বাচ্চাদের পাতলা পায়খানার সিরাপ - বাচ্চাদের ডায়রিয়া কতদিন থাকে

 

প্রিয় পাঠক বৃন্দ আপনি কি বাচ্চাদের পাতলা পায়খানার সিরাপ এবং বাচ্চাদের ডায়রিয়া কতদিন থাকে সে সম্পর্কে জানতে চান? তাই নিশ্চয়ই আপনি গুগলে সার্চ করে অনেক ওয়েবসাইট ঘাটাঘাটি করছেন কিন্তু সঠিক তথ্য খুঁজে পাচ্ছেন না তাহলে আপনি আমাদের এই পোস্টটি পড়ুন কেন নয় আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব বাচ্চাদের পাতলা পায়খানার সিরাপ এবং বাচ্চাদের ডায়রিয়া কতদিন থাকে সে সম্পর্কে।
বাচ্চাদের পাতলা পায়খানার সিরাপ
আপনি যদি আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনিও আজকে জেনে নিবেন বাচ্চাদের পাতলা পায়খানার সিরাপ এবং বাচ্চাদের ডায়রিয়া কতদিন থাকে। বাচ্চাদের ডায়রিয়া যেকোনো সময়ই হলে আপনি তাৎক্ষণিক কি করবেন এবং কোন সিরাপ খাওয়াবেন সেই সম্পর্কে জেনে নেওয়া অনেক গুরুত্বপূর্ণ।তাইতো আপনাদের সাথে শেয়ার করতে চলে আসলো চলে এলাম বাচ্চাদের পাতলা পায়খানার সিরাপ এবং বাচ্চাদের ডায়রিয়া কতদিন থাকে সেই সম্পর্কিত সকল বিষয়ে।
আর্টিকেল সূচিপত্রঃবাচ্চাদের পাতলা পায়খানার সিরাপ - বাচ্চাদের ডায়রিয়া কতদিন থাকে

সূচনা:বাচ্চাদের পাতলা পায়খানার সিরাপ

বাচ্চাদের পাতলা পায়খানার বিষয়ে আমাদের খুবই সতর্ক থাকতে হবে কেন নাই বাচ্চারা যে কোন সময় পাতলা পায়খানা হলে অনেক অসুস্থ হয়ে পড়ে তাই আপনি সেই সময়ে কি করবেন সে সম্পর্কিত বিষয়গুলো জেনে রাখা উচিত তাই আজকে আপনিও জেনে নিন বাচ্চাদের পাতলা পায়খানা সিরাপ এবং বাচ্চাদের ডায়রিয়া কতদিন থাকে সে বিষয়ে এতে করে আপনি আপনার বাচ্চার ডারিয়া হলে খুব খুব দ্রুততার সাথে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারবেন এছাড়াও আপনার বাচ্চা যদি বেশি অসুস্থ হয়ে পড়ে সে ক্ষেত্রে আপনাকে তাৎক্ষণিক ডাক্তারের পরামর্শ নিতে হবে।
কেন নয় আমরা অনেকেই জানিনা বাচ্চাদের পাতলা পায়খানা হলে এই বাচ্চারা পাতলা পায়খানা হলে কি কি খাবার খাওয়া যাবেনা, বাচ্চাদের পায়খানা পাতলা পায়খানা ও বমি হলে কি করনীয়, পাতলা পায়খানা হলে কি খাবার খেতে হবে, পাতলা পায়খানা হলে মাছ খাওয়া যাবে কিনা, পাতলা পায়খানা হলে খেজুর খাওয়া যাবে কিনা এছাড়াও বাচ্চাদের পাতলা পায়খানার সিরাপ কি খাওয়াবেন সে সম্পর্কে।

বাচ্চাদের ডায়রিয়া কতদিন থাকে

সাধারণত শিশুদের পেটে জীবাণু ঢোকার কারণে শিশুদের ডায়রিয়া বা পাতলা পায়খানা হয়ে থাকে। শিশুদের পাতলা পায়খানা হলে একটি চিন্তার কারণ। পাতলা পায়খানা হলে শিশুদের শরীরের পানি শূন্যতা হওয়ার সম্ভাবনা থাকে। এখানেই শিশুদের ডায়রিয়া ও ডায়রিয়ার জন্য তো পানি শূন্যতা প্রতিরোধ করার উপায় ও করণীয় সম্পর্কে আলোচনা করা হবে। বাচ্চাদের ডায়রিয়া কতদিন থাকে এই নিয়ে আজকে আপনাদের সাথে আলোচনা করব।

বাচ্চারা প্রায় অসুস্থ হয়ে যায় তখন তাদের নিয়ে নানা দুশ্চিন্তা থাকে বাবা মা। সন্তান একটু অসুস্থ হলে বাবা মায়ের চিন্তার শেষ থাকেন। সন্তানকে সুস্থ করার জন্য বাবা মা অনেক চিকিৎসা নিতে থাকে। বাচ্চাদের ডায়রিয়া হলে তাদের তরল খাবার পাশাপাশি সেবা যত্ন করতে হবে। শিশুদের ডায়রিয়া হলে ৫ থেকে ৭ দিন নরমালি থাকে।

এতে বেশি চিন্তার কিছু নেই তবে যদি শিশুর ডায়েরিয়া সাথে রক্ত বের হয় তাহলে শিশুকে দ্রুত ডাক্তার পরামর্শ নিয়ে চিকিৎসা করতে হবে। শিশুর ডায়রিয়া সাথে জ্বর থাকলে ডাক্তার দেখাতে হবে এবং ঔষধ নিয়ে বাাচ্চাকে খাওয়াতে হবে। বাচ্চার কন্ডিশন দেখে ডাক্তার অ্যান্টিব্যায়োটিক দিবে।

পাতলা পায়খানা হলে কি কি খাবার খাওয়া যাবে না

শিশুদের সাধারণত পাতলা পায়খানা হয়ে থাকে জীবাণু যুক্ত খাবার খাওয়ার ফলে। পাতলা পায়খানা হলে শিশুদের শরীর থেকে প্রায়ই পানি বের হয়ে যায়।পাতলা পায়খানা হলে শিশুদের পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশের তৈরি করা পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। শিশুদেরকে সুষম খাদ্য খাওয়াতে হবে। আশেপাশের পরিবেশ সবসময় পরিষ্কার রাখতে হবে যাতে পাতলা পায়খানা ভালো হয়।

পরিবেশ নোংরা হওয়ার কারণে নোংরা খাবার খাওয়ার কারণে অনেক সময় পাতলা পায়খানা হয়ে থাকে। পাতলা পায়খানা হলে শিশুদেরকে কেক, জুস, কোমল পানীয়, কফি ও চিনি দেওয়া চা ইত্যাদি খাওয়া যাবেনা। কারণ এসব খেলে ডায়রিয়া আরো খারাপ হতে পারে শরীরে আরো অবনতি দেখা দিতে পারে। ডায়রিয়া হলে বেশি বেশি পানি জাতীয় তরল খাবার খাওয়াতে হবে।
পুষ্টিকর সবুজ শাকসবজি খাবার খাওয়াতে হবে। ডাইরিয়া সাথে যদি রক্ত বের হয় তাহলে অতি দ্রুত ওই ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা করতে হবে।দূর ডায়রিয়া থেকে সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত দুধ জাতীয় খাবার খাওয়া যাবেনা। এই সময় পেটে গ্যাস তৈরি করে দুধ জাতীয় খাবার যেমন পনির, মাখন ও বুদ্ধ জাতীয় খাবার থেকে বিরত থাকতে হবে।ডায়রিয়া হলে ডুবো তেলে ভাজা ঝাল মসলাদার খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। ক্যাফেন জাতীয় পানীয় ডায়রিয়া হলে খাওয়া উচিত না।

বাচ্চাদের পাতলা পায়খানার সিরাপ

বাচ্চাদের যখন পাতলা পায়খানা দেখা দেয় তখন বাবা-মা অনেক চিন্তিত হয়ে যায়। আপনার বাচ্চার পাতলা পায়খানা দেখা দিলে আপনি যে সিরাপটি ব্যবহার করবেন সে নিয়ে আজকের আলোচনা। শিশুর পাতলা পায়খানা দেখা দিলে এই সিরাপটি আপনি ব্যবহার করতে পারেন।

যদি বেশি পাতলা পায়খানা হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিতে হবে অবশ্যই। পাতলা পায়খানা দূর করতে চান এবং শিশুকে মুক্তি প্রদান করতে চান তাহলে পাতলা পায়খানা এই সিরাপ গুলো ব্যবহার করতে পারেন যেকোনো একটি। পাতলা পায়খানার সিরাপ এর নাম নিচে দেওয়া হল।
  • ফিলমেট সিরাপ ( Filmet syrup)
  • আমোডিস সিরাপ ( Amodis syrup)
  • জক্স সিরাপ ( Zox syrup)
এই তিনটি ওষুধের আপনার বাচ্চার পাতলা পায়খানা দূর করে দেবে এবং আমার সাথে কেউ মুক্তি প্রদান করবে। যদি কোন শিশুর পাতলা পায়খানা দেখা দেয় তাহলে এই তিনটি সিরাপ এর মধ্যে যেকোনো একটি খাওয়াতে পারেন অথবা চিকিৎসকের পরামর্শ নিয়ে অথবা সেবন করাতে পারেন।
পায়খানা ও আমাশা হওয়ার পর আপনার শিশু শারীরিক ঘাটতি পূরণ করার জন্য শিশুকে স্যালাইন প্রদান করতে হবে যার মাধ্যমে শারীরিক ঘাটতি পূরণ হবে বাচ্চার। উপরের ওষুধ গুলো ব্যবহার করার নিয়ম হচ্ছে ২-৩ এক চামচ করে প্রদান করতে হবে। এভাবে দুই তিন দিন প্রদান করলেই শিশু সুস্থ হয়ে যাবে।

বাচ্চাদের পাতলা পায়খানা ও বমি হলে করণীয়

বাচ্চাদের পাতলা পায়খানা দেখা দিলে পরিবারের সদস্যদের কি করনীয় সে সম্বন্ধে আজকে আলোচনা করব। বাচ্চাদের পাতলা পায়খানা দেখা দিলে নানা রকম সমস্যার মধ্যে পড়ে যান পরিবারের মানুষ। এ সময় কি পদক্ষেপ গ্রহণ করতে হবে সেই বিষয় নিয়ে জানাবো আপনাদের। জেনে আসি বাচ্চাদের পাতলা পায়খানা ও বমি হলে করণীয়।
  • বাচ্চার যদি পাতলা পায়খানা দেখা দেয় তাহলে প্রথমে খাবার স্যালাইন খাওয়াতে হবে যেন শারীরিক ঘাটতি পূরণ হয়।
  • শিশুর যেন পানি শূন্য না হয় সেই বিষয়ে সচেতন থাকতে হবে,ঘন ঘন তরল খাবার প্রদান করতে হবে।
  • খাবার প্রদান করার ক্ষেত্রে বাহিরের কোন খাবার খাওয়ানো যাবে না যেমন বিস্কুট।
  • অবশ্য একটি উপযুক্ত পরিবেশ নির্বাচন করতে হবে যেখানে শিশুর ঠান্ডা বা গরম কোনটাই যেন না লাগে।
  • বাচ্চাকে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং বাচ্চাকে খাবার দেওয়ার সময়ও পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশে খাবার দিতে হবে।
  • শিশুকে ডায়রিয়া দেখা দিলে একবার গোসল করাতে হবে যাতে তার শরীর হালকা হয় এবং মলমত্র ধুয়ে যায়।
  • বাচ্চাদের পাতলা পায়খানা বা বমি হলে অবশ্যই বাড়ির মানুষকে সচেতন হতে হবে। সমস্যা যদি বেশি দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে এবং চিকিৎসা করতে হবে। কিছু অসুস্থ হলে তাকে সুস্থ করার দিকে মনোযোগী হতে হবে।

পাতলা পায়খানা হলে কি খাবার খেতে হয়

পাতলা পায়খানা হলে কি কি খাবার খেতে হয় আমরা অনেকেই জানিনা। না জানার ফলে আমরা পাতলা পায়খানা হলে যে সকল খাবার খেলে পাতলা পায়খানা বৃদ্ধি পাবে সে সকল খাবার খেয়ে ফেলি। ফলে আপনার শরীরে আরো অসুস্থতা দেখা দেয় । এইজন্য পাতলা পায়খানা খেলে কি খাবার খেতে হবে এইটা জানা জরুরী। চলুন জেনে আসি পাতলা পায়খানা হলে কি খাবার খেতে হয়।
  • পাতলা পায়খানা হলে সর্বপ্রথম তাকে তরল খাবার খেতে দিতে হবে স্যালাইন দিতে হবে। এলে যেন পানির ঘাটতি দেখা না দেয় পানি শূন্য না হয়ে পড়ে।
  • যদি পাতলা পায়খানা হয় তাহলে প্রচুর পরিমাণে খাবার স্যালাইন তরল পানীয় ও পুষ্টিকর খাবার খেতে হবে।
  • তরল পানি এর মধ্যে চিড়ার পানি ভাতের মার্কিন বা ডাবের পানি খাওয়া যেতে পারে।এই সকল পানীয় পুষ্টিকর।
  • পিনাট বাটার চামড়া ছাড়া মুরগি বা টার্কি মুরগিও ডায়রিয়া নিয়ন্ত্রণ করে।
  • নিয়মিত সুষম খাদ্য গ্রহণ করতে হবে পুষ্টিকর খাবার খেতে হবে। শরীর যেন দুর্বল হয়ে না পড়ে পানি শূন্য না হয়ে পড়ে সেদিকে নজর রাখতে হবে।
পাতলা পায়খানা ভালো হয়ে গেলে ওষুধ খাওয়া বন্ধ করে দিতে হবে। শরীর থেকে বের হয়ে যাওয়া পানির ঘাটতি পূরণ করার জন্য স্যালাইন পানি খেতে হবে। দূষিত ও জীবাণু যুদ্ধ পরিবেশ থেকে দূরে থাকতে হবে তার পরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরি করতে হবে ।

পাতলা পায়খানা হলে মাছ খাওয়া যাবে কি

পাতলা পায়খানা দেখা দিলে অনেকের মনে নানা রকম প্রশ্ন জাগে। কোন খাবার খেতে হবে কোন খাবার খেতে হবে না এই নিয়েও দুশ্চিন্তায় পড়ে যান অনেকেই। আপনাদের সাথে আলোচনা করব পাতলা পায়খানা হলে মাছ খাওয়া যাবে কিনা। মাছ হচ্ছে খাবারের মধ্যে আমিষ জাতীয় খাবার। আর শরীরে আমিষের চাহিদা পূরণ করতে সহযোগিতা করে মাছ।

মাছ সহজপাচ্য হওয়ায় এই খাবারটি আপনি ডায়রিয়া হলে খেতে পারেন। কারণ ডায়রিয়া হলে শরীর থেকে পানি শূন্য হয়ে যায় এবং পুষ্টিকর খাবারের প্রয়োজন বেশি হয়। শূন্যতা দূর করার জন্য স্যালাইন খাওয়া হয় কিন্তু অনেকেই মনে করেন মাছ খেলে সমস্যা হবে তাই মাছ খাই না। শরীরের পুষ্টির চাহিদা মেটানোর জন্য মাছ সবুজ শাকসবজি খেতে হবে।
সকল খাবার সহজে হজম হয় খাবার খেতে হয়। ডায়রিয়া হলে অবশ্যই রোগীকে তরল খাবারের পাশাপাশি সুষম খাবার প্রদান করতে হবে। ডায়রিয়া হলে অন্য যে কারো বাড়ির মত বাড়িতে পরীক্ষার পরিচ্ছন্ন রাখতে হবে জীবাণুযুক্ত পরিবেশ থেকে দূরে রাখতে হবে। দূষিত পানি দূষিত খাবার ও দূষিত পরিবেশের কারণেই একমাত্র ডায়রিয়া হয়ে থাকে। এইজন্যে বাসায় যদি কারো ডায়রিয়া হয় তাহলে আপনি অবশ্যই বাসার পরিবেশ পরিষ্কার রাখার চেষ্টা করবেন।

পাতলা পায়খানা হলে খেজুর খাওয়া যাবে

পাতলা পায়খানা হলে আপনারা অনেকেই চিন্তা করেন কোন খাবারটি খাওয়া উচিত আর কোনটি খাওয়া উচিত নয়। অবশ্যই যে সকল খাবার খেলে পাতলা পায়খানা বৃদ্ধি পাবে সে খাবার না খাওয়াই উত্তম। যে সকল খাবার খেলে পাতলা পায়খানা ভালো হবে সেই সকল খাবার খেতে হবে। আমরা অনেকেই জানতে চাই পাতলা পায়খানা হলে খেজুর খাওয়া যায় কিনা। দূর একটি অত্যন্ত পুষ্টিকর খাবার সেই জন্য অনেকেই এই প্রশ্নটা জানতে চাই।

পাতলা পায়খানা বন্ধ করার জন্য খেজুর একটি অত্যন্ত উপকারী ফল। খেজুর খেলে পাতলা পায়খানা বন্ধ হয় এটি শরীরের জন্য পুষ্টিকর একটি ফল। খেজুরের জন্য মাজন হিসেবে ব্যবহার করলে দাঁত পরিষ্কার হয়। খেজুর পেটের গ্যাস, শ্লেষ্মা, কফ দূর করে, শুষ্ক কাশি এবং এজমার জন্যেও অনেক কার্যকরী। সারাদিন রোজা রাখার পর পেট খালি থাকে বলে শরীলে গুরুত্ব ওদের প্রয়োজনীয়তা দেখা দেয় তখন একটা খেজুর খেলেই শরীরের সকল চাহিদা মিটাই দেয়। খেজুর এতটাই উপকারী একটি উপাদান।

কিছু মন্তব্য: বাচ্চাদের পাতলা পায়খানার সিরাপ এবং বাচ্চাদের ডায়রিয়া কতদিন থাকে

আত্মীয় পাঠক বৃন্দ আশা করি আপনি এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে জানতে পেরেছেন বাচ্চাদের পাতলা পায়খানা সিরাপ এবং বাচ্চাদের ডায়রিয়া কতদিন থাকে সে সম্পর্কে সকল বিষয়গুলো। এখন নিশ্চয়ই আপনার এই আর্টিকেলটি অনেক উপকারে আসবে তাই আপনার যদি আমাদের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।
কেননা তারা এই পোস্টটি পড়ে অনেক উপকৃত হতে পারবে।আর আপনাকে অসংখ্য ধন্যবাদ এতক্ষণ সময় আমাদের সাথে থাকার জন্য। তো প্রিয় পাঠক বৃন্দ আজ এই পর্যন্তই আবারো কথা হবে অন্য কোন টপিক নিয়ে সে পর্যন্ত আপনারা সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url