নাকের কালো দাগ দূর করার উপায় - নাকের কালো দাগ দূর করার ক্রিম

প্রিয় পাঠক আপনারা নাকের কালো দাগ দূর করার উপায় ও নাকের কালো দাগ দূর করার ক্রিম। নিচে বা দুই পাশে কালো দাগ হয় আবার শাল মত কালো কালো ছোপ হয়। যা নাকের উপর দেখতে খারাপ লাগে।মুখে মেকআপ করলে বসে না কালো দাগ জন্য খারাপ লাগে। শালগুলো নাকের উপর হয় মৃত কোষ যা মরে কালো হয়ে পড়ে দাগ থাকে।নাকের কালো দাগ দূর করার উপায় ও নাকের কালো দাগ দূর করার ক্রিম এসকল নাকের সমস্যা থেকে কিভাবে রেহায় পাওয়া যায় চলুন জেনে আসি।
নাকের কালো দাগ দূর করার উপায় -  নাকের কালো দাগ দূর করার ক্রিম
চশমার ব্যবহার করার কারণে নাকের দুপাশে কালো দাগ পড়েছে আর টেনশন নেই এখন ঘরে বসে খুব সহজেই নাকের কালো দাগ নিমিষেই দূর করুন। এবং নাকের কালো দাগ দূর করার জন্য পারফেক্ট নাকের কালো দাগ দূর করার ক্রিম ব্যবহার করবেন তা জানতে হলে এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সকারে পড়তে হবে। তাইলে চলুন আর কথা না বাড়িয়ে এবারে নাকের কালো দাগ দূর করার উপায় এবং নাকের কালো দাগ দূর করার ক্রিম ব্যবহার করবেন তা বিস্তারিত জেনে নেওয়া যাক।
আর্টিকেল সূচিপত্রঃনাকের কালো দাগ দূর করার উপায় -  নাকের কালো দাগ দূর করার ক্রিম 

সূচনাঃ নাকের কালো দাগ দূর করার উপায়

ভারী ফ্রেমের চশমা নিয়মিত ব্যবহারের কারণে নাকের দুপাশে কালচে এক ধরনের দাগ নাকের কালো দাগ দূর করার উপায় ও নাকের কালো দাগ দূর করার ক্রিম  সম্পর্কে জানবো । চশমা খুললে এই দাগ বেশ দৃষ্টিকটু লাগে। ঘরোয়া কিছু উপায় মেনে এই দাগ দূর করে ফেলতে পারেন। এবং নাকে ব্ল্যাকহেডস কালো দাগ দেখা যায় নাকের উপরে শাল বের হয়।
তাই এই আর্টিকেল আপনাকে আজকে আপনার সমস্যার সমাধান দিতে যাচ্ছে তা হলো চিরতরে ব্লাকহেডস দূর করার উপায়, নাকের শাল দূর করার ঘরোয়া উপায় , নাকের দুই পাশে কালো দাগ কেন হয় ,নাকের ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়,নাকের দুই পাশে কালো দাগ দূর করার ক্রিম সহ নাকের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

নাকের দুই পাশে কালো দাগ কেন হয়

মহিলা মানুষ প্রায় নাকের উপর কালো দাগের সমস্যা বেশি ভোগে। তারা মনে করে নাক উপর কালো দাগ হয়ত রৌদে যাওয়া কারণে হয়ে থাকে। তাদের ধারণা একেবারে ভুল।নাকের উপর কালো দাগ হয় মেলানিন নাম উপাদান আমাদের শরীরে ত্বকে বেড়ে গেলে। তখন নাকের দুপাশে কালচে দাগ সৃষ্টি হয়। এই সমস্যা কম বেশি প্রায় মানুষের হয়ে থাকে। এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।

এই মেলানিন উপাদানকে কমিয়ে আনার জন্য বা দাগ দূরে করার জন্য খুব সহজ পদ্ধতি রয়েছে। নাকের কালো দাগ দূরে করতে আলুর রস সবচেয়ে বেশি কার্যকারি উপাদান। আলুর টুকরা করে কেটে নাকে ঘসলে বা রস করে নাকের কালো দাগে লাগিয়ে ৩০ মিনিট রাখার পর ধুয়ে নিলে তাড়াতাড়ি দাগ উঠে যায়।

নাকের নিচে কালো দাগ দূর করার উপায়

নাকের নিচে সৃষ্টি হওয়া কালো দাগ নিয়ে চিন্তিত। তাহলে আর চিন্তা করবেন না।খুব সহজে বাসায় বসে নাকের নিচে কালো দাগ দূরে করার উপায় নিয়ে চলে এসেছি। নাকের কালো দাগ দূর করার উপায় জেনে নিন।
  •  নাকের নিচে কালো ছোপ ছোপ দাগ হলে আলু রস দিয়ে ভালোভাবে দাগের অংশে ঘষতে হবে। তারপর রস লাগিয়ে ২০/৩০ মিনিট রাখতে হবে। পরে পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।
  •  নাকের দাগে জন্য লেবুর রস ভালো কাজ করে। দাগের স্থানে লেবু চেপে লাগিয়ে নিতে হবে।
  •  নাকের কালো দাগ দূরে করতে মধুও কার্যকারি ভূমিকা রাখে।
  •  ওটস সাথে গোলাপ জল মিশিয়ে নাকে কালো দাগে লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট পর ধুয়ে নিতে হবে। সপ্তাহে ২/৩ বার করতে হবে।
  •  বেকিং সোডা ২ চামচ ও এক চামচ পানি দিয়ে পেস্ট বানিয়ে নাকের নিচে কালো দাগে লাগাতে   হবে। এতে ফল পাওয়া যায়।
  •  ডিমের সাদা অংশ কালো দাগ দূরে করতে পারে।
  •  শসা ও টমেটো রস কালো দাগ দূরে করতে সাহায্য করে।

নাকের ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়

  •  নাকের নিচে ব্ল্যাকহেডস দূরে করতে সবচেয়ে বেশি কার্যকারি পরিষ্কার রাখা সেই স্থান।
  •  নাকের নিচে ব্ল্যাকহেডস দূরে করতে স্ক্রাব বা ফেসপ্যাক খুব ভালো কাজ হয়।
  •  লেবুর রস, মধু, দুধের সর দিয়ে ফেস প্যাক বানিয়ে নিতে পারেন ঘরোয়া পদ্ধতিতে নাকের ব্ল্যাকহেডস দূরে করার।
  •  আলুর রস নাকের ব্ল্যাকহেডস লাগিয়ে সহজে দূরে করা যায়।
  •  ওটস সাথে মধু মিশিয়ে পেস্ট বানিয়ে নাকের উপরে লাগিয়ে নিতে হবে। এতে নাকের ব্ল্যাকহেডস দূরে হয় তাড়াতাড়ি।
  •  ডিমের সাদা অংশে থাকে অ্যালবুমিন যা নাকের নিচে সৃষ্টি হওয়া ব্ল্যাকহেডস জন্য কাজ করে। মুখে অতিরিক্ত তেল শোষণ করে ডিমের সাদা অংশ।
  •  নাকের দাগ জন্য বিভিন্ন জেল পাওয়া যায় সেগুলো ব্যবহার করলে ব্ল্যাকহেডস দূরে হয়।
  •  প্রচুর পরিমাণ পানি পান করতে হবে এতে মৃত কোষ পরিমাণ কমে যায়।

নাকের শাল দূর করার ঘরোয়া উপায়

যখন মানুষ পানি খাওয়া কম করে তখন নাকের ওপর মুখে নানা জায়গায় মৃত কোষ বা ব্যাকটেরিয়া মরে যায়। মৃত সেই কোষগুলোকে শাল বলা হয়। ত্বকের ও শরীরে জন্য প্রচুর পরিমাণ পানি পান করা উচিত। পানি জন্য শরীরে অধেক রোগ ভালো হয়ে যায়।

মুখে অতিরিক্ত তেল নামে যার ফলে ও দাগ হয়। তাই এই নাকের শাল ঘরোয়া ভাবে ভালো করার জন্য ডিমের সাদা অংশ সাথে লেবু রস মিশিয়ে নিয়ে একটা পেস্ট করতে হবে। নাকের কালো দাগ দূর করার উপায় খুব সহজ।
তারপর সেই পেস্ট নাকে লাগিয়ে একটা সুতি কাপড় দিয়ে রাখতে হবে নাকের উপর। শুকিয়ে গেলে কাপড়টা তুলে নিলে কাপড়ে সাথে শালগুলো উঠে যাবে। নাকে হালকা গরম পানি দিয়ে ভিজিয়ে নাকের ত্বক নরম হলে নরম কাপড় দিয়ে চাপ দিলে শাল বের হয়ে যায়। নাকে যখন কালো দাগ হয় তখন তাড়াতাড়ি তুলে ফেলতে হবে।

নাকের দুপাশে কালো দাগ দূর করার উপায়

  •  আলুর অ্যাসিডিক উপাদান ত্বকের দাগ তুলতে পারে।
  • একটা আলু থেঁতো করে রস বের করে নাকের দুই পাশে লাগিয়ে ১০-১৫ মিনিট রাখুন। তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।নিয়মিত কয়েকদিন ব্যবহার করুন এভাবে।
  •  রাতে ঘুমানোর আগে আমন্ড অয়েল ম্যাসাজ করুন দাগের উপর। পরদিন সকালে মাইল্ড ফেসওয়াস দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।
  •  রাতে ঘুমানোর আগে কিছুক্ষণ অ্যালোভেরা জেল ম্যাসাজ করলেও উপকার পাবেন।
  •  শসা পেস্ট করে রস বের করে নিন। এই রস কিছুক্ষণ লাগিয়ে রাখুন কালচে দাগের উপর।
  •  টমেটো রস লাগাতে পারেন দাগ দূর করার জন্য।
  • আঙুলের ডগায় মধু লাগিয়ে সাবধানে ম্যাসাজ করুন দাগের উপর।

নাকের দুপাশে কালো দাগ দূর করার ক্রিম

বাইরে থেকে বিভিন্ন ব্র্যান্ড বা কোম্পানি ক্রিম কিনে নাকের দাগ দূরে করতে চেষ্টা করে অনেক মানুষ। কিন্তু সেসব ক্রিম থাকে ক্ষতিকর ক্যামিকেল যা ত্বকের জন্য নানা সমস্যা তৈরি করে। ক্রিম ব্যবহার করলে ত্বক পুরে যাওয়া জ্বালা পোড়া মত সমস্যা দেখা দেয় যাদের এলার্জি বা হরমোন সমস্যা রয়েছে।

 ডাক্তারের পরামর্শ নিয়ে কোন ক্রিম ডাক্তার লিখে দিলে সেটা ব্যবহার করা যাবে। তবে নিজে থেকে যে কোন ক্রিম ব্যবহার করলে ত্বকে ক্ষতি হবে। আলুর রস, লেবুর রস, শশা রস, ওটস, মধু, দুধের সর ইত্যাদি কালো দাগ দূরে করতে সবচেয়ে বেশি কার্যকারি।এগুলো ব্যবহার করলে নাকের কালো দাগ দূর করার উপায় ঘরোয়া পদ্ধতিতে।

চিরতরে ব্লাকহেডস দূর করার উপায়

নাকের নিচে ব্লাকহেডস চিরতরে দূরে করার জন্য নিদিষ্ট কিছু নিয়ম মেনে কাজ করতে হবে। কালো দাগ হোক এটা যেমন কেউ পছন্দ করে না তেমনি কালো দাগ যেন না হয় তার জন্য এমন সব কাজ করতে হবে।
  •  প্রচুর পরিমাণে পানি পান করতে হবে তাহলে মৃত কোষ দাগ হবে না।
  •  মুখে ত্বক সেন্সটিভ হওয়ায় যে কোন ক্রিম ব্যবহার করা যাবেনা এতে দাগ হতে পারে।
  •  ঘরোয়া ভাবে যে সকল ফেসপ্যাক তৈরি করা যায় সেগুলো ব্যবহার করতে হবে।
  •  ডাক্তার পরামর্শ নিয়ে ঔষধ সেবন করতে হবে দাগ দূরে করার।
  •  ত্বকে অযত্ন কারণে মুখে নাকে দাগ হয়।
  •  প্রাকৃতিক উপায়ে নাকের দাগ ভালো করার চেষ্টা করতে হবে এতে আর পরে দাগ হবে না।

লেখকের মন্তব্যঃ নাকের কালো দাগ দূর করার ক্রিম 

প্রিয় পাঠক আমার আপনি নিশ্চয় আজকের এই আর্টিকেল পড়ে আপনি আপনার নাকের কালো দাগ দূর করার উপায় ও নাকের কালো দাগ দূর করার ক্রিম সম্পর্কে জানতে পারলেন। এবং আপনি যদি বাসাই বসে নিয়মিত এই টিপস গুলো অবল্মবন করেন তাহলে আপনি নাকের কালো দাগ দূর করতে সক্ষম হবেন। আমাদের এই আর্টিকেল আপনার ভালো লেগে থাকে তাহলে আর্টিকেল শেয়ার করতে ভুলবেন না। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url