বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মাসিক বেতন কত ২০২৩

প্রিয় পাঠক আপনি কি বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মাসিক বেতন কত ২০২৩ এবং সাকিবের বেতন কত টাকা ২০২৩ সম্পর্কে জানতে আগ্রহী তাই আপনি অনেক ওয়েবসাইট ঘুরাঘুরি করছেন এবারে আপনি ঠিক জায়গায় এসেছেন। আমরা আপনাদের জানাবো এই আর্টিকেল বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মাসিক বেতন কত ২০২৩  কত টাকা পায় তা নিচে বিস্তারিত জানবো।
বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মাসিক বেতন কত ২০২৩
তাই আমার প্রিয় বন্ধুরা আপনি যদি আমাদের সাথে শুরু থেকে শেষ পর্যন্ত থাকেন তাহলে আপনিও জানতে পারবেন ক্রিকেট খেলোয়াড়দের জীবন কাহিনী। যে একজন বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড় মাসে কত টাকা বেতন পায় এবং সাকিবের বেতন কত টাকা ২০২৩ পায় তা জানবো। তাই চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মাসিক বেতন কত ২০২৩ কত টাকা বৃদ্ধি পেয়েছে।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকাঃ বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মাসিক বেতন কত ২০২৩।সাকিবের বেতন কত টাকা ২০২৩

প্রিয় পাঠক আপনি এই আর্টিকেল মাধ্যমে জানতে পারবেন বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মাসিক বেতন কত ২০২৩ কত করে পাচ্ছে এছাড়া আপনি যদি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি বাংলাদেশের ক্রিকেট বোর্ডের ইতিহাস জানতে পারবেন এবং সাকিবের বেতন কত টাকা ২০২৩।
মুশফিকের বেতন কত সহ তামিম বেতন কত এবং অন্যান্য খেলোয়াড়দের বেতন কত আপনি আজকেই জেনে নিতে পারবেন তাই আমি বলবো কোথাও না গিয়ে আমাদের সঙ্গে থাকুন। কারণ আপনি জানতে চেয়েছেন বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মাসিক বেতন কত ২০২৩ কত এবং নাজমুল হাসান পাপন এর বেতন কত টাকা পায় তার সমস্ত কিছু জানার জন্য এই আর্টিকেল মনোযোগ দিয়ে পড়ুন।

সাকিবের বেতন কত টাকা ২০২৩

সাকিব আল হাসান আমাদের দেশের আল রাউন্ডার। ক্রিকেট জগতে বাংলাদেশ তাকে ছাড়া কিন্তু অসহায়। ২০২৩ সালে কেন্দ্রীয় চুক্তির তালিকার মধ্যে সবচেয়ে বেশি বেতন সাকিব আল হাসানের। ক্রিকেটার এর বেতন গ্রেডিং মাধ্যমে করা হয়। 

এ প্লাস, এ, বি, সি এই চারটি গ্রেডিং করা হয় যা ক্রিকেট ম্যাচে প্যারফরম্যান্স মাধ্যমে করা হয়। এ প্লাস বেতন সকিব আল হাসান এর কারণ সে অধিনায়ক বাংলাদেশ টিম এর আবার প্যারফরম্যান্স ভালো তার। এ প্লাস বেতন নির্ধারণ করা হয় টেস্ট ম্যাচে ৪ লাখ ৫০ হাজার টাকা। ওয়ানডেতে ৪ লাখ এবং টি- টোয়েন্টিতে ২ লাখ ৫০ হাজার টাকা।
চলতি বছর ২০২৩ সালে সাকিব তিন ফরম্যাট খেলবে এ প্লাস ক্যাটাগরিতে। টেস্ট জন্য ৪ লাখ ৫০ হাজার, ওয়ানডে ২ লাখ এবং টি-টোয়েন্টি জন্য ১ লাখ টাকা। এর সাথে দুই ফরম্যাটে অধিনায়ক হবার জন্য ২০ হাজার করে মোট ৪০ হাজার পাবে। সাকিবের মাসিক বেতন ২০২৩ হবে ৭ লাখ ৯০ হাজার টাকা।

মুশফিকের বেতন কত

মুশফিকুর রহিম তার বেতন জানার সবার অগ্রাহ থাকে। বিসিবি যেহেতু ২০২৩ সালে চুক্তি করেছে মুশফিকের সাথে তার বেতন নির্ধারন হয়ে গেছে। সাকিব পর তামিম ও মুশফিক সবচেয়ে বেশি বেতন পায়। যেহেতু চার ক্যাটাগরি মাধ্যমে বেতন নির্ধারন করা হয় ক্রিকেটার প্যারফরম্যান্স ও ম্যাচ অধিনায়কত্ব সব কিছু মিলায় বেতন।
মুশফিক এ প্লাস ক্যাটাগরিতে চুক্তি করেছে তার টেস্ট ম্যাচ ৪ লাখ ৫০ হাজার টাকা ওয়ানডে জন্য ২ লাখ টাকা। তাহলে মুশফিকুর রহিম এর মাসিক বেতন দাড়ায় ৬ লাখ ৫০ হাজার টাকা। কারণ চলতি বছর দুটি ফরম্যাট ম্যাচে খেলবেন মুশফিক।

তামিম বেতন কত।সাকিবের বেতন কত টাকা ২০২৩

বাংলাদেশের খুবই ভালো ওপেনার তামিম ইকবাল। ২০২৩ সালে কেন্দ্রীয় চুক্তিতে তামিমের বেতন নির্ধারন করা হয়। যেহেতু বেতন নির্ধারন জন্য চারটি ক্যাটাগরি রয়েছে যেমন : এ প্লাস, এ, বি, সি এর মধ্যমে বেতন দেওয়া হয়।

তামিম ইকবাল ২০২৩ সালে এ প্লাস ক্যাটাগরিতে বেতন পাবেন। এ বছর যেহেতু তামিম ইকবাল ইনজুরি তাই তিনি দুই ফরম্যাটে খেলবে বলে এ প্লাস ক্যাটাগরিতে টেস্টের জন্য ৪ লাখ ৫০ হাজার, ওয়ানডে জন্য ২ লাখ এবং এক ফরম্যাট অধিনায়কত্ব জন্য ২০ হাজার টাকা পাবেন। মোট এক মাসে বেতন তার ৬ লাখ ৭০ হাজার টাকা।

বাংলাদেশের ক্রিকেটারদের মাসিক বেতন কত ২০২৩

বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে চারটি ক্যাটাগরি তৈরি করা হয়েছে বেতন নির্ধারন করার জন্য যেমন: এ প্লাস, এ, বি এবং সি ক্যাটাগরি। যারা অধিনায়ক ও সবচেয়ে ভালো প্যারফরম্যান্স করে ম্যাচে তার বেতন হয় এ প্লাস বেতন ওয়ানডে টেস্টে ৪ লাখ ৫০ হাজার।২০২৩ সালে এ প্লাস ক্যাটাগরিতে সকিব, তামিম, মুশফিক ও রিয়াদ বেতন পাবে।
আর ওয়ানডে জন্য পাবে ৪ লাখ টাকা আর টি-টোয়েন্টি জন্য ২ লাখ টাকা তবে যারা সি ক্যাটাগরি তারা ১ লাখ টাকা পাবে। এভাব ক্রিকেটারদের প্যারফরম্যান্স বিবেচনা করে বেতন দেওয়া হয়।তিন ফরম্যাট জন্য এভাবে বেতন নির্ধারন করা হয় এ প্লাস গ্রেডের শতভাগ, দ্বিতীয় গ্রেডে পঞ্চাশ ভাগ এবং তৃতীয় গ্রেডে চল্লিশ ভাগ করে বেতন পায় ক্রিকেটাররা।

নাজমুল হাসান পাপন এর বেতন কত।সাকিবের বেতন কত টাকা ২০২৩

ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছে নাজমুল হাসান পাপন। যে পুরো দলকে পরিচালনা করে এবং দলের সকল কার্যভার তার উপর থাকে। তার বেতন সকল ক্রিকেটার থেকে অধিক হবে এটায় স্বাভাবিক। বাংলাদেশ ক্রিকেট বোর্ড সবার জন্য গ্রেড হিসেবে বেতন প্রদান করে থাকে।
তারা যে ক্যাটাগরীতে খেলবে সেই হিসেবে বেতন পাবে। তবে যিনি সভাপতি দায়িত্ব পালন করছেন তার বেতন কত সবাই জানতে চাই। এখন পর্যন্ত কখনো ক্রিকেট বোর্ড সভাপতি বেতন কত তা প্রকাশ করেনি। তাই কেউ নিদিষ্ট করে বলতে পারেনা নাজমুল হাসান পাপনের বেতন কত।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল খেলোয়াড়

বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলটি আন্তর্জাতিক ক্রিকেটের দল হিসেবে প্রতিনিধিত্ব করে থাকে।আন্তর্জাতিক ক্রিকেটের প্রধান কেন্দ্রবিন্দু হচ্ছে টেস্ট ক্রিকেট।বাংলাদেশ ২০০০ সালে টেস্ট পরিবারভুক্ত হয়। ৯ জানুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত ১০০ জন ক্রিকেটার বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে অংশগ্রহণ করেছে। সাকিব, তামিম, মুশফিক, রিয়াদ, তাসকিন, সাব্বির, মেহেদী, শরীফুদ্দীন, বিজয়, মুমিনুল লিটন, সৌম্য, শান্ত ইত্যাদি তারা এখনো বাংলাদেশ ক্রিকেট দলে খেলোয়াড়।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম সভাপতি কে ছিলেন

প্রিয় শুভাকাঙ্ক্ষী আমরা তো অনেকেই ক্রিকেট খেলা দেখতে পছন্দ করি কিন্তু আমরা কেউ কি কখনো ভেবে দেখেছি যে, বাংলাদেশের ক্রিকেট খেলাটি কিভাবে পরিচালিত হয়। তাই আমি এই আর্টিকেল মাধ্যমে আপনাদের জানাবো যে বাংলাদেশের ক্রিকেট বোর্ডের প্রথম সভাপতি কে ছিলেন এবং তিনি কত সালে প্রথম ক্রিকেট বোর্ডের সভাপতি দায়িত্ব পায় তার সবকিছু এখনি জেনে যাবেন।
বাংলাদেশের ক্রিকেট বোর্ডের প্রথম সভাপতি ছিলেন প্রফেসর মোহাম্মাদ ইউসুফ আলী তিনি ১৫ জানুয়ারি ১৯৭২ সালের সভাপতি হিসেবে দায়িত্ব পান। বিসিবি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত করা হয়। বিসিবি প্রতিষ্ঠিত হওয়ার পরে ১৯৭৭ সালে বাংলাদেশ কাউন্সিলর সহযোগী সদস্য হয় এবং ২৬ শে জুন ২০০০ সালে পূর্ণ সদস্য হিসেবে গঠিত হয়।
বাংলাদেশের প্রথম বিসিবি সভাপতি প্রফেসর মোহাম্মাদ ইউসুফ আলী ১৫ জানুয়ারি থেকে ১৪ আগষ্ট ১৯৭৬ সাল পর্যন্ত বিসিবি দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি কে?

বাংলাদেশের ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি কে আমরা হইতো অনেকেই জানি আবার অনেকেই জানিনা। যারা জানেন না এবং যারা জানেন তারাও আমার এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে পারেন। তাহলে আপনি বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মাসিক বেতন কত ২০২৩ সহ একজন বিসিবি সভাপতি কত টাকা বেতন পায় তার সমস্ত কিছু আমি আমার এই আর্টকেল বিস্তারিত আলোচনা করেছি।
তাই এবারে আমি আপনাদের বাংলাদেশের ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি সাথে একটু পরিচয় করিয়ে দিব তিনি কে এবং তিনি কিভাবে বিসিবি সভাপতি দায়িত্ব পেলেন। তাই চলুন এবারে জেনেনি বাংলাদেশের বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি একজন সংসদ সদস্য। নাজমুল হাসান পাপন প্রথম ১৪তম সভাপতি দায়িত্ব ১৭ অক্টোবর ২০১২ সালে দায়িত্ব পায়। তিনি সুন্দরভাবে বিসিবি পরিচালনা করে যাচ্ছেন।
এছাড়া তিনি দ্বিতীয় বার আবারো ১৫তম সভাপতি দায়িত্ব পায় ২০১৬ সালে। তিনি পর পর দুবার সভাপতি দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি বিসিবি অনেক উন্নত করার জন্য আবারো তিনি ৬ অক্টোবর ২০২১ সালে ১৬ তম বিসিবি হিসেবে দায়িত্ব নেওয়ার শপথ গ্রহণ করেন তিনি বর্তমানে এখনো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি রয়েছেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফোন নাম্বার

প্রিয় পাঠক আপনার যদি বাংলাদেশের ক্রিকেট বোর্ডের সাথে যোগাযোগ করার প্রয়োজন হয় তাহলে আপনি কি করবেন? মনে করুন আপনার বিশেষ কোন কাজে ক্রিকেট বোর্ডের সাথে কথা বলা প্রয়োজন কিন্ত আপনার কাছে যোগাযোগ করার জন্য কোন নাম্বার বা ঠিকানা নাই তাই আমি আপনাদের এই আর্টিকেল মাধ্যমে জানাবো যে আপনি যেকোন সময় বাংলাদেশের ক্রিকেট বোর্ডের সাথে যোগাযোগ করতে পারবেন।
আপনার ব্যক্তিগত কোন অভিযোগ থাকলে আপনি কিন্ত মুহূর্তেই তা সমাধান করতে পারবেন তাই আমি আপনাদের সুবিধার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফোন নাম্বার ব্যবস্থা করেছি। তাই চলুন জেনেনি 01994069577 আপনি এই নাম্বার মাধ্যমে বাংলাদেশের ক্রিকেট বোর্ডের সাথে যোগাযোগ করতে পারবেন।

লেখকের কথাঃ বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মাসিক বেতন কত ২০২৩।সাকিবের বেতন কত টাকা ২০২৩

প্রিয় ভাই ও বন্ধগণ আশা করছি আপনি এই আর্টিকেল থেকে বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মাসিক বেতন কত ২০২৩ এবং সাকিবের বেতন কত টাকা ২০২৩ তা সুন্দর ভাবে বুঝতে পেরেছেন। এছাড়া আপনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম সভাপতি কে ছিলেন তা উপরের অংশ পড়ে বুঝেছেন। তাই আশা করছি এই পোস্ট আপনার অনেক উপকারে আসবে। এমন আরো আপডেট আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং শেয়ার করুন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url