কমলার খোসার অপকারিতা - কমলার খোসার ফেসপ্যাক

আমাদের মধ্যে অনেকেই আছে যে কমলার খোসার অপকারিতা এবং কমলার খোসার ফেসপ্যাক বানাতে হয় কিভাবে সে সম্পর্কে জানেন না। তাই আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব কমলার খোসার অপকারিতা, কমলার খোসা চুলের যত্নে জন্য, কমলার খোসার ফেসপ্যাক বানানো সহ কমলার খোসার ব্যবহার সম্পর্কে।
কমলার খোসার অপকারিতা
প্রিয় পাঠক আপনি যদি আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনিও জেনে নিতে পারবেন কমলার খোসার অপকারিতা, এবং কমলার খোসা খাওয়ার উপকারিতা, কমলার খোসার ফেসপ্যাক সহ, কমলার খোসা চুলের যত্নে, কমলার খোসার ব্যবহার বিধি সম্পর্কে। তাই কোথাও না গিয়ে আমাদের সঙ্গেই থাকুন এবং নিচে কমলার অপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নিন।
পোস্ট সূচিপত্রঃকমলার খোসার অপকারিতা - কমলার খোসার ফেসপ্যাক

ভূমিকা:কমলার খোসার অপকারিতা এবং কমলার খোসার ফেসপ্যাক

আর কিছুক্ষণের মধ্যেই আপনারা এই আর্টিকালের মাধ্যমে জানতে যাচ্ছেন কমলার খোসার অপকারিতা এবং কমলার খোসার ফেসপ্যাক সহ, কমলার খোসা গুড়া করার নিয়ম, কমলার খোসা খাওয়ার উপকারিতা, তোমরার খোসার ফেসপ্যাক, কমলার খোসা চুলের যত্নে, কমলার খোসার ব্যবহার। 
আপনারা যদি কমলার খোসার উপকারিতা ও অপকারিতা, যত্ন এই বিষয় গুলো সম্পর্কে সঠিক তথ্য পেতে চান তাহলে আপনার কি অবশ্যই এই আর্টিকেলটি সম্পন্ন করতে হবে। কেননা আমাদের এই আর্টিকেলে উপরোক্ত সূচিপত্রের সমস্ত বিষয় নিচে সুন্দরভাবে আলোকপাত করা হয়েছে।

কমলার খোসা চুলের যত্নে

কমলার অনেক পুষ্টিগুণ রয়েছে আমরা আগে থেকে জানি কিন্তু কমলার খোসার অনেক পুষ্টি গুণ রয়েছে যা অনেকে অজানা। আবার অনেকে জানলেও কিভাবে কমলার খোসা দ্বারা যত্ন নিতে হয় তা অনেকে জানেনা। আজকে আপনাদের সাথে আলোচনা করব কমলার খোসা চুলের যত্নে ব্যবহার।অনেকের চুলের গোড়া নরম আবার চুলে খুসকি চুল রুক্ষ হয়ে যায়। চুল ঝরে পড়া বন্ধ করার জন্য কমলার খোসা চুলের যত্নে ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায়। কিভাবে ব্যবহার করবেন চলুন জেনে আসি।

  • কমলার খোসাকে রৌদে শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে। নারিকেল দুধ ৭ চামচ সাথে ৩ চামচ কমলার খোসার গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করতে হবে। এরপর চুলের গোড়া ভালোভাবে লাগিয়ে নিতে হবে। হেয়ার মাস্ক দিয়ে চুল ঢেকে রাখতে হবে। এরপর এক ঘন্টা হলে চুল ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।
  • চুলের গোড়া নরম ও খুসকি দূর করতে সবচেয়ে বেশি কার্যকারি কমলার খোসা। কমলার খোসা সারা রাত ভিজিয়ে রাখতে হবে। এরপর খোসা থেকে পানি বের করে ভালোভাবে খোসা ছেঁকে নিতে হবে। সেই পানি দিয়ে মাথায় ভালোভাবে ধুয়ে নিতে হবে। তাহলে চুল অনেক পরিবর্তন পাবেন। আর চুল নরম ও খুসকি মুক্ত হয়।

কমলার খোসার ফেসপ্যাক

অনেকে হয়তো জানেনা কমলার খোসা দ্বারা ফেসপ্যাক তৈরি করে রুপচর্চা করা যায়। কমলা খোসা ব্যহার করে ফেসপ্যাক বানিয়ে ঘরোয়া ভাবে আপনি সুন্দর হতে পারেন। আজকে আপনাদের জানাবো কমলার খোসা দিয়ে কিভাবে ফেসপ্যাক তৈরি করতে হয়।

  • কমলার খোসাকে রৌদে শুকিয়ে গুঁড়ো করে সেই পাউডার সাথে মধু ও অ্যালোভেরা জেল মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে নিতে পারেন। খুব সহজে ঘরোয়া ভাবে এটি তৈরি করে মুখে ত্বকে ব্যবহার করতে পারেন। ত্বক উজ্জ্বল ও টানটান রাখে কমলা লেবুর খোসা তৈরি ফেসপ্যাক। এটি সুন্দর করে মুখের ত্বকে লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট পর ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।
  • কমলার খোসাকে রৌদে শুকিয়ে গুঁড়ো করে এর মধ্যে চন্দন পাউডার সাথে ২ চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে মুখের ত্বকে লাগিয়ে রাখতে হবে। এরপর ২৫ মিনিট মুখে রাখা হলে মুখ ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।
  • কমলার খোসা সাথে মসুরের ডাল বেটে একসাথে প্যাক তৈরি করে। সেই প্যাকটি মুখে লাগিয়ে রাখতে হবে শুকিয়ে গেলে মুখ ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।
  • ত্বকের কালচে দাগ দূর করতে কমলার খোসা, মধু ও হলুদ দিয়ে পেস্ট তৈরি করে মুখের ত্বকে লাগিয়ে রাখতে হবে। এরপর শুকিয়ে গেলে ত্বক ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।
  • গরম পানিতে কমলার খোসা সিদ্ধ করে সেই পানি দিয়ে মুখ ধুয়ে পরিষ্কার করলে ত্বক কোমল ও উজ্জীবিত হয়।

কমলার খোসার ব্যবহার

কমলার খোসার ব্যবহার সম্পর্কে আমরা অনেকেই অজানা এই জন্য আমরা কমলা তুষার সঠিকভাবে ব্যবহার করতে পারি না। কমলার খোসা ব্যবহার সম্পর্কে আপনারা জানতে পারবেন। তাহলে আপনারা এই কমলা খোসা ব্যবহার করতে পারবেন।
  • কমলা খোসা দিয়ে জ্যাম, জেলি তৈরি করা যায়। এটা অনেকে হয়তো জানেনা কমলা খোসা ব্যবহার। কমলা খাবার পর সুস্বাদু বাচ্চাদের জন্য জ্যাম, জেলি তৈরি করে নিতে পারেন বাসায় বসে।
  • কমলার খোসা দিয়ে ত্বক ফর্সা ও উজ্জ্বল করা যায়। এই কমলা খোসা প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে যা আমাদের ত্বক জন্য উপকারী।
  • কমলার খোসা রৌদে শুকিয়ে গুঁড়ো করে চুলের যত্নে ব্যবহার করতে পারেন। এটি চুলের গোড়া নরম হওয়া, ক্ষয় রোধ করা, চুল পড়া বন্ধ ইত্যাদি সমস্যা সমাধান করে।
  • কমলার খোসার গুঁড়া আজমা ও খুশি খুশি কাশি দূর করতে খুবই কার্যকরী। শ্বাস-প্রশ্বাসের সমস্যাও সমাধান করে কমলার খোসার গুড়োর পানি খেলে।
  • ক্যান্সার ও হাড়ের রোগ প্রতিরোধ করে কমলার খোসা। এটি অনেক কার্যকারি একটি উপাদান যা সকলে জন্য উপকারী।
  • কমলার খোসার মধ্যে প্রচুর পরিমাণে আন্টি মাইক্রো ব্যাকটেরিয়াল ও আন্টি ইনফোরমেটারি রয়েছে যা এসিডিটির সমস্যা দূর করে। কমলার খোসা এক চামচ তেল সাথে পানি মিশিয়ে খেলে এসিডিটি সমস্যা ভালো হয়।

কমলার খোসার অপকারিতা

উপকারিতা সম্পর্কে আমরা জানলাম এবার আমরা কমলার খোসার অপকারিতা নিয়ে আলোচনা করব আপনাদের সাথে।অনেকেরই পছন্দের খাবার হতে পারে কমলালেবু তবে কমলালেবুর খোসা অনেকেই ব্যবহার করে তাদের বিভিন্ন কাজের রূপচর্চা চুলের বা রোগের চিকিৎসা হিসেবে।
একটা জিনিসের যেমন উপকারী দিক বা ভালো দিকে রয়েছে তেমনি প্রতিটা জিনিসের খারাপ বা অপকারও রয়েছে। আমাদের জানতে হবে যে কমলার খোসার অপকারিতা কি কি রয়েছে।
  • অতিরিক্ত কমলার খোসার যদি খেয়ে থাকা যায় তাহলে ডায়রিয়ার সমস্যা দেখা দিতে পারে।
  • কমলার খোসা শুকিয়ে খাওয়ার যে নিয়ম রয়েছে সে নিয়মের বাইরে যদি বেশি পরিমাণে খাওয়া হয় তাহলে পেটে ব্যথা ও সৃষ্টি দেখা দিতে পারে।
  • যারা অতিরিক্ত বা অনিয়মিত কমলার খোসা খায় তাহলে তাদের বুক জ্বলা পোড়া, বদহজম এবং গলা চলার মত সমস্যা দেখা দেয়।
  • যাদের হার্ট ও কিডনি সমস্যা রয়েছে তারা যদি কমলার খোসা বা কমলালেবু যেটাই হোক না কেন খাওয়া নিষেধ আছে ডাক্তারের।

কমলার খোসা গুড়া করার নিয়ম

আমরা অনেকেই কমলালেবু খেয়ে থাকি তবে কমলালেবুর খোসাটি আমরা ফেলে দিই। অনেকেই জানেনা কমলালেবুর খোসা দিয়ে অনেক কিছু করা যায়।কমলালেবুর খোসা গুড়া করে বিভিন্নভাবে ব্যবহার করা যায়। কমলার খোসা দ্বারা ওষুধ হয়, রূপচর্চা, চুলের যত্নে ইত্যাদি ক্ষেত্রে ব্যবহার করা হয় কমলার খোসা গুড়া করে। তবে অনেকেই জানেনা কমলার খোসা কিভাবে গুড়া করতে হয় গুড়া করার নিয়ম সম্পর্কে আজকে আপনাদের সাথে আলোচনা করব।

কমলার খোসা গুড়া করার নিয়ম - কমলার খোসাটিকে প্রথমে রোদে ভালোভাবে শুকিয়ে নিতে হবে। এরপরে খোশাগুলোকে হাত দিয়ে অথবা ব্লেন্ডার দিয়ে ভালো করে ঘুরা করে মিহি করে নিতে হবে। সহজেই কমলার খোসা ঘুরা হয়ে যাবে এবং এটি আপনি একটি কাছের বোতলে সংরক্ষণ করে রাখতে পারবেন।এরপর যেকোনো কাজের জন্য আপনি কমলার খোসার গুড়া বের করে ব্যবহার করতে পারবেন।
খোসার গুড়া দিয়ে নানা রকমের ওষুধ হিসেবেও সেবন করা যায় এটি অনেক উপকারী একটি উপাদান। বিভিন্ন রকমের রোগের সাথে লড়াই করে এই কমলার খোসা। আবার অনেকের রূপচর্চার ক্ষেত্রেও এটি ব্যবহার করে থাকে যা ত্বক উজ্জ্বল ও কোমল করে। চুলের যত্নেও কমলার খোসা খুবই ব্যবহার করা হয়। তাই আপনারাও এভাবে কমলার খোসা গুড়া করে সংরক্ষণ করে রাখতে পারেন এবং ব্যবহার করতে পারেন।

কমলার খোসা খাওয়ার উপকারিতা

কমলার খোসা খাওয়ার অনেক রকমের উপকারিতা রয়েছে যা অনেকেই জানেনা হয়তো। কমলার খুর সাথে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। কমলার খোসা খাওয়ার উপকারিতা নিয়ে আজকে আপনাদের সাথে আলোচনা করব খুব সহজেই আপনি জানতে পারবেন কমলার খোসা খাওয়ার উপকারিতা কি কি রয়েছে।
  • খাবারের সুগন্ধির ফ্লেভার আনতে কমলার খোসা ব্যবহার করা হয়। যা একটি প্রাকৃতিক উপাদান দ্বারা তৈরি হয় এটি আমাদের শরীরে কোন ক্ষতি হয় না।
  • কমলার খোসা গুড়া করে যদি খাওয়া হয় তাহলে দাঁতের হলুদ অংশ সহজেই চলে যাবে। অনেকের ঘরে দুর্গন্ধ হয় যা দূর করতেও কমলার খোসা দারুণভাবে কাজ করে।
  • কমলার খোসার তেলে প্রচুর পরিমাণে অ্যান্টি মাইক্রো ব্যাকটেরিয়াল ও আন্টি ইনফ্লেমেটরি রয়েছে। এটি আমাদের পেটের অ্যাসিডিটি সমস্যা সমাধান করতে কার্যকরী।
  • কমলার খোসার গুড়ো করে খেলে অ্যাজমা ও কাশির সমস্যা খুব সহজেই ভালো হয়। নিয়মিত কমলার খোসা দিয়ে চা বানিয়ে খেলে খুব সহজে খুসখুসি কাশি ভালো হয়।
  • কমলার খোসা খাওয়ার ফলে হাড়ের রোগ প্রতিরোধ হয় কারণ এই খোসার মধ্যে রয়েছে ফ্লেভোনয়েড আছে এটি ' হেস্পিরিডিন' নামে পরিচিত।
  • যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা কমলার খোসা মিশানো কুসুম গরম পানি সাথে খেলে এবং গোসল করা যায় এতে আপনার ঘুমের কমলার খোসা সমস্যা সমাধান করে।
  • যাদের দাঁত ও মুখের সমস্যা রয়েছে কথা বললে মুখ দিয়ে দুর্গন্ধ বের হয় তাদের জন্য কমলার খোসা একটি দারুণ উপকারী। কমলার খোসা খেলে মুখের দুর্গন্ধ দূর হয় এবং দাঁতের হলুদ কালো দাগ উঠে যায়।
  • অনেকেই ওজন কমাতে চান তাদের জন্য কমলার খোসা একটি ভালো উপাদান যা উচ্চ মাত্রায় কোলেস্টেরলের সমস্যা ওজন কমানোর জন্য কাজ করে।
  • চুলের যত্নের ক্ষেত্রে কমলার খোসা অনেক বেশি কার্যকরী কারণ এটি চুল পড়া কমানো, চুলের গোড়া শক্ত করা এবং খুশকি মুক্ত করে। কমলালেবুর খোসা দিয়ে নানা রকমের হেয়ারপ্যাক তৈরি করা যায়।
  • কমলালেবু খোসা দিয়ে ত্বকের যত্ন করা যায় এটি ত্বক উজ্জ্বল ও ফর্সা করতে সহযোগিতা করে। বিভিন্ন রকম উপাদানের সাথে কমলা লেবুর খোসা দিয়ে ফেসপ্যাক তৈরি করে ত্বকের যত্ন নিতে পারেন।

শেষ কথা: কমলার খোসার অপকারিতা ও কমলার খোসার ফেসপ্যাক

প্রিয় পাঠক বৃন্দ আপনারা নিশ্চয়ই ইতিমধ্যে কমলার খোসার অপকারিতা, কমলার খোসা খাওয়ার উপকারিতা, কমলার খোসা চুলের যত্নে, কমলার খোসার ফেসপ্যাক, কমলার খোসার ব্যবহার, সম্পর্কে জানতে পেরেছেন। এখন নিশ্চয়ই এই আর্টিকেলটি পড়ে কমলার খোসার ব্যবহারবিধি সম্পর্কে আপনাকে অনেক উপকৃত করবে। তাই আমাদের পোস্ট যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু এবং আত্মীদের সাথে শেয়ার করবেন।
যাতে করে তারা কমলার খোসার অপকারিতা, যত্ন, ব্যবহার, উপকারিতা জেনে উপকার পায় এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এতক্ষণ সময় আমাদের সঙ্গে থাকার জন্য। তা প্রিয় পাঠক বৃন্দ আজ এ পর্যন্তই অনেক কথা হলো আবারও কথা হবে অন্য কোন বিষয়ে সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url