রাতে মুখে মধু মাখার উপকারিতা - মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায়

 

আপনি কি রাতে মুখে মধু মাখার উপকারিতা ও মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় সম্পর্কে জানতে অনেক ওয়েবসাইট ঘুরাঘুরি করছেন কিন্তু সঠিক তথ্য খুজে পাচ্ছেন না তাই আপনাকে আমি আজকে শিখিয়ে দিব রাতে মুখে মধু মাখার উপকারিতা তাই আশেপাশে কোথাও না গিয়ে আমাদের সংগেই থাকুন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ঝটপট জেনে নেওয়া যাক রাতে মুখে মধু মাখার উপকারিতা
রাতে মুখে মধু মাখার উপকারিতা

আশা করছি আপনি যদি আমাদের এই পোস্ট মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনিও জেনে অবাক হবেন মধু তো খাওয়ার জিনিস কিন্তু মুখে মাখলে কি হবে এবং আপনি যদি নিয়মিত রাতে মধু মাখেন তাহলে বুঝতে পারবেন রাতে মুখে মধু মাখার উপকারিতা
পেজ সূচিপত্রঃরাতে মুখে মধু মাখার উপকারিতা - মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় 

ভূমিকা।রাতে মুখে মধু মাখার উপকারিতা ।মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় 

মধু তৈরি হয় হাজারো মৌমাছির পরিশ্রমের ফল। মধু থেকে নানা রকম ঔষধ তৈরি করা যায়। অনেক রোগের উপসম হয় মধু। মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় আবার চুলের যত্নে মধুর ব্যবহার নিয়ম মধু নানা গুনাগুন সম্পর্কে এবং তৈলাক্ত ত্বকে মধুর ব্যবহার,চুলের যত্নে লেবু ও মধু,মুখে মধু মাখার উপকারিতা,পেনিসে মধু ব্যবহারের নিয়ম,ছেলেদের মুখে মধু ব্যবহার সহ আরো অনেক কিছু জানতে পারবেন তাই কোথাও না গিয়ে আমাদের সঙ্গেই থাকুন এবং পোস্টটি মনোযোগ সহকার পড়ুন।

ছেলেদের মুখে মধু ব্যবহার

ছেলেদের মুখে মধু ব্যবহার করা হয়। মধু মধ্যে ভিটামিন-বি১, বি২, বি৩,বি৫,বি৬, আয়োডিন, জিংক ও কপারসহ আর অনেক উপাদান রয়েছে যা ত্বকে জন্য উপকারী। মধু ত্বকের মৃত্যু কোষগুলোকে বের করে ত্বকে আরো উজ্জ্বল করে তোলে।যাদের ত্বক শুষ্ক ত্বক তাদের জন্য মধু অনেক উপকারী।
আধা চামচ মধু সাথে একটুকরো লেবু রস মিশিয়ে এক সাথে করে মুখে মাখিয়ে ১৫ থেকে ২০ মিনিট রাখতে হবে। তারপর মুখ ভালোভাবে কুসুম গরম পানি ধুয়ে ফেলতে হবে তাহলে মুখে পরিবর্তন লক্ষ করতে পরবে।মধু ছেলেদের ত্বকে জন্য অনেক উপকারী কারণ তাদের ত্বক বেশি শুষ্ক হয়। যাদের ত্বক শুষ্ক এবং খসখসে সে সকল ছেলেদের জন্য খুব কার্যকারি উপাদান মধু।

পেনিসে মধু ব্যবহারের নিয়ম

মধু প্রচুর পুষ্টিগুণ রয়েছে। যা শরীর সাথে লিঙ্গ ব্যবহার করলে উপকার পাওয়া যায়। যখন কেউ অতিরিক্ত হস্তমৈথুন যারা করেন তখন তাদের লিঙ্গ দূর্বল, বাঁকা, নিস্তেজ হয়ে যায়। তখন যদি নিয়মিত মধু দিয়ে লিঙ্গ মালিশ করা হয় তাহলে জীবন ফিরে পায় পেনিস।

তবে পেনিস মোটা করা বা বড় করার কোন পদ্ধতি বা ঔষধ এখনো তৈরি হয়নি। হস্তমৈথুন করা বাদ দিতে হবে তাহলে পেনিস ভালো থাকবে এবং পেনিস থেকে তাড়াতাড়ি বীর্যপাত হবে না। মধুর মধ্যে প্রচুর ভিটামিন রয়েছে যা ব্যবহার করলে সহজে বীর্যপাত হয় না।

বীর্যপাত আটকে রাখে আবার পেনিস জন্য অনেক উপকার করে মধু। যাদের পেনিস গোড়া মোটা আগা চিকন, সহজে বীর্যপাত হয়, তারা নিয়মিত খাঁটি মধু ব্যবহার করতে হবে তাহলে এসব সমস্যা আস্তে আস্তে ঠিক হয়ে যাবে।

মধু মাখার নিয়ম

ত্বককে পরিষ্কার কোমল করতে মধুর গুরুত্ব অপরিসীম। মধু মুখে ত্বকে জন্য অনেক ভালো কারণ মৃত কোষগুলোকে তুলে নতুন কোষ গঠনে সাহায্য করে। মধু মুখের ত্বকে মাখার নিয়ম রয়েছে। এক চা চামচ বেকিং পাউডার সাথে দুই চা চামচ মধু নিয়ে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে।
সেই মিশ্রণটি পরিষ্কার করে মুখ ধুয়ে ত্বকে মাখতে হবে। ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে তারপর মুখ কুসুম গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। আবার এক টুকরো লেবুর কেটে রস বের করে তার মধ্য এক চামচ মধু নিয়ে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। 

তাহলে ত্বক সুন্দর উজ্জ্বল ও মৃসণ হয় পুদিনা পাতা পরিষ্কার করে ধুয়ে রস বের করে টিস্যু করে ত্বকে লাগিয়ে নিতে হবে। তারপর এক চামচ মুলতান মাটি ও এক চামচ মধু এক সাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।

তৈলাক্ত ত্বকে মধুর ব্যবহার

মধু ব্যবহার করলে নানা রকম সমস্যা থেকে রেহায় পাওয়া যায়।আগের যুগে নানা ঔষধ হিসেবে মধু ব্যবহার ছিল।যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য মধুর খুব ভালো উপাদান।মধু ব্যবহার করলে তৈলাক্ত ত্বককে শুষ্ক করে। মধু জীবাণু ধ্বংস করে এবং ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করে।

ব্রণ এবং তৈলাক্ত ত্বককে সরাসরি মধু দিয়ে ১৫ মিনিট পর মুখ ধুয়ে নিলে সাথে সাথে ফলাফল পাওয়া যায়। যে সকল ফলের মধ্যে সাইট্রাস এসিড থাকে সে সকল ফলের রস মুখে মাখলে ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব শুষে নেয় এবং ত্বককে সুন্দর কোমল করে।

এই গরমে ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দেখা দেয়। ধুলো ময়লা মরে যাওয়া কোষ ত্বকের নানা রকম সমস্যা দেখা দেয়। যা থেকে মুখে নানা ব্রণ, ব্যালহেডস দেখা দেয়। তৈলাক্ত ভাব দূর ও মৃত কোষ তুলতে মধু মুখে ব্যবহার করতে হবে তাহলে মুখের ত্বকে অনেক উপকার পাওয়া যায়।

মধু ও লেবুর রস মুখে দিলে কি হয়

মধু মধ্যে নানা রকম ভিটামিন রয়েছে যা ত্বকের মৃত কোষকে তুলে নতুন কোষ গজাতে সাহায্য করে। লেবুতে রয়েছে ভিটামিন-সি যা মুখের জন্য অনেক ভালো।মুখে পানির অভাব পূর্ণ করে লেবুতে থাকা ভিটামিন। লেবু রস ও মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করে মুখে মাখিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে।
তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। মধু প্রাকৃতিক ম্যায়শ্চারাইজার হিসেবে ব্যবহার করা হয়। ত্বকের তৈলাক্ত ভাব ও ব্রণ কমাতে সাহায্য করে মধু। লেবু ও মধু মাখলে ত্বক কোমল উজ্জ্বল ও সুন্দর হয়। ত্বকের যত্নে এই মিশ্রণ সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহার করতে হবে। এটা ছাড়া মধুতে আছে অ্যান্টি- অক্সিডেন্ট উপাদান ত্বকের বলিরেখা কমাতে সাহায্য করে।

মধু ও লেবুর মিশ্রণ ব্রণ শুকাতে চমৎকার কাজে লাগে। লেবুর রসে থাকা অ্যাসিড ব্রণে জন্য কাজে আসে। মধুতে আছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি - অক্সিডেন্ট বৈশিষ্ট্য ত্বক সংক্রমণ যা ত্বকের যে কোন সমস্যা সমাধান করে।

মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায়

মধু এমন একটি উপাদান যার মধ্যে প্রচুর ভিটামিন রয়েছে। মধু ত্বকের মৃত কোষকে তুলতে সাহায্য করে এবং নতুন কোষ গঠন করে। এক গ্লাস গরম দুধে ২ চামচ মধু মিশিয়ে তার সাথে কয়েকটা জাফরান দিয়ে মিশিয়ে খেয়ে নিতে হবে এভাবে তিন চার মাস নিয়মিত খেলে ফলাফল পাওয়া যায়। ত্বকে উজ্জ্বল ও ফর্সা করে তুলে।

মধু সাথে মুলতানি মাটি ও গোলাপজল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে। পরিষ্কার করে মুখ ধুয়ে তারপর মুখে সেই পেস্ট লাগিয়ে ২০ মিনিট রাখতে হবে। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এভাবে সপ্তাহে ২/৩ বার এই ফেসপ্যাক ব্যবহার করলে ফলাফল পেয়ে যাবেন। মুখে মধু ও লেবুর রস একসাথে মিশিয়ে মাখলে এটা থেকে ত্বকে উপকার পাওয়া যায়। ত্বকে মৃসণ ও ফর্সা করে মধু ও লেবুর রসের মিশ্রণ।

চুলে মধু ব্যবহারের নিয়ম

যদি মৃসণ, সুন্দর, ঝলমলে, সিল্কি চুল কার না পেতে মন চাই। কিন্তু এমন চুল হতে চুলের যত্ন করতে হবে। চুলকে যদি কেয়ার না করা হয় তাহলে চুলের প্রাণ থাকে না। চুলের প্রাণ ফেরাতে এই মধুর কার্যকারিতা অনেক বেশি। ২ চামচ মধু সাথে এক চামচ পানি মিশিয়ে চুলে লাগিয়ে রাখতে হবে ১/২ ঘন্টা পর চুল ধুয়ে ফেলতে হবে। প্রতি সপ্তাহে একবার হলেও এই পদ্ধতি ব্যবহার করতে হবে।

মধু চুলের হাইলাইট হিসেবে বর্তমানে বেশ প্রচলিত। বাজারে রাসায়নিক রং পাওয়া যায় যা চুলের জন্য অনেক ক্ষতি এতে চুলের গোড়া সমস্যা হয় চুল পড়া শুরু হয়। মধুর মধ্যে এমন কিছু গুণাগুণ রয়েছে যা চুলের রং হালকা করতে সাহায্য করে। আবার মধু সাথে দুটি ডিম ফাটিয়ে নিতে হবে। এরপর ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
চুলকে আঁচরে নিয়ে চুলের কয়েকটা ভাগ করে নিতে হবে। তারপর চুলের গোড়া ফাঁকে ফাঁকে ভালোভাবে পেস্ট লাগিয়ে নিতে হবে। ১ ঘন্টা রাখতে হবে শুকিয়ে গেলে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে পানি দিয়ে। চুলের যত্নে নানা ভাবে মধু ব্যবহার করা যায়।

রাতে মুখে মধু মাখার উপকারিতা

  • মধু মৃত কোষকে তুলে ফেলতে সাহায্য করে এবং নতুন কোষ গজাতে সাহায্য করে মধু তাই রাতে মধু মাখলে অনেক উপকার পাওয়া যায়।
  • মধু মধ্যে থাকা অ্যান্টি- ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি- ফাঙ্গাস উপাদান যা ত্বকে পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে সাহায্য করে।
  • মধুতে থাকা প্রোবায়োটিক ও অ্যান্টি- অক্সিড্যান্ট ত্বকের পুষ্টি সরবরাহ করে এবং ত্বককে টানটান রাখে।
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ও ত্বককে কোমল রাখে মধু।তাই রাতে মধু ব্যবহার করা ভালো।
  • মধু মধ্যে থাকা উপাদান ব্রণ শুকাতে ও ব্রণের দাগ তুলতে অনেক কার্যকারি।

চুলের যত্নে লেবু ও মধু

চুলে যত্ন অভাবে চুল হয়ে পড়ে রুক্ষ ও চুলের গোড়া নরম হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়া জন্য চুলের যত্নে মধু ও লেবুর রসের মিশ্রণ খুব উপকারি। লেবুতে আছে প্রচুর ভিটামিন-সি যা নতুন চুল গজাতে ও চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে।

মধু মধ্যে থাকা অ্যান্টি- ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি- ফাঙ্গাস যা চুলের গোড়া মৃত কোষকে তুলে ফেলতে সাহায্য করে নতুন কোষ গজাতে সাহায্য করে মধু তাই প্রতি সপ্তাহে একটা লেবুর রস ও ২/৩ চা চামচ মধু মিশিয়ে একটি মৃসণ তৈরি করে মাথায় দিতে হবে। তারপর এক ঘন্টা মাথায় রেখে চুল শুকিয়ে গেলে ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। এভাবে নিয়মিত করতে থাকলে উপকার পাওয়া যাবে।

মুখে মধু মাখার উপকারিতা 

  • মুখে মধু মাখলে মুখের ত্বকে মরে যাওয়া কোষকে তুলে ফেলে মধু ও নতুন কোষ গজাতে সাহায্য করে।
  • মুখের ত্বককে কোমল ও উজ্জীবিত করে মধু ব্যবহার করলে।
  • মধু মুখলর ত্বকে ব্যবহার করলে ব্রণ শুকায় তাড়াতাড়ি এবং ব্রণের দাগ দূরে করে মধু।
  • যারা ফর্সা হতে চাই তাদের জন্য মুখে মধু মাখার ফলে সুন্দর চেহারা পায়।
  • মুখের ত্বকে জীবাণুমুক্ত ও পরিষ্কার করে মধু নিয়মিত মুখে মাখিয়ে ব্যবহার করলে।

লেখকের মন্তব্য: রাতে মুখে মধু মাখার উপকারিতা - মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায়

প্রিয় শুভাকাঙ্ক্ষী আশা করছি আপনি আমার এই আর্টিকেল পড়ে জানতে পারলেন রাতে মুখে মধু মাখার উপকারিতা এবং মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় রুপ চর্যা আমাদের সকলের করতে ইচ্ছে করে। কিন্তু সেইটা যদি হয় সহজ কোন টিপস এর মাধ্যমে তাহলে কেমন হয় তাই আপনার জন্য আমার এই আর্টিকেল, নিশ্চয়ই এই পোস্ট আপনার অনেক উপকারে আসবে।
তাই বাসায় বসে এমন আরো টিপস পেতে কমেন্ট করে আমাকে জানান। কথা দিচ্ছি আপনার সকল টিপস এর উত্তর নিয়ে হাজির হবো অন্য কোন টিপস টিকস নিয়ে। আজ এই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আসসালামু আলাইকুম। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url