ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে - ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে

প্রিয় পাঠক আপনি কি ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে এবং ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে সে সম্পর্কে জানতে চান? তাই হয়তো আপনি গুগলে সার্চ করে বিভিন্ন ওয়েবসাইট ঘাটাঘাটি করছেন কিন্তু আপনার মনের কাঙ্খিত প্রশ্নের উত্তরটি খুঁজে পাচ্ছেন না তাহলে আপনি আমাদের এই আর্টিকেলটি পড়ুন কেন আমরা এই আর্টিকেলের মাধ্যমে শেয়ার করব ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে সে সম্পর্কে বিস্তারিত।ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে

তাই আপনি যদি আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনিও আজকে জেনে যাবেন ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে এবং ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে। তাই আপনি যদি ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে সে সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত স্টেপ বাই স্টেপ পড়তে হবে।
পেজ সূচিপত্রঃইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে - ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে

ভূমিকা:ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে এবং ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে

আপনি ভারতে যাওয়ার জন্য ভিসা করবেন ভাবছেন কত টাকা খরচ হয় এবং কতদিন সময় লাগে আপনি সেই সম্পর্কে জানেন না যদি না জেনে থাকেন তাহলে আপনি এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনিও খুব সহজে জেনে যেতে পারবেন ভারতীয় ভিসা করতে কতদিন লাগে এছাড়াও আমরা অনেকে চিকিৎসার জন্য এখন বর্তমান সময়ে ভারতে অনেক উন্নত চিকিৎসার জন্য ভারতের যেতে চাই কিন্তু আমরা অনেকে জানিনা যে ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে।
তাই আমরা আজকে আপনাদের এটাও জানিয়ে দেবো ভারতীয় ভিসা ফ্রি ২০২৩,ভিসা করতে কত টাকা লাগে,ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ, এছাড়াও ভিসা করতে কি কি লাগে সেই সম্পর্কে সুন্দরভাবে জানিয়ে দেওয়ার চেষ্টা করব তাই কোথাও না গিয়ে আপনি আমাদের সঙ্গেই থাকুন।

ভিসা করতে কত টাকা লাগে

এক দেশ থেকে অন্য দেশ প্রবেশের অনুমতি পত্র। যখন কোন মানুষ এক দেশ থেকে অন্য দেশে যেতে চায় তখন তাকে পাসপোর্ট এর সাথে ভিসা করতে হয়। কোন দেশে কত দিনে ভিসার জন্য খরচ করতে পারে সেই সম্বন্ধে আজকের আর্টিকেলটি আমাদের। এক দেশ থেকে আরেক দেশে প্রবেশ করতে গেলে যেমন পরিচয় হিসেবে পাসপোর্ট লাগে।

তেমনি এক দেশ থেকে আরেক দেশে যাওয়ার জন্য অনুমতির জন্য ভিসা করতে হয়। ভিসা তৈরি করার জন্য কিছু নিয়ম রয়েছে যা পালন করার মাধ্যমে ভিসা প্রদান করা হয়। ভিসা সংগ্রহ করতে গেলে একটা নির্দিষ্ট অংকের অর্থ প্রদান করতে হয়। অনেক সময় এই ভিসা পেতে ভ্রমণকারীকে বেজাই নাকাল হতে হয় আবার দালালের পাল্লায় পড়লে তো ভিসার টাকা অংক বৃদ্ধি পায় সাথে হয়রানি শিকার হতে হয়।

ভারতীয় নাগরিকদের এন্ট্রি ফি হিসেবে থাইল্যান্ড ২০০০ টাকা বা ৪৪৫২ টাকা নিয়ে থাকে। এই ভিসাটি ১৫ দিনের জন্য পাওয়া যায়। প্রতিবছর ইন্দোনেশিয়া যায় অনেক পর্যটক যাদের ভিসা তৈরি করার জন্য ৩৪০০ টাকা দিতে হয়। UK এর একটি টুরিস্ট ভিসার জন্য ১১০১৩ টাকা জমা দিতে হয় যার মেয়াদ ছয় মাস হতে পারে সাথে আয়ারল্যান্ডের ভিসা পেয়ে যাবেন।

যুক্তরাষ্ট্রের ভ্রমণের একটি টুরিস্ট ভিসার খরচ হয় ১৫ হাজার ১৭৭ টাকা। এই ভেজাসটির মেয়াদ এক বছর থেকে ১০ বছর হতে পারে। এই ভিসাটি সিঙ্গেল, ডাবল মাল্টি ট্রিপল করা যায়। ভারতীয় নাগরিকরা শ্রীলঙ্কায় প্রবেশ করতে ভিক্ষা খরচ লাগে ২২০০ টাকা। এই ভিসার ডাবল অনুমতি ও দেয় এতে আপনার ৩০ দিন থাকতে পারবেন।

ভারতীয় পাসপোর্ট ধারীদের জন্য সুইজারল্যান্ডের ভিসার মূল্য ৭২১০ টাকা। এই বিষয় মোটু সাতাশটি সেনজেন ভিসা দেশ আসে। ফ্রান্স, গ্রীস, আইসল্যান্ড, ইতালি, পোল্যান্ড, বেলজিয়াম ও ক্রোয়েশিয়া।যাদের ভারতীয় পাসপোর্ট রয়েছে তারা মালদ্বীপের ভিসাও পেতে পারেন বিনামূল্যে।
তবে ৩০ দিনের থেকে বেশি যদি ৬0 থেকে ৯0 দিন সে দেশে থাকতে চান তাহলে ৩৩৫০ টাকা ভিসা লাগাতে হবে।সিঙ্গাপুরে যাওয়ার জন্য ভিসার খরচ হয় ১৮৫৩ টাকা। ভ্রমনের এক সপ্তাহ আগে বিচার আবেদন করতে হয় না হলে ভিসা পেতে নানা রকমের সমস্যা বা জটিলতা দেখা দিতে পারে।

ভিসা করতে কি কি লাগে

আমরা যখন এক দেশ থেকে আরেক দেশে যেতে চাই সেই জন্য আমাদেরকে ভিসা তৈরি করতে হয়। এই ভিসা হচ্ছে এক দেশ থেকে আরেক দেশের যাওয়ার অনুমতি পত্র। সকল দেশে অবস্থিত বিদেশের দূতাবাস গুলো ভিসা প্রদান করে থাকে। ভিসা পাওয়ার জন্য কিছু শর্ত রয়েছে যা আমাদেরকে পালন করতে হবে তাহলেই ভিসা পাওয়া যাবে। চলুন জেনে নেয়া যাক কিভাবে ভিসা করতে হয়। ভিসা করতে কি কি লাগে।
  • আবেদনকারী ব্যক্তি অবশ্যই এটি বৈধ পাসপোর্ট থাকতে হবে এবং পাসপোর্টে ছয় মাসের বেশি মেয়াদ থাকতে হবে।
  • পাসপোর্টে ন্যূনতম তিনটা খালি পৃষ্ঠা অবস্থায় থাকতে হবে।
  • ভিসা আবেদনপত্রের নামটি সঠিকভাবে উল্লেখ করতে হবে।
  • আবেদন পত্রটি অবশ্যই স্ক্যান করা ছবি থাকতে হবে। *বিচার আবেদনের জন্য পাসপোর্ট নাম্বার সঠিকভাবে উল্লেখ থাকতে হবে।
  • আপনার প্রেসার বিবরণটি সঠিকভাবে পূরণ করতে হবে।
  • আগের যদি পাসপোর্ট থাকে তাহলে মূল পাসপোর্ট এর সাথে সংযুক্ত করতে হবে।
  • জন্মের তারিখ জাতীয় পরিচয় পত্র ও জন্মনিবন্ধনের সাথে মিল থাকতে হবে।
  • বর্তমান অস্থায়ী ঠিকানা ইউটিলিটি বিলের সাথে মিল থাকতে হবে।
  • আবেদন পত্রটি পূর্ণ করার ৮ দিনের মধ্যেই ভিসার জন্য আবেদন পত্রটি জমা দিতে হবে।
  • ভিসা আবেদন জমাদানকারী সেন্টার ও টাকা জমা দানকারী সেন্টারের নাম এক হতে হবে।
  • ভিসা করার জন্য আবেদনপত্রের সাথে এই ডকুমেন্টগুলো প্রয়োজন হয়ে থাকে এই ডকুমেন্টগুলো যদি থেকে থাকে কোন ব্যক্তির তাহলে সে বিচার জন্য আবেদন করতে পারবে। আপনার বৈধতা যাচাই করে আপনি অবশ্যই ভিসা পেয়ে যাবেন।

ভারতীয় ভিসা ফি ২০২৩

ভিসা করতে কত টাকা লাগে এই নিয়ে অনেকের মনে নানা রকম প্রশ্ন জাগে। অনেকেই যারা নতুন রয়েছেন তারা ভিসা করতে জানেন না ডিসাইড করতে কত টাকা লাগে সেই নিয়ে অনেক শঙ্কায় থাকে । আজকে আপনাদের মনের সকল প্রশ্ন দূর করতে আপনাদের জানাবো ভারতীয় ভিসা ফি ২০২৩ কত টাকা লাগে। যদি কেউ মালয়েশিয়া কাজের ভিসায় যেতে চাই তাহলে তার ভিসা খরচ দুই থেকে তিন লক্ষ টাকাও হতে পারে।

আবার কেউ যদি ভারতে ভিসা কাজের জন্য নিতে চাই তাহলে তার ৫০ থেকে ৬০ হাজার টাকার মধ্যেই হয়ে যাবে।এই সকল ভিসার দীর্ঘমেয়াদী তাই জন্য এত টাকার পরিমাণ বেশি। ভিসার জন্য অবশ্যই ক্যাটাগরি ও দেশ অনুযায়ী খরচ কমবেশি হতে পারে। বাংলাদেশী পাসপোর্ট ধারীদের ভারতীয় ভিসার জন্য আবেদন করতে কোন ভিসা ফি লাগে না। তবে ভিসা প্রসেসিং ফি হিসেবে ৮২৫ টাকা দিতে হয়। এটা পর্যটকদের জন্য তিন থেকে ছয় মাসের ভিসা ফি।
এছাড়া অন্যান্য অতিরিক্ত ফি পরিষদ থেকে বিরত থাকতে হবে। কিছু মানুষ অসৎ উপায়ে ভারতীয় ভিসা আবেদনকারীদের কাছ থেকে নানা কথা বলে অসৎ পথে টাকা নিতে চাই। আবেদনকারীরা এই ধরনের জালিয়াতির শিকার হন এবং সেই পরিমাণ অর্থ পরিশোধ করে দেন এ সকল কাছ থেকে বিরত থাকতে হবে।

ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে

বাংলাদেশ থেকে প্রায়ই প্রতি বছর হাজার হাজার মানুষ ইন্ডিয়াতে যায় নানা কারণে অনেকে যায় পর্যটক হিসেবে অনেকেই যায় চিকিৎসার জন্য অনেকে যায় কাজের জন্য। ইন্ডিয়ার ভিসা পাওয়া খুব একটা কঠিন বিষয় না। খুব সহজেই ইন্ডিয়ার ভিসা পেয়ে যেতে পারেন। অনেকে হয়তো জানেন না কত দিনের মধ্যে ইন্ডিয়ার ভিসা পাওয়া যায়। ইন্ডিয়ার ভিসা পেতে বেশিদিন সময় লাগে না যদি কাগজ পাতি সকল ডকুমেন্ট তথ্য ঠিক থাকে তাহলে সর্বোচ্চ ১৫ দিনের মধ্যেই ইন্ডিয়ার ভিসা পেয়ে যাবেন।

তাদের সাত কর্ম দিবসের মধ্যেই ইন্ডিয়ার ভিসা দিয়ে থাকেন। আপনার যদি কোন পেপারের সমস্যা থাকে তাহলে ভিসা পেতে জটিলতা দেখা দিতে পারে তবে কাগজ ঠিক থাকলে আপনি সাত দিনের মধ্যেই ভিসা পেয়ে যাবেন ইন্ডিয়ার। ইন্ডিয়ার ভিসা পাওয়ার জন্য আপনার পাসপোর্ট এর মেয়াদ সর্বনিম্ন ৬ মাস থাকতে হবে। এছাড়াও আপনার জাতীয় পরিচয় পত্রের সাথে আপনার পাসপোর্ট এর যদি কোন তথ্যের অমিল থাকে তাহলে ভিসা পেটে সমস্যা হয়।

ইন্ডিয়ার ভিসা পেতে কতদিন লাগবে এটা নির্ভর করবে ইন্ডিয়ার ভিসার জন্য আবেদন করার সময় আপনার তথ্যগুলো সঠিক আছে কিনা সেই বিষয়ের উপর। এছাড়াও যদি আপনার সকল কাগজপত্র সঠিক থাকে তাহলে ইন্ডিয়ার ভিসা পেতে আপনার দেরি লাগবে না। যদি দেরি হয়ে থাকে তাহলে আপনি ভিসা অফিসে যোগাযোগ করতে পারেন।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে

ভারতীয় মেডিকেল ভিসা হলো একটি ভ্রমণ্য নথি যা তার ধারকে ভারতে প্রবেশ অধিকার দেয় এবং সেই সময় আপনার চিকিৎসা গ্রহণের অনুমতি দেয়। ইন্ডিয়ায় মেডিকেল ভিসা পাওয়ার জন্য অনেক সময় সঠিক আজও কাগজপত্র দেওয়া হলে তাড়াতাড়ি পাওয়া যায়। ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে গেলে আপনার ৫ থেকে ৮ হাজার টাকা খরচ করতে হবে তাহলে আপনি ইন্ডিয়ান মেডিকেল ভিসা সংগ্রহ করতে পারবেন।

সাধারণভাবে ইন্ডিয়ান ভিসা করতে ৮২৫ টাকা লাগলেও মেডিকেল ভিসার কারণে টাকা পরিমাণ বেশি।আপনি যখন ভারতীয় ভিসার জন্য অনলাইনে আবেদন করবেন। তখন ভারতীয় ভিসার ফি পরিশোধ করতে হবে তারপর পাঁচ থেকে সাত দিনের মধ্যে আপনার ইমেইল এড্রেস এ ভারতীয় ভিসা পাঠিয়ে দেওয়া হবে। চিকিৎসার জন্য অনেকে তাড়াতাড়ি ভারতীয় ভিসা পেতে চাই তারা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন ভিসার জন্য।
অনেকে আবার ভ্রমণের জন্য ভারতীয় ভিসা পেতে চাই খুব সহজে অনলাইন এর মাধ্যমে ভারতীয় ভিসা পেয়ে যাবেন। চিকিৎসার উদ্দেশ্যে ভারতে ভ্রমণের অর্থ হলো দেশে প্রবেশের জন্য আপনার একটি বিশেষ ভারতীয় মেডিকেল ভিসা প্রয়োজন। সে কারণে আপনার ভারতীয় মেডিকেল ভিসা প্রক্রিয়াকরণের সময় সম্পর্কে আরো জানা উচিত।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ

আমাদের পাশের দেশে ইন্ডিয়ায় প্রায় প্রতিবছর হাজার হাজার মানুষ বিভিন্ন কারণে যায়।কেউ ভ্রমণের জন্য কেউ চিকিৎসার জন্য আবার কেউ কাজের জন্য বিদেশের মাটিতে পাড়ি জমায়। ইন্ডিয়াতে বিদেশি পর্যটকদের জন্য টুরিস্ট ভিসা রয়েছে যার মেয়াদ দেওয়া হয়। বিদেশে পর্যটকদের জন্য পাঁচ বছরের নিয়মিত ভিসা সেবা চালু করেছে ভারত। ভারতে নিম্নে ৬ মাস থেকে ৫ বছরের মেয়াদের টুরিস্ট ভিসা নিয়ে যেতে পারেন।

ভারতে যাওয়ার জন্য ভিসা পেতে তেমন একটা সময় লাগে না ৭ থেকে ১৫ দিনের মধ্যেই ভিসা পেয়ে যাই কম খরচে। আমাদের বাংলাদেশ থেকে বিভিন্ন ভিসার মাধ্যমে ইন্ডিয়ায় যাওয়া যায়। পর্যটকদের জন্য সর্বোচ্চ পাঁচ বছরের টুরিস্ট ভিসা প্রদান করে থাকে ভারত। অনলাইনের মাধ্যমে আপনার টুরিস্ট ভিসার জন্য খুব সহজে আবেদন করতে পারবেন। আবেদন করার পরে টুরিস্ট ভিসার ফি অনলাইনের মাধ্যমে পরিশোধ করতে হবে এটাকে ইন্ডিয়ান ই টুরিস্ট ভিসা বলা হয়।
অনেকেই যারা ভ্রমণ পিপাসু তারা ইন্ডিয়াতে যেতে চাই কোন প্রকার ভোগান্তি ছাড়াই আপনারা অনলাইনের মাধ্যমে টুরিস্ট ভিসা পাওয়ার জন্য আবেদন করতে পারেন। এই ভিসার মেয়াদ আপনারা পাঁচ বছর পর্যন্ত সর্বোচ্চ পেয়ে থাকবেন। আপনি যদি কম মেয়াদে ভারতে যেয়ে থাকেন তারপরে মেয়াদ বৃদ্ধির জন্য আপনি আবেদন করতে পারবেন ভারতে সকল প্রকার সুযোগ সুবিধা রয়েছে।

ইন্ডিয়ান ভিসার মেয়াদ শেষ হলে করণীয়

যারা ভ্রমণ পিপাসু তারা চাইলেই ইন্ডিয়ান ভিসা ইন্ডিয়া থেকে ঘুরে আসতে পারেন। তবে ইন্ডিয়ায় টুরিস্ট ভিসার মেয়াদ ৩ থেকে ৬ মাস কিংবা এক বছর পর্যন্ত হয়ে থাকে। তবে ভারত সরকার বিধি নিষেধ অনুযায়ী পর্যটন ভিসায় ভারতের থাকার সর্বোচ্চ মেয়াদকাল হল ১৮০ দিন পর্যন্ত।ইন্ডিয়া ভিসার মেয়াদ যদি শেষ হয়ে যায় এবং আপনার যদি আরো কোন কাজ বাকি থাকেযার জন্য ইন্ডিয়ায় থাকা আপনার দরকার ক্ষেত্রে আপনি ইন্ডিয়ার ভিসার মেয়াদ বাড়িয়ে করে নিতে হবে।

যখন আপনার ভারতীয় বিচার মেয়াদ শেষের দিকে হয়ে যাবে। তখন আপনি চাইলে সেই ভিসার মেয়াদ বাড়িয়ে নিতে পারেন।তবে সেজন্য আপনাকে সঠিক পদ্ধতি অনুসরণ করে ভিসার মেয়াদের জন্য আবেদন করতে হবে। মেয়াদ বাড়ানোর জন্য সবগুলো কাজ সঠিকভাবে যদি করতে পারেন তবেই আপনার ভিসার মেয়াদ বাড়িয়ে নিতে পারবেন।

তারপর আপনি ভারতে অবস্থান করতে পারবেন সেই সময় পর্যন্ত। মেয়াদ আপনি না বৃদ্ধি করতে পারেন তাহলে আপনার ভারতে থাকা হবে না। মেয়াদ শেষ হওয়ার পরে ভারতে থাকলে আপনার দণ্ডনীয় অপরাধ। আপনার জেলও হতে পারে। সকল তথ্য সঠিকভাবে দিয়ে ভিসার মেয়াদ বৃদ্ধি করে নিতে পারবেন। এভাবে ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে আপনারা মেয়াদ বৃদ্ধি করতে পারেন।

শেষ কথা: ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে এবং ইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে

প্রিয় পাঠক নিশ্চয়ই আপনি এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ভারতীয় ভিসা করতে কতদিন লাগে এবংইন্ডিয়ান মেডিকেল ভিসা করতে কত টাকা লাগে সে সম্পর্কে খুব সুন্দরভাবে জানতেও বুঝতে পেরেছেন এছাড়াও আপনি আরো জানতে পেরেছেন ভিসা ফ্রি ২০২৩ কত টাকা এবং ভিসা করতে কি কি লাগে ও টুরিস্ট ভিসার মেয়াদ।
তাই আপনার যদি সম্পূর্ণ আর্টিকেল পড়ার পরে আমাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে অবশ্যই আপনি আমাদের এই আর্টিকেলটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং আপনি এতক্ষণ সময় আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url