গোসলের সময় কানে পানি গেলে করণীয় - শিশুদের কানে পানি গেলে করণীয়

নিজেকে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য প্রতিদিন নিয়মিত আমরা সকলেই গোসল করি। কিন্তু গোসলের সময় ভুলক্রমে কানে পানি চলে যাই তাই আজকে আমরা আপনাদের সাথে গোসলের সময় কানে পানি গেলে করণীয় এবং শিশুদের কানে পানি গেলে করণীয় থাকলে কি করবেন। তাই আপনি যদি গোসলের সময় কানে পানি গেলে করণীয় এই বিষয় সম্পর্কে জানতে চান তাহলে আমাদের পোস্টটি পড়তে থাকুন।
গোসলের সময় কানে পানি গেলে করণীয়
আপনি এখনই জানতে চলেছেন গোসলের সময় কানে পানি গেলে করণীয় এবং শিশুদের কানে পানি গেলে করণীয় কি সে ব্যাপারে।কিন্তু আপনি কি এ বিষয়ে সম্পর্কে জানতে হলে আপনাকে কিন্তু অবশ্যই আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে। তবে আপনিও জেনে নিতে পারবেন গোসলের সময় কানে পানি গেলে করণীয়।
পোস্ট সূচিপত্রঃগোসলের সময় কানে পানি গেলে করণীয়

সূচনা:গোসলের সময় কানে পানি গেলে করণীয় এবং শিশুদের কানে ময়লা

কান আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস। কারণ আমাদের শ্রোতা কালের মাধ্যমে আমরা অন্যের কথোপকথন শুনতে পাই তাই আজকে আমরা একটু ভিন্ন রকম টপিক সম্পর্কে জানার চেষ্টা করব। তা আজকে আপনাদের সামনে নিয়ে এসেছি গোসলের সময় কানে পানি গেলে করণীয় এবং শিশুদের কানে পানি গেলে করণীয় বিষয় সম্পর্কে।
এছাড়াও আপনারা কান পরিষ্কার করার উপায় , শিশুদের কানে ময়লা, কাল পরিষ্কার করার ড্রপ এর নাম, কানে পানি ঢুকে ব্যথা, এ সমস্ত বিষয়গুলো সম্পর্কে। তাই কানকে সুরক্ষা রাখার জন্য আমরা এখনই জেনে নেব গোসলের সময় কানে পানি গেলে করণীয় এবং শিশুদের কানে পানি গেলে করণীয় সম্পর্কে নিচে বিস্তারিত আলোকপাত করা হয়েছে।

শিশুদের কানে পানি গেলে করণীয়

শিশুদের নিয়ে আমরা অত্যন্ত সতর্ক থাকি তারপরেও অনেক সময় দেখা যায় শিশুদের গোসল করানোর সময় কানের মধ্যে পানি প্রবেশ করে। এটা আমরা অনেকেই চিন্তিত হয়ে পড়ি বাবা মারা যেখানে পানি গেল হয়তো নানা রকম ইনফেকশন তৈরি হতে পারে। এই জন্য শিশুদের কানে পানি গেলে কি করনীয় তা প্রতিটা বাবা-মায়ের জানা উচিত। তাহলে সাথে সাথে সেই বিষয়ে পদক্ষেপ গ্রহণ করে। শিশুর কানের পানি নিয়ে গেলে করণীয় কি সেটা করতে পারবে। জেনে নেয়া যাক শিশুদের কানে পানি গেলে করণীয় সম্পর্কে।
  • যদি শিশুদের গোসল করানোর সময় হঠাৎ কানে পানি চলে যায় তাহলে যে কানে পানি গেছে সেই পাশে আপনার শিশুর মাথার ঝুঁকিয়ে রাখতে হবে। এরপর আস্তে আস্তে কান জোরে ঝাঁকি দিলে কানের ভেতর থেকে গতিশীলতা তৈরি হয় ফলে পানি নিজে থেকে বেরিয়ে আসে।
  • একটি ব্লুো ডায়েরের সাহায্য নিয়ে ড্রায়ারটিকে প্রথমে সর্বনিম্ন তাপমাত্রা তে সেট করতে হবে। ড্রায়াটি যে কানে পানি ঢুকেছে সেই কান বরাবর এক হাত পরিমাণ দূরত্ব রেখে ডায়ের দিকে চালু করতে হবে। শিশুর মাথার ওপর নিচে নাড়তে থাকুন। কিছুক্ষণ করার পরেই পানি বেরিয়ে যাওয়ার কথা তবে এখানে ব্লুো ডার্টের ব্যবহারের সময় অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে।
  • যেখানে পানি ঢুকেছে সে পাশে মাথা কাজ করতে হবে হাতের তালু কাপের মতো তৈরি করতে হবে।এরপর সেই হাত কানের ওপর রেখে একটু চাপ দিয়ে তালু সমতল বরাবর করে ফেলতে হবে।আবার তালু কাপের মতো করে নিতে হবে এতে আপনার কানের উপর একটি ফাঁপা জায়গা বা ভ্যাকিউম কাপ তৈরি করবে। যার ফলে বাতাসের চাপের ভেতরের পানি বেরিয়ে আসবে।
  • শিশুদের কান সেন্সিটিভ একটি জিনিস এজন্য যদি কানে পানি আটকা পড়ে অল্প সময়ের মধ্যে বেরিয়ে আসে বেশিরভাগ। যদি কোন জটিলতা থাকে 24 ঘন্টার মধ্যে পানি আটকে থাকার পরও না বের হয়। তাহলে তাড়াতাড়ি চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং কানের চিকিৎসা নিতে হবে।

কানে পানি ঢুকে ব্যাথা

গোসলের সময় অসর্তক থাকার কারণে কানে পানি প্রবেশ করে।যার ফলে কানে ইনফেকশনও হতে পারে। কানে পানি ঢুকলে ব্যথা হয় সারাক্ষণ অস্বস্তি বোধ হতে থাকে। ঘরোয়া পদ্ধতিতে কানের ভেতর থেকে আটকে দেওয়া পানি বের করা যায়। কানে পানি ঢুকে ব্যথা হওয়ার ফলে যেভাবে বা ঘরোয়া ভাবে পানি বের করতে পারেন এবং ব্যথা থেকে রেহাই পাবেন।
  • দীর্ঘ শ্বাস নিতে হবে দুই আঙ্গুল দিয়ে নাকের দুইটা ফুটো বন্ধ করে দিতে হবে। এরপর বন্ধ নাক দিয়ে নিঃশেষ খেলার চেষ্টা করুন কয়েকবার এভাবে করলে কান থেকে পানি বেরিয়ে আসে।
  • যেখানে পানি ঢুকেছে সেটির দিকে মাথাটি কাজ করে শুয়ে থাকলে তারপরে হাতের তালুর এখন কানের উপর এবং চাপ দিন।চাপ দিয়ে হাঁটি সরিয়ে নিলেই পানি বের হয়ে যাবে।
  • আঙ্গুল বা অন্য কিছু কানের ভেতরে দেওয়া যাবে না। ১০ থেকে ১২ ইঞ্চি দূরে রেখে হেয়ার ড্রায়ার একদম লো তে ড্রায়ার সেট করে কানের দিকে তাপ দিতে পারেন। এতে আপনার কানে পানি শুকিয়ে যেতে পারে।
  • চুইংগাম জীবন এতে কানে চাপ পড়ে পানি বের হয়ে যেতে পারে।
  • তবে যদি কানে পানির প্রবেশের পর কানে ব্যথার পরিমাণ 24 ঘন্টার মধ্যেও না কমে তাহলে অবশ্যই দ্রুত ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে। ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা করতে হবে না হলে কানে ইনফেকশন হয়ে যেতে পারে।

গোসলের সময় কানে পানি গেলে করণীয়

অনেক সময় গোসলে সময় আসো তোর কথার কারণে কানের ভিতরে পানি প্রবেশ করতে পারে। যার ফলে কানে পানি প্রবেশের কান ব্যথা করতে পারে এবং ইনফেকশনও হয়ে যেতে পারে। এজন্য গোসলের সময় সতর্কতা অবলম্বন করতে হবে যেন কানে পানি না প্রবেশ করে। যদি কানে প্রবেশ করে যায় পানি তাহলে আপনাকে যে সকল কাজ করণীয় তা করতে হবে। 

আপনার যে কানে পানি ঢুকেছে সেই দিকে মাথা কাজ করে কানের লতি ধরে আলতো ভাবে টানুন কিংবা ঝাঁকুনি নিয়ে দিন। দেখতে পাবেন আপনি ঝাঁকুনি দেওয়ার পরে একটু হলেও পানি বের হয়ে আসছে। যেখানে পানি ঢুকেছে সেই দিক পাশ ফিরে কানের নিচে তোয়ালে রেখে কয়েক মিনিটের জন্য শুয়ে থাকলেও কান থেকে পানি বেরিয়ে আসতে পারে।
কানের চাপ দিতে হবে যেখানে পানি ঢুকেছে সেই কানটি দিকে মাথা কাজ করে শুয়ে থাকুন। এরপর হাতের তালুর এখন কানের উপরে এবং চাপ দিন।চাপ দিয়ে হাঁটি সরিয়ে নিতে হবে দেখবেন কিছুক্ষণ পর পানি বের হয়ে গেছে। এভাবে বেশ কয়েকবার করুন এতে ভ্যাকিউমের মত পানি বের করার কাজ হবে।
কিভাবে গোসলের সময় যদি কানে পানি প্রবেশ করে আপনারা বাসায় বসে কানের পানি বের করতে পারবেন। তবে যদি কানের পানি ২৪ ঘন্টার মধ্যে ও না বের হয় এবং কানে ব্যথা দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে দ্রুত ডাক্তারের কাছে গিয়ে চিকিৎসা নিতে হবে।

শিশুদের কানে ময়লা

প্রায় শিশুদের কানে ময়লা থাকে কারণ শিশুরা গানের ময়লা পরিষ্কার করতে দিতে চায়না। তারা অনেক সময় কটন দেখে ভয় পায় যার ফলে শিশুদের কানে ময়লা থেকে যায়। শিশুদের কানের ময়লা পরিষ্কার করার জন্য বাবা মা নানা ভাবে চেষ্টা করে পারেনা। এতে ময়লা থেকে শিশুদের কানে ব্যথা দেখা দেয় এবং ইনফেকশন হতে পারে। এজন্যই শিশুদের কানে ময়লা থাকলে সেটা পরিষ্কার করার ব্যবস্থা করতে হবে।
  • শিশুদের গানে ময়লা থাকলে তারা যদি ময়লা পরিষ্কার করতে না দেয় তাহলে সেই ময়লা পরিষ্কার করার জন্য তা নিয়ে অলিভ অয়েল দিতে পারেন। কানের ভিতর তিন ফোঁটা অলিভ অয়েল দিলে কিছুক্ষণ পর কাপ নিয়ে শুয়ে থাকুন। পর পর এভাবে দিন দিন করুন কানের ভিতরের ময়লা একা একাই বাইরে বের হয়ে যাবে।
  • আপনি যদি ঘরোয়া পদ্ধতিতে শিশুর কান পরিষ্কার করতে চান তাহলে আপনি লবণ পানি দিয়ে পরিষ্কার করতে পারেন। হালকা গরম পানির সঙ্গে একটু লবণ মিশিয়ে তুলা সাহায্যে কানের দিন। এরপর কয়েক মিনিট রাখুন। সহজে ময়লা নরম হবে তবে এই ঘরোয়া উপায় একেকজনে শরীরে একেক রকমের প্রভাব ফেলতে পারে তাই কারো যদি হঠাৎ বিপদ দেখা দিতে পারে। তাই কোন পদ্ধতি কার জন্য নিরাপদ হতে পারে এটা আমরাও বলতে পারব না।
  • শিশুদের গানের ময়লা পরিষ্কার করার জন্য ডাক্তারের পরামর্শ নিয়ে ড্রপ পাওয়া যায়। কানে দেওয়ার ড্রপটি এক ফোটা করে দিলেই কান থেকে ময়লা বের হয়ে যায়।
  • কানে গরম পানিতে ভিজিয়ে সুতি কাপড় কানের উপরে রাখতে হবে। এরপর করবে তাঁত কানের ভেতর জমা বেঁধে থাকা ময়লা নরম করতে সাহায্য করবে। যার ফলে তা নিজে থেকে বেরিয়ে আসবে।
  • শিশুদের কানে যদি ময়লা জমে যায় তাহলে অলিভ অয়েলের সাথে রসুন তেল দিয়ে গরম করে। সেই তেলটি কানে তিন ফোঁটা দিতে হবে। এতে কানের মধ্যে যদি কোন ইনফেকশন তৈরি হয়ে থাকে তাহলে সেটিও ভালো করবে। এবং জমে থাকা দলময়লা নরম হয়ে আস্তে আস্তে বের হয়ে যাবে।

কান পরিষ্কার করার ড্রপ এর নাম

আমাদের অনেকেরই কানে ময়লা জমে থাকে যার ফলে কানে ব্যথা দেখা দেয়। অনেকে গঠন ব্যবহার করতে ভয় পায় যার ফলে কানের ময়লা পরিষ্কার করতে চায়না। তান এমন একটি সেনসিটিভ জিনিস যা আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই কান পরিষ্কার করার জন্য অনেকের ড্রপ ব্যবহার করে থাকি। কানে জমে থাকা ময়লা দূর করার জন্য যে সকল ড্রপ ব্যবহার করা হয় তার কিছু নাম নিচে দেওয়া হল। যেকোনো ড্রপ ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে সেই ড্রপ ব্যবহার করতে হবে।
  • Lidocaine - লিডোকেইন
  • Beclometasone - বেক্লোমিটাসোন
  • Clotrimazole - ক্লোট্রিমাজোল
  • Chloramphenicol- ক্লোরামফেনিকল
এত সকাল কানের ড্রপগুলো আপনার কানের ময়লা দূর করার জন্য ব্যবহার করতে পারেন। অবশ্য ডাক্তারের পরামর্শ নিয়ে যে ড্রপটি ব্যবহার করতে বলবে সেটি কিনবেন। অনেকের অনেক ধরনের সমস্যা থাকতে পারে যার ফলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

কান পরিষ্কার করার উপায়

শিশুদের বা বড়দের কানে ময়লা জমতে থাকে যার ফলে কানে মাঝে মাঝে ব্যথাও হতে পারে। দীর্ঘদিন যদি গানের ময়লা পরিষ্কার না করা হয় তাহলে কানে ইনফেকশন হতে পারে। এই জন্য কানের ময়লা পরিষ্কার করার যে সকল উপায় রয়েছে সে সকল উপায় মেনে কান পরিস্কার করতে হবে। আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ এই পিক যদি কোন সমস্যা দেখা দেয় তাহলে মাথা ও চোখের সমস্যা হয়।

কানে ময়লা জমে থাকলে ঘরোয়া ভাবে আপনি বেবি অয়েল, নারিকেল তেল, গ্লিসারিন দিয়ে কান পরিষ্কার করতে পারেন। অনেকেই কটন দ্বারা কান পরিষ্কার করতে পারে না যার ফলে তারা তেল দিয়ে কানে জমে থাকা মহিলাকে নরম করে বের করেন। তবে কানের দুল কোথায় তেল দিয়ে ঘাড় পাক করে রাখতে হবে। কিছুক্ষণ পর দেখবেন কানের ময়লা আর একা একা বের হয়ে আসছে। কান পরিষ্কার করতে মেডিকেটেড ইয়ারবাড ব্যবহার করুন।
এছাড়াও কান পরিষ্কার করতে ভয় পায় তারা ডাক্তারের পরামর্শ নিয়ে কানের ড্রপ নিতে পারেন। কান ছাড়া আমাদের শরীর প্রায়ই অচল এজন্য কানের কোন সমস্যা না হয় সেদিকে নজর রাখতে হবে। গোসলের সময় হোক বা যে কোন বিষয়ে কানে সমস্যা দেখা দিলে তার সমাধান বাসায় নাহলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। কান সাথে চোখ নাক মাথা সংযুক্ত আছে তাই কানে ময়লা জমে থাকলে বা কানে পানি প্রবেশ করলে অবশ্যই কান পরিষ্কার করার ব্যবস্থা নিতে হবে।

আমাদের শেষ কথা: গোসলের সময় কানে পানি গেলে করণীয় এবং শিশুদের কানে পানি গেলে করণীয়

আপনি নিশ্চয়ই এতক্ষণে আমাদের এই পোষ্টটি সম্পন্ন করে জানতে পেরে গেছেন কানে পানি যেন করনীয় এবং শিশুদের কানে পানি গেলে করণীয় সে সম্পর্কে। তাহলে এখন নিশ্চয়ই এই আর্টিকেল আপনার অনেক উপকারে আসবে। আপনার যদি আমাদের এই আর্টিকেল পরি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি এ আর্টিকেল আপনার বন্ধু এবং আত্মীয়দের সাথে শেয়ার করবেন।

কেননা তারাও যেন গোসলের সময় কানে পানি গেলে করণীয় কি করবে তা জেনে বিপদের সময় তা ব্যবহার করতে পারে। তাহলে বন্ধুরা আজকে তো অনেক বকবক করলাম আবারও কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত আপনারা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url