ব্যর্থতা থেকে সফলতার উপায় - ব্যর্থতা থেকে সফলতার গল্প

আপনি নিশ্চয় ব্যর্থতা থেকে সফলতার উপায় সম্পর্কে জানতে আগ্রহী? এবং ব্যর্থতা থেকে সফলতার গল্প পড়তে ইচ্ছে প্রকাশ করছেন তাই অনেক ওয়েবসাইট ঘাটাঘাটি করেছেন। কিন্ত ব্যর্থতা থেকে সফলতার উপায় নিয়ে কোন সঠিক তথ্য পাচ্ছেন না তাহলে আপনি ঠিক জায়গায় ক্লিক করেছেন। আমি আপনাদের জানাবো ব্যর্থতা থেকে সফলতার উপায় সম্পর্কে।
ব্যর্থতা -থেকে -সফলতার -উপায়

তবে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক ব্যর্থতা থেকে সফলতার উপায় এবং ব্যর্থতা থেকে সফলতার গল্প কিছু পড়ে আসা যাক। কেননা আমরা অনেকেই অনেক কিছু করতে গিয়ে ব্যর্থ হয়ে ফিরে তাই এই ব্যর্থ যেন আর না হয় এবারে সফলতার দিকে যেতে পারি এইসমস্ত বিষয়ে আমরা আজকে জানবো।
পোস্ট সূচিপত্রঃব্যর্থতা থেকে সফলতার উপায় । ব্যর্থতা থেকে সফলতার গল্প

ভূমিকা। ব্যর্থতা থেকে সফলতার উপায় । ব্যর্থতা থেকে সফলতার গল্প

মানুষের জীবনে সফলতা থেকে ব্যর্থতা বেশি থাকে। আমরা আজকে জানবো জীবনে ঘুরে দাঁড়ানোর উপায়, ব্যর্থতা থেকে সফলতার উপায় এবং ব্যর্থতা থেকে সফলতার গল্প, ব্যর্থতা সফলতার চাবিকাঠি এর ইংরেজি ,ব্যর্থতা থেকে শিক্ষা,জীবনে ঘুরে দাঁড়ানোর উপায় ,সম্পর্কে জানবো।
মানুষের জীবন এত সহজে সফলতা ধরা দেয় না এই সফলতা দেখতে ভালো লাগলেও সফলতা পাওয়ার পেছনে গল্প অনেক কষ্টের হয়ে থাকে। চলুন জেনে আসি আজকে আমাদের আর্টিকেল থেকে ব্যর্থতা থেকে সফলতার উপায়।

জীবনে ঘুরে দাঁড়ানোর উপায়

মানুষ যখন কোন কিছুর পাওয়া ইচ্ছা আকাক্ষা পূরণে ব্যর্থ হয় সফলতা যদি না আসে তখনি হতাশায় ভোগে মানুষ। সবচেয়ে বেশি হতাসা আসে যারা টিনএজার তাদের মধ্যে হতাশা দেখা দেয়। মনে যখন হতাসা দেখা দেয় তখন কোন কাজে মনোযোগ থাকেনা। জীবন নিয়ে ভালো কোন ইচ্ছা থাকেনা। তাই জীবনের সকল ব্যর্থতা বিফলতা থেকে ঘুরে দাঁড়ানোর উপায় খুঁজে বের করতে হবে। চলুন জেনে আসি কিভাবে জীবনে ঘুরে দাঁড়ানো যায়-
  •  জীবনে ঘুরে দাঁড়ানোর জন্য সবার আগে সকল ব্যর্থতাকে ভুলে যেতে হবে। জীবনের বিফলতা থেকে সফলতা আসার জন্য সব সময় অতিতকে ভুলতে হবে। * ব্যর্থতাকে হার মানিয়ে নিজের জীবন যুদ্ধ এগিয়ে যাওয়া জন্য মনোভাব তৈরি করতে হবে।
  •  সব সময় পজিটিভ চিন্তা ভাবনা মনে মধ্যে রাখতে হবে। নেগেটিভ চিন্তাকে দূরে করে সব সময় ভালো চিন্তা ইতিবাচক ভাবনা রাখতে হবে।
  • চিন্তা গ্লানি হতাশা সব কিছু থেকে আগে নিজের মনকে বেরিয়ে আসতে হবে। তারপর শুরু করতে হবে নতুন জীবন।
  •  ইতিবাচক মনোভাব মনে মধ্যে নিয়ে আবার নতুন করে জীবন পরিচালনা করা শুরু করতে হবে।

ব্যর্থতা থেকে শিক্ষা

নিজের জীবন যত ব্যর্থতা রয়েছে সব কিছু থেকে বেরিয়ে আসতে হবে। জীবনকে সুন্দর ভাবে গড়তে হলে আগে ব্যর্থতা থেকে যত কিছু পেয়েছেন সব কিছু থেকে আগে শিক্ষা নিতে হবে। ভুলগুলোকে যেন নতুন ভাবে আবার এগিয়ে যাওয়া সময় কোন বাঁধা না দেয় সেই বিষয়ে আগে ভাবতে হবে। ব্যর্থতাকে নিজের শক্তি হিসেবে গ্রহণ করতে হবে।

ভুলকে শুধরিয়ে নিয়ে যেন আগামী দিনে সঠিকভাবে আবার সেই কাজে সফলতা আসে সেই বিষয়ে আগে কাজ করতে হবে। মনে যদি কোন ভয় হতাসা থাকে আগে সেটা দূর করতে হবে। এমন ভাবতে হবে যে আমি সকল কাজ পারি আমাকে পারতে হবে। এক বার দুবার বার বার ব্যর্থতার পর যেন আমার জীবনে সফলতা আসে। ব্যর্থতাকে হাতিয়ার করতে হবে সফলতার।ভুল থেকে শিক্ষা নিয়ে আগামী দিনে যেন আবার সেই ভুল না হয় এবং ভুল থেকে আবার সঠিক কাজ করার অনপ্রেণনা নিতে হবে।
মানুষের জীবনে অনেক সময় ব্যর্থতা আসে সেই ব্যর্থতাকে মনে নিয়ে ভেংগে পড়লে হবে না।এমন মনোভাব করলে হবে না যে আমার দ্বারা কোন কাজ হবে না আমি পারব না এখানে সব শেষ এসব নেতিবাচক ভাবনা মনে আনা যাবেনা। সকল ভুল-ভ্রান্তির, নেগেটিভ ভবনা, ব্যর্থতা সব কিছু ভুলে নতুন করে জীবন শুরু করতে হবে। পেছনে ভুল থেকে শিক্ষা নিয়ে আগামী দিনে সেটা শিক্ষা হিসেবে ব্যবহার করতে হবে।

সফলতার টিপস। ব্যর্থতা থেকে সফলতার উপায় 

সফলতার পাওয়া জন্য অনেকে টিপস খুঁজে কিভাবে একজন ব্যাক্তি সফল হয় সেই বিষয়ে নিয়ে আজকে আলোচনা করব। কি কি টিপস থাকলে সহজে সফলতা পাওয়া যাচ্ছে এটা নিয়ে আলোচনা করি।
  • সফলতার জন্য নিজেকে আগে মনোভাব পোষণ করতে হবে যে আমাকে সফল হতে হবে।
  • সফলতার চাবিকাঠি হচ্ছে ইতিবাচক চিন্তা, লেখাপড়া, নিয়মনুবর্তী, সময়ানুবর্তিতা, অধ্যবসায় ইত্যাদি সফলতা জন্য একজন মানুষের মনে থাকা দরকার।
  • সফলতা জন্য নিজেকে সব সময় যে কোন পরিস্থিতি মোকাবিলা করার সাহস থাকতে হবে।
  • যে কোন কাজে সফলতা পাওয়ার জন্য নিজেকে উদ্যােগী হতে হবে। কাজ শুরু করার সাহস নিজের মধ্যে রাখতে হবে।
  • কর্মক্ষত্রে সফলতা জন্য নিজেকে সকল কাজ করার জন্য প্রস্তুত রাখতে হবে। সফলতা জন্য কর্মক্ষমতা যাচাই করতে হবে নিজের।
  • যখন কর্মজীবনে থাকবেন তখন নিজেকে সকল পরিস্থিতি মোকাবিলা করার সাথে নতুন নতুন বিষয়ে শিখতে মনোভাব রাখতে হবে।
  • নিজেকে আগে নিজের কাছে মূল্যায়ন করতে হবে তাহলে সফলতা আসবে।

ব্যর্থতা থেকে সফলতার গল্প

আজকে আমরা কিছু ব্যর্থ মানুষের সফলতা গল্প সম্পর্কে জানবো। তারা কিভাবে ব্যর্থতা থেকে সফল হয়েছে এবং তাদের জীবন কতটা কঠিন সময় পার করে সফলতা চাবি এসেছে।

বিল গেটস সফলতার গল্প

বিল গেটসকে কে চেনে না বা জানেনা। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা হচ্ছেন বিল গেটস। তিনি ১৩ বছর ধরে পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তি ছিলেন। বিল গেটস পড়াশোনা শেষ করতে পারেন না কিন্তু তিনি শ্রেষ্ঠ ধনীর মধ্যে একজন । হাভার্ড ছেড়ে তিনি শুরু করেন ব্যবসা। তবে সফল হতে পারেননি প্রথম ব্যবসা ট্রাফ ও ডাটাতে। তাতে ভেঙ্গে পড়েননি তিনি আবার দ্বিগুণ উৎস নিয়ে আবার শুরু করেন মাইক্রোসফট নামে নতুন প্রতিষ্ঠান। এটায় আর তাকে পিছনে ফিরে দেখতে হয়নি। তিনি সফলতা পেয়েছেন।

জ্যাক মা সফলতার গল্প

আলিবাবার প্রতিষ্ঠতা ও চীনের ব্যবসায়ী জ্যাক মা সারা পৃথিবীর ব্যবসায়ী ও উদক্তাদের কাছে এক অনুপ্রেণার নাম আর্দশের নাম জ্যাক মা। জ্যাক মা আজ এত সফল এত কিছু তার কিন্তু এসব কিছু কি এত সহজে পেয়েছেন। তার পিছনে অনেক ব্যর্থতা কষ্ট পরিশ্রম ছিল।পড়ালেখা তিনি খুবই খারাপ ছিলেন তিনবারে কলেজ পাশ করেন। হাভার্ডে ভর্তির আবেদন দশবার কিন্তু প্রতিবারই তাকে প্রত্যাখাত হতে হয়েছে চাকরী ক্ষেত্রে তিনি সহজে পায়নি সেই রাস্তা কঠিন ছিল।
অনেক বার চকরি আবেদন করে তাকে ফিরতে হয়েছে কোন বার আশা আলো আসেনি তারপর তার স্বপ্নে ছিল সফলতা। তাইতো আলিবাবা বর্তমানে বিজনেস টু কাস্টমার, বিজনেস টু কাস্টমার, কাস্টমার টু কাস্টমার সার্ভিস দেয়া কয়েকশত বিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে। জ্যাক মা এখন প্রায় চৌত্রিশ বিলিয়ন ডলারে মালিক। এভাবে ব্যর্থা হাজার বার আসলেও হাল না ছেড়ে সামনে এগিয়ে যেতে হবে তবে সফলতা ধরা দিবে।

ব্যর্থতা সফলতার চাবিকাঠি এর ইংরেজি

মানুষ তার জীবনের কোন এক পর্যায়ে যখন ব্যর্থ হয়ে যায় তখন তার মনে নানা রকম চিন্তা চলে আসে। ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে সফলতা যাওয়া জন্য চেষ্টা করতে হবে। সফলতা পাওয়া কিন্তু এত সহজ বিষয়ে না এটা পাওয়া জন্য কঠিন তপস্যা আর অধ্যবসায় করতে হবে। এত সহজে ধরা দেয় না সফলতা। একবার না পারিলে দেখো শতবার।

কিন্তু শেষ বার তোমাকে পারতে হবে। কখনো মনে হতাশা মনের মধ্যে ভয় আনা যাবে না। সব সময়ে পজিটিভ থাকতে হবে। এবার হয়নি তো কি হয়েছে সামনে বার আরো ভালো করে পরিশ্রম করে চেষ্টা করব।এটা বলে চেষ্টা চালিয়ে যেতে হবে তবুও হেরে যাওয়া যাবেনা। ব্যর্থতা সফলতার চাবিকাঠি এর ইংরেজি হল Failure is the key to success.

ব্যর্থতা থেকে সফলতার উক্তি

ব্যর্থতা নিয়ে অনেক কবিগুরুরা নানা উক্তি বলে গেছেন। ব্যর্থতা থেকে সফলতার উক্তি দেওয়া হল-
  • আমি ব্যর্থতায় বিশ্বাস করি না। যদি আপনি ধাপগুলো উপভোগ করেন তবে এটি ব্যর্থতা নয়।(অপরাহ উইনফ্রে)
  • অনেক বেশি বিজয়, পরাজয়ে চেয়ে খারাপ। (জর্জ এলিয়ট)
  • ব্যর্থতা অসম্ভব। (সুসান বি অ্যান্টনি)
  • উচ্চাভিলাষ ব্যর্থতার শেষ আশ্রয়।(অস্কার ওয়াইল্ড)
  • সফলতা উদযাপন করা খুবই ভালো, তবে ব্যর্থতার ধাপগুলোতে মনোযোগ দেওয়া আরও গুরুত্বপূর্ণ। (বিল গেটস)
  • দক্ষতা তৈরি হয় অভিজ্ঞতা থেকে আর অভিজ্ঞতা আসে ব্যর্থতা থেকেই, তাই ব্যর্থতা খারাপ কিছু নয়। ( নেলসন ম্যান্ডেলা)
  • একটি ব্যর্থতা যা আপনাকে সাফল্যের জন্য সঠিক পথ দেখায়।( এলেন ডিজনেস)
  • হাল ছেড়ে দেওয়া একমাত্র উপায় নিশ্চিত ব্যর্থ হওয়ার। (এনএ শোএলটার)

ব্যর্থতা থেকে সফলতার উপায়

যখন কোন কাজে মানুষ ব্যর্থ হয় তখন তার নিজের উপর থেকে কনফিডেন্স উঠে যায়। মনে মধ্যে হতাশা কাজ করে। নিজের কোন কাজে মনোযোগ আসেনা মনে মধ্যে সব সময় ব্যর্থতা কথা আসে। এই ব্যর্থতাকে কিভাবে নিজের সফলতা আগামী দিনের কাজে আসে সেটা নিয়ে ভাবতে হবে। ব্যর্থ হওয়ার পর কি ভুল ছিল কেন ব্যর্থ হয়েছে এসব বিষয়ে চিন্তা করে সকল ভুলকে শুধরে নেওয়ার চেষ্টা করতে হবে।

মনে মধ্যে একটা জেদ রাখতে হবে যে এবার হয়নি আগামী দিনে আমি অবশ্যই পারব। আগামী দিনে সফলতা আসবে জীবনে ভুল থেকে শিক্ষা নিলেই কেবল আপনি এগিয়ে যেতে পারবেন সফলতার কাছে। সকল ভুল যেন আগামী দিনে সঠিক ভাবে করতে পারেন সেই বিষয়ে চিন্তা করতে হবে।
মনে মধ্যে ইতিবাচক ভাবনা রাখতে হবে নেতিবাচক চিন্তা থেকে দূরে থাকতে হবে। ব্যর্থতা থেকে সফলতা পাওয়া জন্য নিজেকে পরিশ্রম, অধ্যবসায় করতে হবে। নিজের পরিশ্রম ও ইতিবাচক মনোভাব দিয়ে সামনে এগিয়ে যেতে হবে তাহলে ব্যর্থতা থেকে সফলতা আসবে।

শেষ কথাঃব্যর্থতা থেকে সফলতার গল্প

প্রতিটা মানুষ তার জীবনে সফলতাকে ভালোবেসে চাই আর ব্যর্থতাকে খারাপ ভাবে দেখে। একটা কথা সব সময় মনে রাখতে হবে সফলতা পাওয়ার আগে ব্যর্থতা আপনাকে জীবন যুদ্ধে কিভাবে লড়াই করে টিকে থাকতে হয় সেটা শিখিয়ে যায়।ব্যর্থতা থেকে সফলতার উপায় ও ব্যর্থতা থেকে সফলতার গল্প আমাদের আজকের আর্টিকেল থেকে জানতে পারলেন ৷ সবাই ভালো থাকবেন আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে আবার আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url