে পরিচয় হয় আর সে মানুষের মধ্যে একজন থাকে ভালোবাসার মানুষ।আমাদের অনেকেরই জীবনের এরকম ভুল মানুষের সাথে অনেক সময় সম্পর্ক হয়ে থাকে। সে মানুষটিকে আপনি মনেপ্রাণে ভালোবাসার পরে একটি সময়ে আপনাকে ঠিক একলা ফেলে চলে যায় তার কারণ ছিল ভুল মানুষকে ভালোবাসা।

যে সকল মানুষগুলো ভালোবাসার মানুষকে রেখে একলা ফেলে চলে যায় তারাই ভুল মানুষ। আমরা অনেকেই ভুল করে ভুল মানুষকে ভালোবেসে থাকি।আর সে ভালোবাসার মানুষের কাছ থেকে অনেকে অনেক ভাবে কষ্ট পেয়ে থাকে।
আবার অনেক সময় আমরা সেই বেঈমান মানুষদের নিয়ে অনেক ভালোবাসা নিয়ে মনের ভাব প্রকাশ করতে চাই তাইতো আমরা ভুল মানুষকে নিয়ে ভালোবাসার উক্তি আপনাদের সামনে প্রকাশ করতে চাই তাদের জন্যই আমাদের আজকের এই পোস্ট ভুল মানুষকে নিয়ে ভালোবাসা উক্তি।
  • ভুল বা ব্যর্থতা বলতে কিছুই নেই সবই শিক্ষা( ডেনিস ওয়াটলি)
  • আমরা কিভাবে ভুল করি তা নয় আমরা কিভাবে ভুল সংশোধন করি তা আমাদের জানা প্রয়োজন(রেকেল অল্কিন)
  • ভুল তোমার শিক্ষক হওয়া দরকার আক্রমণকারী নয়
  • তোমার শত্রুকে বাধা দিও না যখন সে একটি ভুল করছে( নেপোলিয়ন বোনাপার্ট)
  • মনে রেখো জীবনের সেরা শিক্ষা আসে সাধারণত সবচেয়ে বড় ভুল থেকে
  • সব সময় নতুন কেন ভুল করো( ডেনিস ওয়াটলি)
  • মানুষ কখনো কখনো এমন ভুল করে যার ফলে অতীত বর্তমান ভবিষ্যৎ সব সৌন্দর্য অবসান হয়ে যাই( জেমস মন্টগোমারি)
  • সে ভুল করে ভুল বুঝতে পারে না সত্য তার কাছে চিরদিনই কষ্ট থেকে যাই( জন লক)
  • এমন একটি শক্ত বৃক্ষ যে,তা যতই কঠিন মাটির হোক না কেন তাতে রোপন করা যায়( মারটিন এফ টুপার)
  • বুদ্ধিমান মানুষ নিজের ভুল থেকে শেখে তবে সত্যি কারের তীক্ষ্ণ মানুষ অন্যের ভুল থেকে শেখে।( ব্রান্ডন মুল)
  • আমরা ভুলকে যে নামে দেয় তা অভিজ্ঞতা (অস্কার ওয়াইল্ড)
  • যদি তুমি উন্নতি করতে চাও তাহলে ভুল করার ভয় দূর করতে হবে (জন সি ম্যাক্সওয়েল)
  • ভুল তোমাকে আগের তোমার থেকে বেশি কিছু বানাতে সক্ষমতা রাখবে।
  • মনে রেখো জীবনের সেরা শিক্ষাগুলো আসে অনেক বড় বড় ভুল থেকে।
  • আমরা ব্যর্থতা থেকে শিখি সাফল্য থেকে নয়। (ব্রাম স্টোকার)

হুমায়ূন আহমেদের উক্তি বাস্তবতা

আমাদের সকলের প্রিয় কথা সাহিত্যে হুমায়ূন আহমেদের উক্তিগুলো বদলে দিতে পারে আপনাদেরও জীবন। আমরা আজকে আপনাদের এমন চিরন্তন সত্য উক্তি নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। তার আগে আপনাদের সাথে এই মহান মানুষটি সম্পর্কে কিছু তথ্য আলোচনা করে নেওয়া যাক।

সমকাল যখন সত্তর দশম বলছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাজী মোঃ মহসিন খানের ৫৬৪ নাম্বার রুমের রসায়নশাস্ত্রের এক ছাত্র নায়কের কথা। ঢাবিতে ভর্তির আগে নিজের মেধার পরিশ্রম দিয়েছেন এই ব্যক্তি। রাজশাহী বিভাগের দ্বিতীয় স্থান অর্জনের মাধ্যমে। বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট ছিল তার প্রতিভার স্বাক্ষর কিন্তু রসায়ন শাস্ত্রের বিক্রিয়া নয় বরং মানব মনের বিক্রিয়া তাকে বেশি টানতো।

তাইতো তিনি মহাসিন হলে থাকতে লিখে ফেললেন না নাতিদীর্ঘ উপন্যাস নন্দিত নরকে। তবে শুধুমাত্র নন্দিত নরকে দিয়ে তার লেখার হাত ঘড়ি ছিল না শংকর নীল কারাগার তার উপন্যাস লেখা শুরু। স্বাধীনতার জন্য কোনভাবেই দুটি বই প্রকাশ করা সম্ভব হয়নি তাইতো স্বাধীনতার পর 1972 সালে প্রথম প্রকাশিত পাই নন্দিত নরকে খান ব্রাদার্স থেকে।

তারপর থেকে হুমায়ূন আহমেদের পথ শুরু হয়।কি নিয়ে পর যাচাই লিখেছেন ২০০ বেশি বই।তার জনপ্রিয় কিছু লিখা বই ইংরেজি ও জাপানের ও রাশিয়ান অনুমোদিত রয়েছে। সুখ কিভাবে লাভ করা যায় কিংবা সুখের সংজ্ঞাটা কেমন হতে পারে তা 1985 সালে বিটিভিতে প্রচারিত এইসব দিনরাত্রি নাটকের একটি মধ্যবিত্ত পরিবারের গল্প বাধা ব্যাথা সবাইকে দেখিয়েছেন হুমায়ূন আহমেদ।

জনপ্রিয় এই নাটকের সংলাপে তিনি সুখ আর সুখী মানুষের জীবন নিয়ে একটি দর্শন লব্ধ উক্তি দেন তিনি বলেন যে যারা সুখী হয় তাদের মধ্যে সুখী হবার বিষ থাকে জল হাওয়া এবং ভালবাসায় সে বীজ থেকে গাছ হয়। আজকে আমরা আপনাদের হুমায়ূন আহমেদের বাস্তবতা নিয়ে চরম সত্য উক্তি আলোচনা করতে যাচ্ছি। প্রতিটি মানুষ পরিণত হতে চাই আর এজন্যই তার অভ্যাসটাই জরুরী সবার আগে।কি ধরনের অভ্যাস প্রয়োজন এধরনের একটি উক্তি থেকে আপনাদের সামনে তুলে ধরছি।

  • কখনো কখনো তোমার মুখটা বন্ধ রাখতে হবে গর্বিত মাথাটা নত করতে হবে এবং স্বীকার করে নিতে হবে যে তুমি ভুল( এর অর্থ তুমি পরাজিত নাও পরিণত এবং শেষ বেলায় জয়ের হাসিটা হাসার জন্য ত্যাগ স্বীকারের দৃঢ় প্রতিজ্ঞ)
  • মিথ্যা বলা মানে আত্মার ক্ষয় জন্মের সময় মানুষ বিশাল এক আত্মা নিয়ে পৃথিবীতে আসে
  • মিথ্যা বলতে যখন শুরু করে তখন আত্মার ক্ষয় হতে থাকে একটি সময় দেখা যায় বৃদ্ধা বয়সে আত্মার পুরোটাই ক্ষয় হয়ে গেছে।
  • যখন মানুষের খুব প্রিয় কেউ তাকে অপছন্দ,অবহেলায় কিংবা ঘৃণা করে,তখন প্রথম প্রথম মানুষ অনেকটা কষ্ট পায়,এবং সে চায় যে সব ঠিক হয়ে যাক।কিন্তু কিছুদিন পর সেই প্রিয় ব্যক্তিকে ছাড়া থাকতে শিখে যায়।
  • গভীর প্রেম মানুষকে প্রচুর বানিয়ে দেয় প্রেমিক প্রেমিকার হাতের পুতুল হন কিংবা প্রেমিকা হয়ে প্রেমিকের পুতুল হন।
  • যদি কোন কারণে সে তোমাকে ছেড়ে চলে যায় তবে সে তোমার জগতের ওই বিরাট অংশটাও নিয়ে যাবে তুমি হয়ে পড়বে শূন্য জগতের বাসিন্দা।
  • কারো সম্পর্কে যত কম জানা যায় ততই ভালো করার মানুষ কল্পনায় অথবা সুন্দর দূর থেকেই কাছে এলে আকর্ষণ কমে যায়।
  • আমরা সকলে জানি আমাদের এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে তাই পৃথিবীটাকে এত সুন্দর লাগে।যদি আমরা জানতাম যে আমাদের মৃত্যু নেই তাহলে এই পৃথিবীতে কখনোই সুন্দর লাগত না।
  • প্রতিটা মেয়েটার স্বামীর কাছে রানী হয় না কিন্তু প্রতিটা মেয়ে তার বাবার কাছে রানী রাজকন্যা হয়।
  • বাস্তবতা এতই কঠিন যে কখনো কখনো বুকের ভিতর গড়ে তোলা বিন্দু বিন্দু ভালোবাসা অসহায় হয়ে যাই।

হুমায়ূন আহমেদ এর উক্তি ভালবাসা

হুমায়ূন আহমেদের উক্তি আমরা কেনা পড়তে ভালোবাসি। উক্তি নিয়ে যদি কোন কিছু নাম থাকে তাহলে সর্বপ্রথম হুমায়ুন আহমেদ।কারণ হুমায়ূন আহমেদ একজন জনপ্রিয় কথা সাহিত্যিক।তিনি অনেক সুন্দর সুন্দর উক্তি তৈরি করেছেন।যেগুলো থেকে আমরা বাস্তব জীবন থেকে শুরু করে মানুষের মৃত্যু জীবন গুলো কি হতে পারে সেই সমস্ত বিষয়গুলো অনুপ্রেরণা পেয়ে থাকি।
তিনি বেশি উক্তি করেছেন প্রেম ভালবাসা আর বাস্তব জীবন নিয়ে তাই আপনাদের সাথে এখন শেয়ার করতে যাচ্ছি হুমায়ূন আহমেদ এর উক্তি ভালবাসা সম্পর্কে। তাই আপনি আপনার ভালোবাসার মানুষকে এমন উক্তি দিয়ে ইম্প্রেশন করার জন্য নিচে উক্তিগুলো মনের সহকারে পড়ে নিন।
  • পৃথিবীর সবথেকে কঠিন ভাষা হলো চোখের ভাষা এই ভাষা পড়ার জন্য মনের গভীর ভালোবাসা দরকার হয়।
  • যা হারিয়েছো তার জন্য আফসোস করো না যেটা তোমার নয়,যদি তোমারি থাকতো তবে তোমার কাছে থেকে তার পালানোর সাধ্য হত না।
  • পৃথিবীর সবচেয়ে আনন্দময় জিনিসগুলোর জন্য কিন্তু টাকা লাগে না। সেগুলো বিনামূল্যে পাওয়া যায়,যেমন জোসনা বর্ষার দিনের বৃষ্টি মানুষের ভালোবাসা।
  • সারা জীবন কখনো ভালো না বেসে থাকার চেয়ে একবার ভালোবেসে তাকে হারানো উত্তম।
  • যুদ্ধ এবং প্রেম কখনো পরিকল্পনা মত হয় না।
  • ভদ্র ছেলেদের জন্য মেয়েদের মন কখনো প্রেম জাগে না যা জাগে সেটা হল সহানুভূতি।
  • ভালোলাগা এমন এক জিনিস যা একবার শুরু হলে সব কিছুই ভালো লাগতে থাকে।
  • ভালোবাসা যদি তরল পানির মতন কোন বসতে হতো তাহলে সেই ভালোবাসা সব পৃথিবীতে তলিয়ে যেত এমনকি হিমালয় পর্বত।
  • প্রেমিকা বিহীন তরুণের পৃথিবীতে বেঁচে থাকা ঘাসবিহীন মাঠে গরু পায়চারি করার মত।
  • সবাই তোমাকে কষ্ট দেবে তোমাকে শুধুমাত্র এমন একজনকে খুঁজে নিতে হবে যার দেওয়া কষ্ট তুমি সহ্য করে নিতে পারবে।
  • ভালোবাসার মানুষের সঙ্গে বিয়ে না হওয়াটাই মনে হয় ভালো কেরালা বিয়ে হলে মানুষ থাকে কিন্তু ভালোবাসা থাকে না।আর যদি বিয়ে না হতে তাহলে হয়তো ভালোবাসা থাকতো কিন্তু মানুষটি থাকত না।মানুষ এবং ভালোবাসা এই দুই দুইয়ের মধ্যে ভালোবাসা হয়তো বেশি সবার প্রিয়।

একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ

বাস্তবতায় এতই কঠিন যে কখনো কখনো বুকের ভেতর গড়ে তোলা বিন্দু বিন্দু ভালোবাসা অসহায় পড়ে ভালো লাগা এমন এক জিনিস যা অনেক সময় একতরফা হয়কিন্তু পৃথিবীর বুকে একতরফা ভালোবাসার কোন দাম নেই মূল্যহীন এই ভালোবাসা।ভালোবাসা অসীম তার কোন সীমা নেই ভালবাসতে হলে মনের সমুদ্রের মতো গভীরতা নিয়ে ভালবাসতে হবে।

ভালোবাসা কোথায় কখন কিভাবে হয় কেউই তো আমরা বলতে পারিনা ভালোবাসার ব্যাখ্যায় যতই কথা বলি না কেন কমই হবে। আপনি এমন কাউকে ভালবাসেন যে কথাটাকে কোনদিন বলতে পারেননি এবং আপনি কাউকে ভালবাসেন কিন্তু সে আপনার প্রেমের মর্যাদা দিতে জানেনা এটাকেই বলা হয় একতরফা ভালোবাসা।
তাই আমরা আমাদের আজকের এই পোস্টটিতে একতরফা ভালোবাসা সম্পর্কে কিছু বিস্তারিত উক্তি আপনাদের সামনে তুলে ধরব একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এর সুন্দর সুন্দর যুক্তিগুলি সম্পর্কে জানতে চান তাহলে আপনি আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

আশা করছি আপনারা যারা একতরফা ভালোবাসা নিয়ে উক্তি এবং স্ট্যাটাস খুজছেন তা আপনি খুব সহজেই পেয়ে যাবেন।নিচে বিস্তারিত একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ সম্পর্কে জানুন।
  • পৃথিবীতে সবচেয়ে কষ্টের কাজ হল একজন মানুষের প্রতি ভালোবাসা থাকে সহ্য তাকে নিজের মনের মধ্যে লুকিয়ে রেখে তাকে ছাড়া সারা জীবন একা একা কাটিয়ে দেওয়া
  • ভালবাসার যোগ্য ব্যক্তি বলে কিছু হয় না।আমরা তাকে মনের ক্ষণ স্থানে দিয়ে থাকি যাকে দেখলে আমাদের দুচোখ জুড়িয়ে যায় যাকে একটি বার দেখার জন্য মনের মধ্যে আনচান করে ওঠে হতে পারে সেটি একতরফা অনুভূতি কিংবা এটিও একটি ভালবাসা।
  • অনেকের জীবনে হয়তো বারবার ভালোবাসা আসে কিন্তু আমার জীবনে ভালোবাসা একবারই এসেছে এবং এটাই আমার শেষ ভালোবাসা।একতরফা ভালোবাসা হলে তুমি ছাড়া আমার মনের মধ্যে অন্য কাউকে জায়গা দিতে পারব না।
  • তুমি ছিলে আমার জীবনের শেষ কবিতা আমার এ জীবন কাটিয়ে দেবো হয় তোবা তুমি কখনো আমার একতরফা ভালোবাসা বুঝবে না।
  • হয়তোবা আমি সিনেমার নায়কদের মত করে শাহরুখ খান, হৃত্বিক রোশন,কিংবা সালমান খানের মতো করে আমার মনের ভাব তোমার কাছে প্রকাশ করতে পারি না।তুমি শুধু একটি কথাই মনে রাখো, তুমি ছাড়া আমার এ জীবন শূন্য।
  • জানিনা কেন জানি আমার এমন মনে হয় তোমাকে ছাড়া আমি এক মুহূর্ত থাকতে পারিনা। তোমার প্রতি আমার একতরফা ভালোবাসার মুগ্ধ হয়ে থাকি আমি।তবে তুমিও তো বেশ ভালোই আছো অন্য কারো চিন্তায় বিভোর হয়ে।
  • পৃথিবীতে সুন্দরতম ভালোবাসা হলো একতরফা ভালোবাসা কারণ একতরফা ভালোবাসা শুদ্ধ এবং ভালোবাসার পরিচয় প্রদান করে।
  • তুমি ছিলে আমার জীবনে একমাত্র শেষ ভালোবাসা যার জন্য আমি আমার জীবন কোরবানি করে দিতে পারি।কিন্তু বেইমান তুই বুঝলি না কারণ তোর ভালোবাসাটা ছিল শুধুমাত্র একতরফা।
  • তোমার মনের অজান্তে আমি তোমাকে সারা জীবন ভালোবেসে যাবো কেমন আছে মনে তোমাকে জায়গা দিয়েছি সে মনে অন্য কাউকে জায়গা দেওয়া আর সম্ভব নয়।
  • পৃথিবীতে এমন অনেক মানুষ রয়েছে যাদেরকে আমরা মন থেকে মুছে ফেলতে পারিনা। জলীয় বাষট্টি একতারা ভালোবাসা তবু আমরা সারাজীবন তাকেই ভালবেসে যাই।
  • একতরফা ভালোবাসাগুলো কখনো ছেড়ে যায় না জীবনের শেষ নিশ্বাস পর্যন্ত সেই ভালোবাসা কি টিকিয়ে রাখাই হচ্ছে একতরফা ভালোবাসা
  • আমি কখনোই তোমার পাশে যাব না যতক্ষণ না তুমি তোমার পাশে আমাকে দেখবে এবং তো অবশেষে তোমার ভালোবাসা আমাকে আগলে নিবে।
  • কিছু সময় আসে যখন ভালবাসার কথা বলতে গিয়েও অনেক সময় বলা হয় না আর শেষ পরিণত হয় কষ্টে যায় শুধু হৃদয়ে যে চূর্ণ-বিচূর্ণ করে দেয়।

শেষ বার্তা:একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এবং ভুল মানুষকে ভালোবাসা নিয়ে উক্তি

কিছু মানুষের দ্বারা সারা জীবন ভালোবেসে যায় যে তার বিনিময়ে সুরক্ষা কোন ভালোবাসা পায় না তার প্রতি মায়া মহম্মদ ভালবাসা বেড়ে যায় কিন্তু তাকে না বলতে পারার যে আফসোস থেকে যায় তা তা থেকে শুরু হয় তার জীবনের একটা ভালোবাসার কষ্ট তাই আপনিও নিশ্চয়ই এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ে একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ এবং ভুল মানুষকে ভালোবাসা নিয়ে উক্তি জানতে পেরেছেন।

এখন নিশ্চয়ই আপনি একতরফা ভালোবাসা নিয়ে উক্তি হুমায়ূন আহমেদ,হুমায়ূন আহমেদের উক্তি হয়ে ভালোবাসা, হুমায়ূন আহমেদের উক্তি বাস্তবতা বৃষ্টি বিলাস হুমায়ূন আহমেদ উক্তি, আপনার জন্য অনেক উপকারে আসবে,তা যদি আমাদের এই আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনি সকলদের সাথে এই আর্টিকেলটি শেয়ার করুন।
এবং একতরফা ভালোবাসা নিয়ে যারা কষ্টে হৃদয়ে বুক ছিন্ন ভিন্ন হয়ে যাচ্ছে তাদের পড়ার সুযোগ করে দিবেন, প্রিয় বন্ধুরা আজকে আপনাদের সাথে অনেক বকবক করলাম এর মত এখানেই শেষ করছি আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত সকলে ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনাই করি,আমাদের জন্য সকলে দোয়া করবেন "আল্লাহ হাফেজ"।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url