দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আপনি কি দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে জানতে চান? তাহলে এই আর্টিকেল আপনার জন্য কেননা এই আর্টিকেল আমরা আপনার জন্য সুন্দর করে তৈরি করছি যাতে করে আপনি দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে এবং দাঁতের মাড়ি থেকে রক্ত বন্ধ করার উপায় সম্পর্কে জানতে পারেন।
দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে
আপনি যদি এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে পারেন তাহলে আপনিও জানতে পারবেন যে,দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে এছাড়াও আপনি আরো জানতে পারবেন,দাঁতের মাড়ি থেকে রক্ত বন্ধ করার উপায় সম্পর্কে। তাহলে চলুন বন্ধুরা জেনে নেওয়া যাক দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে
পোস্ট সূচিপত্রঃদাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে

ভূমিকা ঃ দাঁতের মাড়ি থেকে রক্ত বন্ধ করার উপায়

আমাদের দাঁতের মাড়ি দিয়ে ব্রাশ করার সময় আবার শক্ত কিছু খাইলে যেমন পেয়ারা খাওয়া সময় অনেক সময় দেখা যায় দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়ে। কিন্ত এই রক্ত কেন পড়ে তা কি আমরা জানি? না জেনে থাকলে কোন সমস্যা নেই কারণ আমরা আজকে আপনাদের জানিয়ে দিব দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে এবং দাঁতের মাড়ি থেকে রক্ত বন্ধ করার উপায় সম্পর্কে।
এছাড়া আমরা দাঁত নিয়ে অনেকে অনেক সমস্যায় পড়ে দাঁত নিয়ে তাই আমি চেষ্টা করবো আপনারা যাতে ঘরে বসে দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া রোগের নাম কি , দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়ার হোমিও ঔষধ,কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়,দাঁতের মাড়ি থেকে রক্ত বন্ধ করার ঔষধ নাম সহ আরো অনেক কিছু জানবো তাই আপনি আমাদের সাথে থাকুন এবং পোস্টটি মন দিয়ে পড়তে থাকুন।

কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়

ভিটামিন অভাব দেখা দিলে দাঁতের নিচের মাড়ি ফুলে যায়। কারণ দাঁত গঠনের জন্য যেমন ভিটামিনের প্রয়োজন তেমনি দাঁতের মাড়ি ফুলে যায় ভিটামিন এর অভাবে অপুষ্টি জন্য দাঁতের মাড়ি ফুলে যায়। মাড়ি ফুলা যাওয়া ভালো করার জন্য মাড়ির যত্ন নেওয়া দরকার।

যখন বাচ্চা দাঁত হয় তখন থেকে শিশুর মাড়ি শক্ত হওয়া শুরু হয়। দাঁতের মাড়ি ফুলে যাওয়াকে গাম ডিজিজ (Gum disease) বলা হয়।এটি অনেক কারণে হয়ে থাকে যেমন: ছত্রাক সংক্রমাণ, পুষ্টি ঘাটতি, ব্যাকটেরিয়ার সংক্রমণ, গর্ভাবস্থা, ভিটামিন-সি এর অভাব কারণে দাঁতের মাড়ি ফুলে যায়।

দাঁতের মাড়ি বা দাঁত জন্য প্রধান কারণ ভিটামিন-সি। তাই ভিটামিন-সি যুক্ত খাবার খাওয়াতে হবে যার দাঁতের মাড়ি ফুলে যায়। যে সকল খাবারের ভিটামিন-সি রয়েছে সে সকল খাবার নিয়মিত খেলে মাড়ি বা দাঁতের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

দাঁতের মাড়ি থেকে রক্ত বন্ধ করার উপায়

যখন দাঁতের মাড়িতে আঘাত পায় তখন যদি ব্রাশ করা হয় সেই জায়গায় আঘাত পায়লে দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ে।রক্ত পড়া সাথে সাথে বন্ধ করার জন্য ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে সেই মুহূর্তে রক্ত বন্ধ করা যায়৷রক্ত বন্ধ করার জন্য লেবুর রসে সাথে লবণ মিশিয়ে দাঁত পরিষ্কার করতে হবে তাহলে বন্ধ হয়ে যাবে।

৫ মিনিট মুখে রেখে কুলি করে ফেলে দিয়ে মুখ ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তাহলে রক্ত বন্ধ হবে দাঁত পরিষ্কার হয়। এসকল ঘরোয়া পদ্ধতিতে দাঁতের মাড়ি থেকে রক্ত বন্ধ করা যায়। হলুদকে প্রাকৃতিক অ্যান্টিস্যাপটিক বা অ্যান্টি ব্যাকটেরিয়াল থাকে যা মাড়ি থেকে প্লাক ব্যাকটেরিয়াসহ বিভিন্ন সংক্রমণ থেকে বাঁচায়। 
এক চামচ হলুদের গুঁড়া সাথে একটু লবণ সাথে সরিষার তেল মিশিয়ে একটি পেস্ট করতে হবে। সেই পেস্ট যে জায়গায় সমস্যা সেখানে লাগিয়ে রাখতে হবে ৫ মিনিট। এরপর পরিষ্কার করে নিতে হবে। এভাবে কয়েক বার লাগাতে হবে তাহলে মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ হয়।

মধু স্বাস্থ্য ও দাঁতের জন্য উপকারী কারণ এর মধ্যে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা দাঁতকে সুস্থ রাখে। মধু হাতের সাথে মিশিয়ে দাঁত পরিষ্কার করতে হবে। মাড়িতে লাগিয়ে হালকা করে ম্যাসাজ করতে হবে। তারপর ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে কুলি করে নিতে হবে।

দাঁতের মাড়ি থেকে রক্ত বন্ধ করার ঔষধ

দাঁতকে সুস্থ রাখতে হলে সব সময় পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে হবে। পুষ্টিকর খাবার খাওয়া হলে দাঁতে মাড়ি থেকে রক্ত পড়েনা। মাড়িতে সমস্যা থাকলে ধীরে ধীরে রক্ত বের হয় তখন ব্রাশ করলেও মাড়িতে চাপ লাগে রক্ত বের হয়। মাড়ি ও দাঁত জন্য ভিটামিন-সি সবচয়ে জরুরি এবং এটা ছাড়া মাড়ি সমস্যা দেখা দেয়। দাঁত সমস্যা থেকে দূরে থাকার জন্য ভিটামিন-সি ও ভিটামিন-কে দরকার।

যে সকল খাবারে মধ্যে ভিটামিন-সি রয়েছে যেমন বাতাবিলেবু, লেবু, কমলা লেবু, আমলকি ইত্যাদি ফল খেতে হবে। যে সকল শাক সবজি মধ্যে ক্যালসিয়াম, ভিটামিন-সি, ভিটামিন-ডি জাতীয় খাবার খেতে হবে। প্রচুর পরিমানে শাক- সবজি পাশাপাশি পানি পান করতে হবে। সুষম খাবার খেতে হবে। দাঁতের মাড়ি যত্ন নিতে ব্রাশ করতে হবে নিয়মিত পর্যাপ্ত পানি পান করতে হবে।

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া রোগের নাম কি

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে নানা কারণে যেমন দাঁতের মাড়িতে ছত্রাক সংক্রমণ,পুষ্টি ঘাটতি, গর্ভবস্থায়, ব্যাকটেরিয়া আক্রমণ,কৃত্রিম দাঁত, অর্থোডন্টিক বা অন্য সমস্যা থাকলে দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া রোগ হতে পারে। অনেক রকমের ভিটামিন অভাবে মাড়ি দিয়ে রক্ত পারে যেমন ভিটামিন-সি, ভিটামিন-ডি, ভিটামিন-কে আয়রনের অভাব হলে মাড়ি থেকে রক্ত বের হয়।
এসকল ভিটামিন শরীরে থাকলে দাঁত ও মাড়ি সুস্থ থাকে। সুষম খাদ্য তালিকায় রাখতে হবে এবং যে সকল খাবারে ভিটামিন রয়েছে খেতে হবে। শাক-সবজি, টক দই, ডিম, ছোট মাছ, সামুদ্রিক মাছ, দুধ ইত্যাদি খাবার খেতে হবে নিয়মিত। ছোট থেকে বড় সকলের এই সমস্যা দেখা দেয় তাই এটা থেকে মুক্তি পেতে পুষ্টিকর খাবার খেতে হবে। দাঁতের উপরে একটি সাদা আস্তর জন্মে যেটাকে ডেন্টাল প্লাগ বলা হয়।

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে

যখন কোন ব্যাক্তি দাঁতের মাড়ি দিয়ে রক্ত বের হয় তখন বুঝতে হবে তার দাঁতে জন্য কোন ভিটামিন অভাব হয়েছে। সেই ভিটামিন কম হওয়ার ফলে দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া শুরু হয়েছে। অনেকর দাঁতের মাড়িতে আঘাত লাগলে, ছত্রাক সংক্রমণ, ব্যাকটেরিয়া আক্রমণ, পুষ্টি অভাব, ভিটামিন অভাব, গর্ভবস্থা ইত্যাদি নানা কারণে দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে।

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে ভিটামিন-সি, ভিটামিন-ডি, ক্যালসিয়াম ভিটামিন-কে ইত্যাদি পুষ্টিকর খাবার না খাওয়া জন্য দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ে। রক্ত পড়ার ফলে ইনফেকশন হয়ে যয়। ছোট থেকে বড় ব্যাক্তি সকলের জন্য পুষ্টিকর খাবার খেতে হবে যে খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, ভিটামিন-কে ও ক্যালসিয়াম রয়েছে।

দাঁতকে সুস্থ রাখতে হবে তবেই মন ও শরীর সুস্থ থাকবে। দাঁতকে সুস্থ রাখার জন্য সে সকল খাদ্য খাওয়া দরকার সকল খাদ্য খাবার তালিকায় রাখতে হবে। সুষম খাদ্য তালিকা করলে কোন অসুখ তৈরি হয়না শরীরে।

দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়ার হোমিও ঔষধ

মানুষ যখন কথা বলে সুন্দর ভাবে হাসে তখন কিন্তু সবার আগে দাঁত দেখা যায়। এই দাঁতে যদি কোন সমস্যা দেখা দেয় অবশ্যই তাহলে সেই দাঁত নিয়ে নানা রকম ভোগান্তির মধ্যে পড়তে হবে। দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়া শুরু হয় ভিটামিন অভাব,দাঁতের ক্ষয়, দাঁতে গর্ত, ব্রাশ ৩ মাস পর পর পরিবর্তন না করা, খাবারের পর ২ বেলা ব্রাশ না করা এসকল কারণে দাঁতের গোড়া থেকে রক্ত বের হয়।

যার ফলে শরীরে নানা রকম সমস্যা দেখা যায়। দাঁতের গোড়া দিয়ে রক্ত পড়া বন্ধ জন্য হোমিওপ্যাথিক ঔষধ খুব কার্যকর। কারণ সেই ঔষধে দেওয়ার পর দাঁতের সমস্যা ঠিক হয়ে যায়। দাঁতের সমস্যা হলে ব্যাথা নাশক হিসেবে যে ঔষধ দেওয়া হয় সেটা ঠিক হয়ে যায়।
যাদের প্রাথমিক ভাবে চিকিৎসা নিতে যায় দাঁতের হোমিও তাদেরকে ক্রিয়োজোট, হেলকা লাভা, মার্কসল, মেজেরিয়াম, ক্যালকেরিয়া ফস, এসিড ফ্লোর, প্ল্যান্টাগো মেজোর ইত্যাদি ঔষধ যার যা সমস্যা হয় সেটা দেখে ডাক্তার দিয়ে থাকে। অবশ্যই সমস্যা দেখা দিলে ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ দিতে হবে।

শেষ কথাঃ দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে

প্রিয় পাঠক আপনি নিশ্চয় শুরু থেকে শেষ পর্যন্ত আর্টিকেল মনোযোগ সহাকারে পড়ে আপনিও জানতে পেরেছেন দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে এবং দাঁতের মাড়ি থেকে রক্ত বন্ধ করার উপায় সহ দাঁতের মাড়ি থেকে রক্ত বন্ধ করার ঔষধ সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এতক্ষণে আমাদের সাথে থাকার জন্য।

আশা করছি এই আর্টিকেল আপনার অনেক উপকারে আসবে তাই এমন আরো আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এবং পোস্ট শেয়ার করুন। আপনার একটি পোস্ট শেয়ারের মাধ্যমে অনেক ভাই বোন জানতে পারবে দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কোন ভিটামিনের অভাবে ও দাঁতের মাড়ি থেকে রক্ত বন্ধ করার উপায় সম্পর্কে। আজ এই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url