মানব জীবনে সময়ের গুরুত্ব - খারাপ সময় নিয়ে ইসলামিক উক্তি

প্রিয় পাঠক আপনি কি মানব জীবনের সময়ের গুরুত্ব এবং খারাপ সময় নিয়ে ইসলামিক উক্তি এ বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আপনি আমাদের এই পোস্টটি পড়ুন। আপনি যদি আমাদের এই পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে আপনি জেনে নিতে পারবেন মানব জীবনের সময়ের গুরুত্ব সম্পর্কে। 
মানব জীবনে সময়ের গুরুত্ব
আমাদের সবারই জীবনে চলার পথে সময় নির্ধারণ করে চলতে হয় তাই আজকে আমরা জানবো মানব জীবনের সময়ের গুরুত্ব খারাপ সময় নিয়ে ইসলামিক উক্তি সম্পর্কে। সময় আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা জানতে হলে আমাদের এই পোস্টটি আপনাকে স্টেপ বাই স্টেপ মন দিয়ে পড়তে হবে। তাহলে আপনিও জেনে নিতে পারবেন মানব জীবনের সময়ের গুরুত্ব সম্পর্কে।
আর্টিকেল সূচিপত্রঃমানব জীবনে সময়ের গুরুত্ব - খারাপ সময় নিয়ে ইসলামিক উক্তি

উপস্থাপনা:মানব জীবনের সময়ের গুরুত্ব ও ছাত্র জীবনের সময়ের মূল্য

সময় তার নিজ গতিতে চলমান রয়েছে। আমাদের হাতে নির্দিষ্ট কিছু সময় রয়েছে যে সময় গুলোকে আমরা অবহেলা করে পার করে দিচ্ছি। কিন্তু আমরা যদি একবার একটু ভেবে দেখি একদিন সমান ২৪ ঘন্টা হলে আমরা আমাদের প্রয়োজনীয় কাজে কত ঘন্টা সময় খরচ করছি। আর বাকি সময়গুলো আমরা কি কি কাজে ব্যবহার করছি, তার হিসাব করে আমাদের আজকের আলোচ্য বিষয় মানব জীবনের সময়ের গুরুত্ব এবং খারাপ সময় নিয়ে ইসলামিক উক্তি। 
এছাড়াও আজকে আমরা আপনাদের এই আর্টিকেলের মাধ্যমে জীবনে সময়ের আরো কি কি গুরুত্ব রয়েছে সে সমস্ত বিষয়ে।তাই এক নজরে দেখে নিন কি কি বিষয়ে আপনি এখন জানতে পারবেন। প্রথমেই আপনাদেরকে সময়ের গুরুত্ব সম্পর্কে উক্তি জানানোর চেষ্টা করব এবং আরো ছাত্র জীবনের সময়ের মূল্য , সময়ের মূল্য ও গুরুত্ব, মানব জীবনের সময়ের গুরুত্ব, খারাপ সময় নিয়ে ইসলামিক উক্তি এবং কোরআন হাদিসের আলোকে সময়ের গুরুত্ব সম্পর্কে।তাই আপনি কোথাও না গিয়ে আমাদের সঙ্গে থাকুন এবং পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

সময়ের গুরুত্ব সম্পর্কে উক্তি

মানব জীবনের সময়ের গুরুত্ব সবচেয়ে বেশি। সময়ের যদি মূল্য না দেওয়া যায় তাহলে কিন্তু জীবনে অনেক কিছু থেকে পিছিয়ে পড়ে মানুষ। সময় এমন জিনিস যা একবার চলে গেলে আর ফিরে আসে না। চলুন আজকে জেনে নিয়ে যাক সময়ের গুরুত্ব সম্পর্কে উক্তি।
  • সময় অনন্তকাল চলতে থাকবে কিন্তু মানুষের জীবন খুবই সীমিত তাই সময়ের দিকে চেয়ে না থেকে তাকে বাধাগ্রস্ত করে ব্যবহার কর। (রেদওয়ান মাসুদ)
  • সময়ের সাথে মানুষ বদলায় বসন্তে যেমন ডালে ডালে গাছে গাছে নতুন পাতা গজায় মানুষ বদলে মনে মনে। (রেদওয়ান মাসুদ)
  • সময় অনুবর্তিতা হচ্ছে বিরক্তিকর একটি গুণ। (এভলিন ওয়া)
  • যে সময় হারিয়ে গেছে তাকে ফিরিয়ে আনা অসম্ভব কিন্তু তুমি চাইলে যে সময় সামনে আসছে তাকে সুন্দর করতে পারো।(এ্যাশলি ওরমোন)
  • দেওয়ালের দিকে তাকিয়ে সময় নষ্ট করো না সেখানে একা একা দরজার জন্মাবে না। ওপাশে যেতে চাইলে দরজা বানাতে শুরু করো। (কোকো শ্যানেল)
  • সব সময় ব্যস্ত থাকাই শেষ কথা নয় পিঁপড়াও সারাদিন ব্যস্ত থাকে। এমন কিছুর পেছনে সময় দাও যা আসলে কাজে লাগে। (হেনরি ডেভিড থোরেও)
  • আগের নষ্ট করার সময়ের জন্য এখন আফসোস করলে এখনকার সময়ও নষ্ট হবে। (মেশন কোলেই)
  • আমার সময় নেই, হল "আমি করতে চাই না "কথাটা একটু ঘুরিয়ে বলা। (লাও ঝু)
  • গতকাল হচ্ছে অতীত, আগামীকাল হচ্ছে ভবিষ্যৎ, কিন্তু আজ একটি উপহার এই কারণে এটিকে বর্তমান বলা হয়। (বিল কিনে)
  • সময় আমাদের মধ্যে সবকিছু বদলে দেয় কেবল অল্প কিছু বাদে যেগুলো সর্বদা পরিবর্তনে সবই অবাক হয়ে যায়। (টমাস হার্ডি)
  • আপনি যতই ব্যস্ত থাকুন না কেন আপনাকে অবশ্যই অন্য কাউকে গুরুত্বপূর্ণ ভাবার জন্য যথেষ্ট সময় নিতে হবে। (মেরি কে অ্যাশ)
  • সময় যা আমরা সবচেয়ে বেশি চাই কিন্তু আমরা যার ব্যবহার সবচেয়ে খারাপ ভাবে করি। (উইলিয়াম শেকসপীয়ার)
  • কোন কিছুই সময় নষ্ট করা নয় যদি তুমি অভিজ্ঞতা টাকে জ্ঞানের সাথে ব্যবহার কর।(রডিন)
  • পৃথিবীর সবচেয়ে শক্তিশালী যোদ্ধা হলো ধৈর্য এবং সময়। (লিও টলস্টয়)

সময়ের মূল্য ও গুরুত্ব

সময় হল সেই জিনিসটা যাকে আমরা চাই তবে ব্যবহার করি সবচেয়ে খারাপ ভাবে। আবার যতক্ষণ না আপনি আপনার সময় কি মূল্য দিচ্ছেন ততক্ষণ আপনি তা দিয়ে কিছুই করতে পারবেন না। সময় হচ্ছে একজন মানুষের ব্যয় করা সবচেয়ে মূল্যবান জিনিস। ঘড়ি আমার সাথে উচ্চস্বরে কথা বলছিল আমি এটি ছুঁড়ে ফেলে দিলাম যে কথা সে বলেছে তার জন্য সে আমাকে ভয় পেয়েছে। সময় হল প্রাকৃতিক সবকিছু একসাথে হওয়া থেকে বিরত রাখার উপায়।

আপনি সফল মানুষকে বোকা বানাতে পারবেন কিছু সময় এবং কিছু লোককে সর্বদাই। তবে আপনি সবসময় সকল মানুষকে বোকা বানাতে পারবেন না। সময় আমার অনেক কিছুই কেড়ে নিয়েছে কিন্তু আবার এমন কিছু ফিরিয়ে দিয়েছে যা আমি কখনো কল্পনাও করিনি। এইজন্য সময়ের মূল্য গুরুত্ব কতটুকু এটা বুঝতেই পারছেন। কিছু করার জন্য যে সময় লাগবে তাকে ভয় করে সেটি করার পথে বাধা হয়ে দাঁড়াতে দেবেন না।
সময় যেভাবে হোক কেটে যাবে আমরা সেই উত্তম সময়টিকে ভালোভাবে ব্যবহার করার জন্য রেখে দিতে পারি। সময়ের কাজ যদি সময় না করেন একদিন পস্তাতে হবে সময় এমন এক জিনিস চলে গেলে আর আসবে না। আপনি অনেক কিছু ফিরে পেতে পারেন কিন্তু সময় আপনি কখনোই ফিরে পেতে পারেন না তাই সময়ের কাজ সময়ে করতে হবে।

ফিরে পাওয়ার মধ্যে সবকিছু থাকলেও না পাওয়ার মধ্যে সময়টা সব সময় থাকে এই জন্য সময়ের গুরুত্ব ও মূল্য সম্পর্কে আপনাকে ভালোভাবে বুঝতে হবে। সময় ব্যয়ের মধ্যে কোন রহস্য নেই রহস্য আছে এর বিনিয়োগের মধ্যে। সময় আপনার জীবনে একটি মুদ্রা এটি আপনার জন্য একটি মাত্র মুদ্রা এবং এটি কিভাবে ব্যয় করতে হবে তা কেবলমাত্র আপনি নির্ধারণ করতে পারেন।

সতর্ক থাকুন যাতে অন্য কেউ আপনার জন্য এটি ব্যয় না করে কাজ অনেক কঠিন আর সময় খুব কম। জীবনে কিছু করতে হলে সময়কে কাজে লাগিয়ে নিজেকে তাল মিলিয়ে সফলতার দিকে এগিয়ে যেতে হবে সময়ের মূল্য বুঝতে হবে তবেই জীবনে সফলতা একদিন আসবে।

খারাপ সময় নিয়ে ইসলামিক উক্তি

মানুষের জীবনে ভালো খারাপ দুটি সময় নিয়ে জীবন পার করতে হয়। কোন সময় আছে যা আপনার জীবনের সবচেয়ে ভালো সময় যে সময় আপনি হারাতে চান না কিন্তু সেই সময়ও একদিন কেটে যাবে। একদিন দেখা যাবে আপনার জীবনে অন্ধকার ঘনিয়ে আসছে খারাপ সময় চলে এসেছে সেই সময়টা আপনার পাশে থাকার মত কেউ থাকবে না। সময় এমন এক জিনিস যেটা খারাপ ভালো দুটিকে নিয়ে এগিয়ে নিতে হয়। সকল মানুষের জীবনে খারাপ সময় আছে। ইসলামে কি বলেছে খারাপ সময় নিয়ে চলুন জেনে নেয়া যাক খারাপ সময় নিয়ে ইসলামিক উক্তি।
  • সবার জীবনে সাফল্য অর্জনে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সময়কে সঠিক কাজে ব্যবহার করা ।
  • আগের নষ্ট করার সময়ের জন্য এখন আফসোস করলে এখনকার সময়ও নষ্ট হয়ে যাবে।
  • অতীতে ভুল করে সময় নষ্ট করে গেলে বর্তমানকে কাজে লাগিয়ে সময় সদ্ব্যবহার করতে হবে।
  • আমরা যদি সময়ের যত্ন নিই তবে সময় আমাদের জীবনের যত্ন নিবে।
  • অতি চলে গেছে তাই এটা নিয়ে চিন্তা করে লাভ নেই ভবিষ্যৎ নিয়ে ভেবেও লাভ নেই কারণ তা এখনো আসেনি চিন্তা করো বর্তমান নিয়ে সেটাই তোমার ভবিষ্যতের জন্য ভালো।
  • একজন সফল মানুষের পেছনের গল্পে অবশ্যই আপনি সময়ের সদ্ব্যবহার করাই জানতে পারবেন।
  • তোমার সময় সীমিত সুতরাং অন্যের জন্য বেঁচে থেকে সময় নষ্ট করো না।
  • আল্লাহ তাআলা বলেন, "শপথ রাত্রীর যখন তা আচ্ছন্ন করে। সফত দিনের যখন তা উদাসিত করে"। (সূরা আল-লাইল : ১-২)
  • যদিও আমরা সময়কে বিভিন্ন উপায়ে নিয়ন্ত্রণ করার চেষ্টা করি, তবে শুধুমাত্র আপনি যা করতে পারেন তা হলো সময়কে উপভোগ করা বা নষ্ট করা।
  • আল্লাহ তাআলা বলেন," তোমরা যা করো আল্লাহ সে বিষয়ে খবর রাখেন"। (সূরা মুনাফিকুন :১০-১১)
  • উমর বিন খাত্তাব( রাঃ) বলেন, দুনিয়া অর্জন নয় দুনিয়াবিমুখতায়ই রয়েছে দেহ ও মনের প্রশান্তি

ছাত্র জীবনে সময়ের মূল্য

একজন ছাত্র যখন সময়ের মূল্য দিতে শিখে তখন সে বুঝতে পারে যে তার জীবনে সময়টা কত জরুরী। তবে অনেক ছাত্রই রয়েছে তার জীবনের সময়ের মূল্যটা দিতে পারে না হেসে খেলে পার করে দেয় ছাত্রজীবন। তেমনি তার ভবিষ্যত হেসে খেলে পার হয় না তার ভবিষ্যৎ হয় অন্ধকার। সময় সময়ের মূল্য না দিয়ে তার জীবনের ভবিষ্যতকে সে নিজের হাতে অন্ধকারে রূপান্তরিত করে ফেলেছে।
আর যে ছাত্র সময়ের মূল্য দিয়েছে এবং সময়ের কাজ সময়ে করেছে তার ছাত্র জীবন থেকে শুরু করে ভবিষ্যৎ হয়েছে উজ্জ্বল এবং রঙিন। এইজন্য ছাত্র জীবনে সব সময় কঠোর পরিশ্রম করতে হয় যদি আপনি তার ভবিষ্যৎটা উজ্জ্বল করতে চান। সফলতা এত সহজে পাওয়া যায় না এই জন্য সময়ের মূল্য দিতে হয়।

ছাত্র জীবন নিজের জীবন গড়ার একটি সময় সেই সময় যদি সময়েরই মূল্য না বুঝতে পারে। তাহলে এর পরিণতি ভয়াবহ হতে পারে ভবিষ্যতে। জীবনের সবচেয়ে অমূল্য সম্পদ হচ্ছে সময় যা একবার পার হয়ে গেলে কখনো ফিরে আসে না। সবকিছু কিনতে পাওয়া যায় কিন্তু এই সময় কখনো কিনতে পাওয়া যায় না যা অতীত হয়ে যায় তা কখনো ফিরিয়ে আনা যায় না।

ছাত্রদের বুঝতে হবে এটার গুরুত্ব কতটা অপরিসীম তার জীবনে। ব্যবহার করে তার জীবনকে আলোকিত করতে পারে এটাই হচ্ছে সময়ের একটা গুণ। আমাদের সময় অনুযায়ী খুব সময় নিষ্ঠুর হওয়া উচিত এবং সময়ের সাথে আমাদের সমস্ত কাজ করে নেয়া উচিত। জীবন সবসময় নিয়ম-শৃঙ্খলা ওসময়নুর্নিবর্তা মাধ্যমেই পার করতে হবে তবে তার জীবন সফল হবে।

মানব জীবনে সময়ের গুরুত্ব

প্রতিটা মানবকে তার জীবনে সময়ের গুরুত্ব কতটা অপরিসীম তা বুঝতে হবে। অনেকেই বসে থেকে সারা সময় পার করে দেয় এবং কাজকে ফেলে রাখে তার জীবনটা কখনোই সুখময় হয় না। সময়ের যদি মূল্য দিতে না শিখে তাহলে জীবন হয়ে ওঠে কষ্টদায়ক। প্রতিটা কাজ সময়ের সাথে করতে হবে তবে জীবনটা সুন্দর ভাবে গড়ে উঠবে। যদি সময়ের সঠিক ব্যবহার না করতে পারে তাহলে চিরজীবন পিছিয়ে যাবে। এটা মানুষের একটা সময়ের ব্যবহার করতে হবে।

যা তার জীবনকে সুন্দরভাবে পার করতে সহযোগিতা করবে। তোমায় হারায় সে আর কখনো পায়না সময়মতো খাবার না নিলে বা সময় মত সঠিক ওষুধ না খেলে আমাদের স্বাস্থ্য নষ্ট করতে পারে। তেমনি সময়মতো কাজ না করলে আপনার জীবনও পিছিয়ে যাবে। এটা বুঝতেই পারছেন সময়ের মূল্য কতটা। একটা মানুষের জীবনের নিয়মের সাথে সময় বন্টন করে নিয়ে প্রতিটা কাজ ভাগ করে নেয়া উচিত যেন কোন কিছুই পাবনা পড়ে যায়।
মানব জীবনে সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি নদীর প্রবাহ মত একবার বয়ে গেলে আর ফিরে আসে না। তাই সময়ের সঠিক ব্যবহার করে সময়কে কাজে লাগাতে হবে। জীবনে চাওয়া পাওয়ার মধ্যে সময়টাই সবচেয়ে বেশি মানুষ পায় কিন্তু সেটা সঠিক ব্যবহার সবচেয়ে কম করে।

মানুষকে বুঝতে হবে সময়ের মূল্য এবং সেই সময় সঠিকভাবে কাজে লাগিয়ে নিজের জীবনকে গড়ে তুলতে হবে। যে সময় একবার চলে যাবে সেটা অতীত হয়ে যাবে বর্তমান সময়কে কাজে লাগিয়ে নিজের ভবিষ্যৎ তৈরি করতে হবে। সবাই সময়ের সদ্ব্যবহার করতে পারে না এই জন্য যেই মানুষ বুদ্ধিমান সেই সব সময় সময়ের কাজ সময়ে করে থাকে।

কোরআন হাদিসের আলোকে সময়ের গুরুত্ব

প্রতিটা মুহূর্ত আমাদের জীবনকে ছোট করছে মানুষ বলে বয়স বাড়ছে মাশাল্লাহ সত্তর বছর হয়ে গেছে কিন্তু এ কথাটি তো সঠিক নয়। বয়স বাড়ার সাথে সাথে তার সময়ও কমে আসছে।
  • নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, "যখনই কোন দিনের প্রভাত উদিত হয় তখনই সে মানুষকে সম্বোধন করে বলে, হে আদম সন্তান আমি এক নতুন সৃষ্টি এবং কর্মের সাক্ষী। সুতরাং তুমি আমার থেকে পথেই সংগ্রহ করো। কেননা কিয়ামত দিবস পর্যন্ত আমি আর ফিরে আসবো না "।
কোরআন ও হাদিসের আলোকে সময়ের গুরুত্ব অপরিসীম বলা হয়েছ। কারণ সময়ের কাজ সময়ে না করলে সে সারা জীবনই পিছিয়ে থাকে। সময় মানুষকে তার জীবনে এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করে। আপনারা অনেকেই হয়তো বুঝতে পেরেছেন সময়ের মূল্য কতটা। সঠিক সময়ে সঠিক কর্ম যদি না করতে পারে তাহলে কেউই এগিয়ে যেতে পারবেনা।

আল কোরআন ও হাদিসের সব সময়ই সময়কে অনেক তাৎপর্যপূর্ণ হিসেবে ধরা হয়েছে। আল্লাহ তায়ালার ইবাদত করার জন্য পাঁচ ওয়াক্ত নামাজ এর সময় নির্ধারণ করা রয়েছে এই সময়ের বাইরে পড়লে কিন্তু সেই সমপরিমাণ সওয়াব পাওয়া যাবে না কাজা হিসেবে পড়তে হবে। এখান থেকেই বোঝা যাচ্ছে যে সময়ের কাজ সময়ে করাটা কতটা গুরুত্বপূর্ণ।

আল্লাহ তাআলার ইবাদত করার জন্য সময়টা কতটা জরুরী। একটা মানুষ তার যৌবনের সময়ের ইবাদত আর তার বৃদ্ধ বয়সের ইবাদতের মধ্যে অনেক পার্থক্য থাকে এই জন্যই সময়ের কাজ সময়ে করতে হয় সময়ের ইবাদত সময়েই করার বলা হয়েছে। যৌবনের ইবাদত এক ওয়াক্ত যতটা ছোঁয়া পাওয়া যায় বৃদ্ধ বয়সে ৭০ দিনের সেই ইবাদতের সমপরিমাণ হবে না। তাহলে এখান থেকে বোঝা যায় যে সময়ের কাজ সময়ে করতেই হবে।

লেখকের মন্তব্য: মানব জীবনের সময়ের গুরুত্ব এবং খারাপ সময় নিয়ে ইসলামিক উক্তি

প্রিয় পাঠক বৃন্দ আপনি নিশ্চয়ই মানব জীবনে সময়ের গুরুত্ব এবং খারাপ সময় নিয়ে ইসলামিক উক্তি সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছেন এছাড়াও আপনি ছাত্র জীবনের সময়ের মূল্য, কোরআন হাদিসের আলোকে সময়ের গুরুত্ব,সময়ের গুরুত্ব সম্পর্কে উক্তি, সময়ের গুরুত্ব ও মূল্য সম্পর্ক। আশা করছি এই পোস্টটি আপনার অনেক উপকারে আসবে।
ওদের পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনি সকলের সাথে শেয়ার করুন প্রত্যেকটি মানুষ তার মানব জীবনের সময়ের গুরুত্ব সম্পর্কে জানতে পারবে এবং উপকৃত হবে। পরিশেষে বলি আজকে অনেক কথা বললাম আবারও কথা হবে অন্য কোন এ পর্যন্ত আপনারা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url