আমের কাসুন্দি বানানোর রেসিপি - আমের কাসুন্দি কিভাবে তৈরি করে

প্রিয় পাঠক আপনি কি আমের কাসুন্দি বানানোর রেসিপি ও আমের কাসুন্দি কিভাবে তৈরি করতে এই ব্যপার নিয়ে চিন্তিত। আপনি যদি আমের কাসুন্দি বানাতে চান তাহলে এই আর্টিকেল আপনার জন্য। তাছাড়া বিকেলের ভাজাভুজি থেকে শুরু করে কাটলেটে কামড় দেওয়া কাসুন্দি ছাড়া চলে না।
আমের কাসুন্দি বানানোর রেসিপি
আর কাঁচা আমের কাসুন্দি কিভাবে তৈরি করে। যদি জানা থাকে  তাহলে আর কি চাই বলুন!কাঁচা আম দিয়ে ঘরেই সহজে বানিয়ে নেওয়া যায় আমের কাসুন্দি বানানোর রেসিপি ও আম কাসুন্দি   কিভাবে তৈরি করে।  দেখে নিন আজকের লেখায়।
পোস্ট সূচিপত্রঃআমের কাসুন্দি বানানোর রেসিপি -  আমের কাসুন্দি কিভাবে তৈরি করে

কাঁচা আম দিয়ে আম কাসুন্দি বানাতে কি কি লাগবে:

১. বড় সাইজের দুটো কাঁচা আম(৫০০গ্রাম)
২.কালো সরষে১.১/২ চামচ 
৩. হলুদ সরষে এক চা চামচ
৪. সাদা নুন ছোট ১/২ চামচ
৫. বিট নুন ১/২ চামচ
৬. হলুদ ১/২ চামচ
৭. লাল লঙ্কার গুঁড়ো ১/৪ চামচ
৮. কাশ্মীরী লাল লঙ্কার গুঁড়ো ১/২ চামচ
৯. সরষের তেল এক কাপ
১০. ১/২ চামচ চিনির গুঁড়ো 
১১. কাঁচা লঙ্কা ৫টা

কাঁচা আম দিয়ে আম কাসুন্দি বানানোর পদ্ধতি :

আম ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে নিন। এবার মিক্সিতে পিষে পেস্ট বানান। মিহি পেস্ট বানাবেন।। হালকা দানা দানা থাকলে ভালো। মিক্সিতে এটা পেস্ট করার সময় জল মেশাবেন না।
একটা পরিষ্কার সুতির পাতলা কাপড় নিন। তাতে পেস্ট করা আম রাখুন। কাপড় মুড়ে মুড়ে আম থেকে বেরানো জলটা একটা পাত্রে বের করে নিন। বের করা হয়ে গেলে একটি বাটিতে আমের পেস্টটা রাখুক। সম্পূর্ণ জল বের করে নেবেন।

সরষে আর কাঁচা লঙ্কা বেটে নিন:

দেড় চামচ কালো সরষে আর এক চামচ হলুদ সরষে শিল পাটায় বেটে নিন মিহি করে। এটা বাটার সময় এর মধ্যে ৫টা কাঁচা লঙ্কা দিয়ে সেটাও বেটে নিন। সরষে ও লঙ্কা বাটা হয়ে গেলে একটি বাটিতে তুলে রাখুন।

আম কাসুন্দি মাখার পদ্ধতি :

১ এবার আমের পেস্টে সাদা নুন হাফ চামচ, চিনির গুঁড়ো হাফ চামচ ও হলুদ ভালো করে মেশান। মেশানো হলে সরষে বাটা অল্প অল্প করে মিশিয়ে চেক করতে থাকবেন যে খুব তেত লাগছে না তো।

২ সরষে এভাবে মেশানো সম্পূর্ণ হলে এতে ১/২ চামচ বিট নুন, ১/৪ চামচ লাল লঙ্কার গুঁড়ো আর কাশ্মীরী লাল লঙ্কার গুঁড়ো হাফ চামচ যোগ করুন।

৩. সবকটা উপকরণ ভালো করে মেশানো হলে এতে হাফ কাপ সরষের তেল দিন। প্রথমেই এক কাপ দেবেন না। হাফ কাপ সরষের তেল এর সাথে ভালো করে মিশিয়ে নেওয়ার পর বাকি হাফ কাপ এতে ঢালুন। এটা দিয়ে আর বেশি মেশাতে হবে না।

৪.একটি পরিষ্কার শুকনো কাঁচের বয়ামে এই মিশ্রণটা ঢেলে দিন। বয়মের ঢাকনা শক্ত করে আটকে ফ্রিজে রাখুক। এই আম কাসুন্দি একমাস ধরে রেখে খেতে পারবেন।

বিশেষ টিপস:

এই কাসুন্দি যদি একমাসের চেয়েও বেশি সময় রাখতে চান, তাহলে এতে হাফ চামচ সাদা ভিনেগার মিশিয়ে দিন বয়ামে রাখার আগে। এতে ৬ মাস পর্যন্ত রেখে খাওয়া যাবে। আশা করি আমের কাসুন্দি বানানোর রেসিপি ও আমের কাসুন্দি কিভাবে তৈরি করে জানতে পারলেন। 

কাঁচা আম আমাদের শরীরের জন্য অনেক উপকারী। এটির সাথে কাসুন্দি মিশিয়ে খেতে অনেক সুস্বাদ হয়। কাঁচা আম ভিটামিন-এ থাকে আমাদের চোখ জন্য অনেক উপকারী। কাঁচা আম থেকে ভিটামিন- সি পাওয়া যায় আমাদের দাঁতের মাড়ি শক্ত করে।

আম থেকে পাওয়া ভিটামিন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় করে। আম কাসুন্দি থেকে কোষ্ঠকাঠিন্য মত রোগ প্রতিরোধ করা যায়। শরীরে  তৈরি হওয়া অ্যাসিডিটি, বদ হজম সহজ উপায় কাঁচা আম চিবিয়ে খাওয়া। আম থেকে বিভিন্ন ভিটামিন পাওয়া যায়।

ভিটামিন- সি থেকে পাওয়া আন্ট এক্সিডেন্ট শরীরে অনেক কাজে আসে। সবুজ ফল সব সময় ভিটামিনের উৎস হয়। খুব সহজে ভিটামিন সমৃদ্ধ ফল আম চেনার উপায় সবুজ ফল বা কাঁচা আম। 

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক আপনি এই আর্টিকেল পড়ে নিশ্চয় বুঝতে পারলেন আমের কাসুন্দি বানানোর রেসিপি এবং আমের কাসুন্দি কিভাবে তৈরি করে। তাই আপনিও চাইলে বাসাই বসে আমের কাসুন্দি বানিয়ে নিতে পারবেন। আপনার যদি আমার এই আর্টিকেল ভালো লেগে থাকে তাহলে আমাদের পোস্টটি শেয়ার করতে ভুলবেন না। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url