২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে - ক্রিকেট বিশ্বকাপ কবে শুরু হবে

২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এবং ক্রিকেট বিশ্বকাপ কবে শুরু হবে আপনি কি শেষ সম্পর্কে জানেন। আপনি যদি একজন ক্রিকেট প্রেমী হয়ে থাকেন আর যদি ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে হবে সে সম্পর্কে কোনভাবে না জেনে থাকেন তাহলে আমাদের এই পোস্টটি পড়ুন কেননা না জানাদের সঠিক তথ্য দিয়ে জানানোর জন্য আমরা এই আর্টিকেলটি আপনাদের মাঝে শেয়ার করেছি তাই আপনি যদি ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে সে সম্পর্কে জানতে চান তাহলে আমাদের সঙ্গে থাকুন।
২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে
আমরা তো ক্রিকেট খেলা দেখতে সবার সকলেই ভালবাসি কিন্তু এই ক্রিকেট বিশ্বকাপ কবে কোথায় অনুষ্ঠিত হবে তা সম্পর্কে হয়তো আমরা অনেকেই জানিনা তাই আমি আপনাদের এই আর্টিকেল এর মাধ্যমে জানিয়ে দেওয়ার চেষ্টা করব ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে ক্রিকেট বিশ্বকাপ কবে শুরু হবে। তাই আর দেরি না করে ঝটপট জেনে নিন ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে সে সম্পর্কে।
পোস্ট সূচিপত্রঃ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে - ক্রিকেট বিশ্বকাপ কবে শুরু হবে

ভূমিকা: ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে

আর কিছুদিন বাদেই চলে আসছে ক্রিকেট  বিশ্বকাপ।কিন্তু এই ক্রিকেট বিশ্বকাপ কোথায়  এবং কবে অনুষ্ঠিত হবে তা সম্পর্কে হয়তো আমরা অনেকেই জানিনা আমরা সকলে ক্রিকেট প্রেমী কিন্তু ক্রিকেট বিশ্বকাপ ২০২৩  কোথায় হবে এবার ক্রিকেট বিশ্বকাপ কবে শুরু হবেসে সম্পর্কে অজানা ব্যক্তিদের আজকে আর্টিকেলের মাধ্যমে জানিয়ে দেওয়ার চেষ্টা করব।
এবং আপনি আরো জানতে পারবেন ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচি,ক্রিকেট বিশ্বকাপ ২০৩১, এবং ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে  সে সম্পর্কে আজকে আমরা বিস্তারিত জেনে নিব। এবং আপনি কোন দল সাপোর্ট করেন তা অবশ্য কমেন্ট করে জানাবেন।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ নিয়ে আমরা সবাই অনেক অধীর আগ্রহে রয়েছি জানতে যে এবারের বিশ্বকাপ কে জিতবে। আর ৮ দিন  পরই শুরু হতে যাচ্ছে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ। ক্রিকেট বিশ্বকাপ ও ২০২৩ এর খেলার সূচি প্রকাশ করেছেন বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক  সংস্থা আইসিসি। আর মাত্র ৮ দিন পর শুরু হতে যাচ্ছে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ এবারের আয়োজক ভারত।
প্রায় ৪৬ দিন ধরে ভারতের দশটি শহরে আয়োজিত হবে এই আসর। ভারতে এই মুহূর্তে শুরু হয়ে গেছে খেলা নিয়ে উন্মাদনা ক্রিকেট বিশ্বকাপের থিম সং এবং জার্সি প্রকাশ পেয়েছে। ক্রিকেট প্রেমীরা  অধীর আগ্রহে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ খেলা দেখার অপেক্ষা করছ।
২০১৯ সালের ২ ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড এর মধ্যকার  ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট এই ম্যাচটি হবে পাঁচই অক্টোবর আমদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে।  ফাইনাল ম্যাচে হবে একই মাঠে উনিশে নভেম্বর।  গতবারের মতোই এবারও ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ হতে যাচ্ছে দশটি দলের মধ্যে। 

ক্রিকেট বিশ্বকাপ কবে শুরু হবে

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ নিয়ে সকলের মনে আলাদাই উন্মাদনা সৃষ্টি হয়েছে সকলের ক্রিকেটপ্রেমিকদের মনে।এবারের ক্রিকেট বিশ্বকাপ ২০২৩  ভারতে আয়োজন করা হয়েছে। প্রায় ৪৬ দিন ধরে ভারতের দশটি শহরে আয়োজিত হবে এই আসর। আজ এই অক্টোবর নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট। ভারতের প্রথম ম্যাচ আট ই অক্টোবর পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে।
পাঁচই অক্টোবর ২০২৩  ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ শুরু হতে যাচ্ছে। সাথেই অক্টোবর শনিবার বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে ধর্মশালায় হিমাচল প্রদেশের ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে। একই মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ১০ই অক্টোবর মঙ্গলবার মুখোমুখি হবে বাংলাদেশ। এবারের বিশ্বকাপ শুরুর আগেই পাকিস্তানের ভারতে যাওয়া নিয়ে তুমুল আলোচনা তর্ক-বিতর্ক চলছে। 

২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ ও এবার ভারতে আয়োজন করা হয়েছে। আর মাত্র ৮ দিন পর শুরু হতে যাচ্ছে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ। এরপরে ২০২১ সালে ১৬ই নভেম্বর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ২০২৭ ও ২০৩১ বিশ্বকাপ টুর্নামেন্টের আয়োজক দেশগুলোর নাম ঘোষণা করেন।
দক্ষিণ আফ্রিকা জিম্বাবুয়ে এবং নামিবিয়াকে যৌথভাবে ২০২৭ সালের টুর্নামেন্টের জন্য আয়োজক হিসেবে নির্ধারণ করা হয়। ২০৩১ সালে টুর্নামেন্ট টি ভারত ও বাংলাদেশকে যৌথভাবে আয়োজন করার দায়িত্ব দেওয়া হয়। ক্রিকেটপ্রেমীদের জন্য এই বিশ্বকাপ ভালোবাসার আরেক নাম। সকলের নজর থাকে কবে এই বিশ্বকাপ খেলা শুরু হবে। 

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ সময়সূচী

২০২৩ ক্রিকেট বিশ্বকাপের সময়সূচি কিছুদিন আগেই দেওয়া হয়েছে। ২০১৯ সালের দুই ফাইনালে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে প্রথম ম্যাচ। এরপর দ্বিতীয় ম্যাচ ৬ই অক্টোবর পাকিস্তান ও নেদারল্যান্ড খেলবে। এরপর ৭ অক্টোবর বাংলাদেশ ও আফগানিস্তানের খেলা। ৭ অক্টোবর আরও একটি খেলা রয়েছে সাউথ আফ্রিকা ও শ্রীলঙ্কার মধ্যে। প্রথম ম্যাচটি হবে সকাল 11 টায়, দ্বিতীয় ম্যাচটি হবে ২:৩০ মিনিট।

আটই অক্টোবর ইন্ডিয়া ও অস্ট্রেলিয়ার খেলা হতে যাচ্ছে।৯ই অক্টোবর নিউজিল্যান্ড এবং নেদারল্যান্ডের খেলা দুপুর ২:৩০ মিনিটে। ১০ই অক্টোবর ইংল্যান্ড ও বাংলাদেশের খেলা সকাল ১১ টায় এবং একই দিনে পাকিস্তান ও শ্রীলংকার খেলা দুপুর ২:৩০ মিনিটে। ১১ ই অক্টোবর ইন্ডিয়া ও আফগানিস্তানের খেলা দুপুর ২:৩০ মিনিটে।

১২ অক্টোবর অস্ট্রেলিয়া ও সাউথ আফ্রিকার খেলা দুপুর 2:30 মিনিটে। ১৩ই অক্টোবর নিউজিল্যান্ড ও বাংলাদেশের খেলা দুপুর ২:৩০ মিনিট।১৪ ই অক্টোবর  ভারত ও   পাকিস্তানের খেলা দুপুর ২:৩০ মিনিটে। ১৫ অক্টোবর ইংল্যান্ড ও আফগানিস্তানের খেলা দুপুর ২:৩০ মিনিট। ১৬ই অক্টোবর অস্ট্রেলিয়া শ্রীলঙ্কার খেলা দুপুর ২ টা ৩০ মিনিট। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের সময়সূচি নিচে দেওয়া হল -

ক্রিকেট বিশ্বকাপ ২০৩১

ক্রিকেট বিশ্বকাপ ২০৩১ নিয়ে অনেক জল্পনা কল্পনা রয়েছে। ২০১৮ সালে ভারতের সঙ্গে যৌথভাবে বাংলাদেশকে আয়োজক হিসেবে ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।দুবাইয়ে সভা শেষে মঙ্গলবার আগামী ৮ টি বৈশ্বিক আসরের আয়োজকের নাম ঘোষণা করে ক্রিকেটে সর্বোচ্চ সংস্থা। আইসিসির বৈশ্বিক আসরের নতুন চক্রে একটি ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হওয়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশ।
২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের আয়োজক এবার ভারত। কাজেই অক্টোবর শুরু হতে যাচ্ছে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ। দক্ষিণ আফ্রিকা জিম্বাবুয়ে এবং নামিবিয়াকে যৌথভাবে ২০২৭ সালের টুর্নামেন্টের জন্য আয়োজক হিসেবে নির্ধারণ করা হয়।আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আর টি ইভেন্টের আয়োজক এর নাম ঘোষণা করেছে। ইভেন্টের আয়োজকের নামও ঘোষণা করা হয়েছে। 
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ সাল -আমেরিকা ও ওয়েস্ট ইন্ডিজ। 
  • চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ সাল - পাকিস্তান। 
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৬ সাল -ভারত। 
  • ওয়ানডে বিশ্বকাপ ২০২৭ সাল -দক্ষিণ আফ্রিকা নামিবিয়া ও জিম্বাবুয়ে। 
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৮ সাল -অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। 
  • চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৯ সাল -ভারত। 
  • টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০৩০ সাল -ইংল্যান্ড আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। 
  • ওয়ানডে বিশ্বকাপ 2031 সাল - ভারত ও বাংলাদেশ। 

ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে

ক্রিকেট বিশ্বকাপ নিয়ে সকলের মনের মধ্যে অনেক আনন্দ ও উল্লাস কাজ করে। আমরা অনেকেই জানিনা কে কয়বার ক্রিকেট বিশ্বকাপ নিয়েছে। চলুন আজকে আমরা জেনে আসি কে কতবার ক্রিকেট বিশ্বকাপ নিয়েছে। ক্রিকেট বিশ্বকাপ সর্বাধিক সফল নিয়েছে অস্ট্রেলিয়া পাঁচবার। সিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ জিতেছে।

সিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ভারত ও ওয়েস্ট ইন্ডিজ দুইবার করে জিতেছে। ভারত ১৯৮৩ ও ২০১১ সালে  বিশ্বকাপ জিতেছে এবং ওয়েস্ট ইন্ডিজ ১৯৭৫ এবং ১৯৭৯ সালে জিতেছিল। পাকিস্তান এবং শ্রীলংকার যথাক্রমে ১৯৯২ এবং ১৯৯৯ সালে বিশ্বকাপ জিতেছিল। এবারের ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কে নিবে দেখার বিষয় ভারত অস্ট্রেলিয়া নাকি ওয়েস্ট ইন্ডিজ।
প্রতিবছরের মতো এবারও দশটি দল নিয়ে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ শুরু হতে যাচ্ছে ৫ ই অক্টোবর। শেষ ম্যাচ খেলেছিল ইংল্যান্ড ও নিউজিল্যান্ড তাদের দিয়ে শুরু হচ্ছে খেলা। ভারতে ৪৬ দিন ধরে দশটি শহরে আয়োজন করা হয়েছে এই খেলার আসর।ইতিমধ্যে  ২০২৩ ক্রিকেট বিশ্বকাপের থিম সং রিলিজ পেয়েছে।

শেষ কথা: ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এবং  ক্রিকেট বিশ্বকাপ কবে শুরু হবে

প্রিয় পাঠক নিশ্চয়ই আপনি এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ২০২৭ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এবং  ক্রিকেট বিশ্বকাপ কবে শুরু হবে সে সম্পর্কে আপনি সুন্দর ভাবে জানতে এবং বুঝতে পেরেছেন।নিশ্চয়ই আর্টিকেলটি আপনার খেলা দেখার সঙ্গী হিসেবে অনেক উপকারে আসবে কারণ আপনি ঘরে বসেই ক্রিকেট বিশ্বকাপে কোন দলের সাথে কোন দলের খেলা রয়েছে সে সম্পর্কে আপনি জানতে পারবেন।

তাই আপনি যদি এমন আরো আপনার আর্টিকেল পড়তে চান তাহলে আমাদের এই ওয়েবসাইটটি নিয়ে নিয়মিত  ভিজিট করুন এবং আপনার বন্ধুদের মাঝে শেয়ার করুন। আজ এ পর্যন্তই বন্ধুরা অন্য কোন দিন আবার অন্য কোন টপিক নিয়ে আসবো সে পর্যন্ত সবাই ভালো থাকবে সুস্থ থাকবেন আমার জন্য দোয়া রাখবেন আল্লাহ হাফেজ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url