এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী


প্রিয় পাঠক আপনি কি এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী এবং এশিয়া কাপে কোন কোন দল খেলছে জানতে চান? কারণ নিশ্চয়ই আপনি ক্রিকেট খেলা দেখতে ভালোবাসেন। তাই আমি আপনাদের জন্য এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী দেখার জন্য একটি সুন্দর আর্টিকেল নিয়ে এসেছি। আপনি যদি এশিয়া কাপ দেখতে চান তাহলে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী। 
এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী

প্রিয় বন্ধুরা আমার আমরা কম বেশি সবাই ক্রিকেট খেলা দেখতে ভালোবাসি কিন্তু ক্রিকেট খেলা কখন হচ্ছে বাংলাদেশ সময়ে এবং এশিয়া কাপে কোন কোন দল খেলছে আমার আপনার পছন্দ কোন কোন টিম খেলছে তা জানতে হলে আপনি এই আর্টিকেল দিকে নজর রাখুন এবং জেনে নিন এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী।
পেজ সূচিপত্রঃ এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী 

ভুমিকা।এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী 

খেলা প্রেমিদের জন্য এবারে আসছে আপনাদের জন্য কিছু বিশেষ টিপস এবং আপনি এশিয়া কাপের পুড়ো ইতিহাস জেনে যাবেন। এশিয়া কাপ ২০২৩ এশিয়া কাপে কোন কোন দল খেলছে ও এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী জানার জন্য আপনি এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন এবং জানুন ২০২৩ এশিয়া কাপ ক্রিকেট কোথায় অনুষ্ঠিত হবে , এশিয়া কাপ ২০২৩ দল, এশিয়া কাপ কে কতবার চ্যাম্পিয়ন ,এশিয়া কাপের ইতিহাস জেনে নিন।

এশিয়া কাপের ইতিহাস

আমাদের এশিয়া দেশগুলো নিয়ে মূলত এই এশিয়া কাপ খেলা শুরু হয় সেই ১৯৮৪ সালে। সর্বপ্রথম এশিয়া কাপ খেলা হয় সংযুক্ত আরব আমিরাতে। এটির নতুন সদর দফতর আরব আমিরাতে এর শারজাহ শহরে। প্রথম ম্যাচ হয়েছে সেই সময় ১৯৮৪ সালে পাকিস্তান বনাম শ্রীলঙ্কা। এশিয়া কাপ ইতিহাস সম্পর্কে আমাদের সকলের অনেক জানার আগ্রহ রয়েছে।
গত ৩৬ বছর ধরে চলছে এশিয়া কাপ যার অপেক্ষায় থাকে অনেক মানুষ যারা ক্রিকেট প্রেমী।ওয়ান এশিয়া ওয়ান ড্রিম, এই স্লোগান নিয়ে ৩৬ বছর আগে শারজাহতে শুরু হয়েছিল এশিয়া কাপের মূল আনুষ্ঠানিকতা। তারিখ ছিল ১৩ সেপ্টেম্বর এবং অংশ নিয়ে ছিল ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা। সেই প্রথম আসরে শ্রীলঙ্কাদের হারিয়ে ভারতের পতাকা উরিয়েছে ভারত।

এশিয়া কাপে কোন কোন দল খেলছে

এশিয়া কাপ ২০২৩ জন্য এ বছর ছয়টি দল খেলবে। সে সকল দলের ঘোষণা করা হয়েছে ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও নেপাল। ৩১শে আগস্ট থেকে শুরু হয়েছে এশিয়া কাপ। এশিয়া কাপ যখন যে দেশ জিতে সেই দেশে খেলা হয়।

এশিয়া কাপ ম্যাচ শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ম্যাচ দিয়ে শুরু হয়েছে খেলা। বাংলাদেশ সময় রাত ৮ টা খেলা হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বেজেছে এশিয়া কাপের দামামা। এবার এশিয়া কাপের পঞ্চাদশ আসর খেলা শুরু হয়েছে।

২০২৩ এশিয়া কাপ ক্রিকেট কোথায় অনুষ্ঠিত হবে

এবারে এশিয়া কাপ ২০২৩ খেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে পাকিস্তানে। এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) দেশটিকে ফরম্যাটের টুর্নামেন্টির আয়োজক করার সিদ্ধান্ত নিয়েছে। ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজ তার নিজস্ব প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার দুবাইয়ে এসিসি সভায় সংস্থাটির সভাপতি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহের উপস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবারে ২০২৩ এশিয়া কাপের আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)। প্রায় অনেক বছর পর পাকিস্তানের মাটিতে এত বড় এশিয়া কাপের আয়োজন করা হয়েছে এবার।

এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময়

বাংলাদেশের অনেক ক্রিকেট প্রেমী এশিয়া কাপ ২০২৩ এর সময়সূচি সম্পর্কে জানতে খুব আগ্রহ। আগস্ট মাসের ৩০ তারিখে শুরু হয়েছে পাকিস্তান বনাম নেপালের ম্যাচ দিয়ে এশিয়া কাপ।এশিয়া কাপ ম্যাচের প্রতিটি দলের স্কোয়াড কত জন রয়েছে সব কিছু আজকের আর্টিকেল থেকে জানতে পারবেন। 
এবার শ্রীলঙ্কা ও পাকিস্তানের যৌথ আয়োজনে এবারে এশিয়া কাপ আয়োজন করা হয়েছে। ৬টি দেশ নিয়ে এবারে এশিয়া কাপ ম্যাচ শুরু হয়েছে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল, আফগানিস্তান। এবারে ম্যাচের সময়সূচি তালিকা প্রকাশ পেয়েছে এশিয়া কাপ ২০২৩ নিচে দেওয়া হল।

এশিয়া কাপ ২০২৩ দল

এবারে এশিয়া কাপ ২০২৩ খেলবে ৬টি দল যার ফরম্যাট ২০২৩ সালের জানুয়ারি মাসে টুর্নামেন্টের ঘোষণা করা হয়েছে। সকল অংশগ্রহণকারী দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। পাকিস্তান, ভারত ও নেপাল একটি দল এবং বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান অপর গ্রুপে।

এশিয়া কাপ কে কতবার চ্যাম্পিয়ন

এশিয়া কাপ সেই ১৯৮৪ সালের ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়। সেই প্রথম বছরে মরুর বুকে ভারত এশিয়া কাপ জিতে পতাকা উড়িয়েছে।২০০৮ সালে থেকে এশিয়া কাপের নিয়ম করা হয় প্রতি ২ বছর পর পর এশিয়া কাপের আয়োজন করা হয়। এশিয়া কাপের সকল খেলা অনুষ্ঠিত হবে অফিসিয়াল একদিনের আন্তর্জাতিক ক্রিকেট হিসেবে। ভারত এশিয়া কাপ জিতেছে সবচেয়ে বেশি ৭ বার আর শ্রীলঙ্কা ৬ বার এবং পাকিস্তান ২ বার।

লেখকের মন্তব্যঃ এশিয়া কাপ ২০২৩ সময়সূচি বাংলাদেশ সময় অনুযায়ী 

এশিয়া কাপ আমাদের ভালোবাসা প্রকাশ করে খেলার মাধ্যমে। এ বছর বাংলাদেশ খেলছে এশিয়া কাপ। এশিয়া কাপ সময়সূচি বাংলাদেশ সময় ও টাইমজোন অনুযায়ী এবং এশিয়া কাপে কোন কোন দল খেলছে তা ইতেমধ্যে জানতে  পেরেছেন। আশা করছি আপনার অনেক উপকারে আসবে। আর হ্যাঁ বন্ধুরা এতক্ষণ আমার সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আজ এই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url