চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায়

শীত আসলেই শুরু হয়ে যায় চুল পড়ার নানান সমস্যা। চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায় চুল রুক্ষ হয়ে যাওয়া, খুশকি ধরা, চুল পড়ার মতো নানান সমস্যাগুলো যেন আমাদের পিছুই ছাড়তেই চায় না।চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায় আপনাদের জেনে রাখা দরকার। এতগুলো সমস্যার সমাধান রয়েছে একদম সহজ কিছু উপায়ে, তা কি আপনারা জানেন? না জানলে এখনি জেনে আসুন তাই আর কথা না বাড়িয়ে এবারে জেনে নেওয়া যাক চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায়।
চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায়
আপনি যদি চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায় গুলো সম্পর্কে জানতে চান তাহলে কিন্তু আপনাকে অবশ্যই আমার এই আর্টিকেল মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। কারণ আপনাদের জন্য চুল পড়া রোধের কিছু সিক্রেট টিপস- টিকস রয়েছে তাই অবশ্যই মনোযোগ সহকারে পড়ুন নাহলে টিপস গুলো মিস করবেন।
পোস্ট সূচিপত্রঃচুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায় 

ভুমিকাঃ চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আপনি নিশ্চয় আপনার চুল পড়া নিয়ে চিন্তিতো চুল পড়ে মাথা টাক হয়ে যাচ্ছে আবার যাদের চুল এমনিতেই কম তারাও অকালে চুল ঝরে পড়ে যাওয়ার জন্য দুশ্চিন্তায় পড়ছেন।চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায় জানতে পারবেন। যদি সত্যি আপনাদের এমন সমস্যা হয়ে থাকে তাহলে এই পোস্ট আপনার জন্য। আপনারা আজকে এই পোস্ট পড়ে জানতে পারবেন।
ছেলেদের চুলের জন্য ভালো তেল কোনটি, ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায় চুল পড়া বন্ধ করার ৭ উপায়, চুল পড়া বন্ধ ও  মেয়েদের চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায়, চুলের যত্নে সরিষার তেল ও মেহেদি। এবং কিভাবে চিরতরে চুল পড়া বন্ধ করবেন, চুল পড়া বন্ধ করতে কোন ভিটামিন খেতে হবে। এসব সমস্যা থেকে রেহাই পেতে এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ঝটপট জেনে নেওয়া যাক। নিচে সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে।

চুল পড়া বন্ধ ও ঘন করার উপায়

মেথি: মেথি খুব সহজে চুল পড়া বন্ধ করতে এবং চুল ঘন করতে কাজ করে। মেথি রাতে ভিজিয়ে সকালে পেস্ট করে মাথায় প্যাকের মত করে লাগাতে হবে। এটা শুকিয়ে গেলে চুল ধুয়ে শ্যাম্পু করতে হবে।
পেঁয়াজের রস ও পাতিলেবু : পেঁয়াজের রস মাথার ত্বকে পুষ্টি চাহিদা পূরণ করে এবং চুল পড়া বন্ধ করে। নতুন চুল গজাতে সাহায্য করে চুল ঘন করে পেঁয়াজ রস। পেঁয়াজ কেটে ছোট টুকরো করে পেস্ট করে শুকনা কাপড় চেপে রস বের করতে হবে। তারপর পেঁয়াজ রসের সাথে লেবু চেপে সেটার রস মিশিয়ে মাথায় ম্যাসাজ করতে হবে। রস লাগিয়ে নেওয়ার এক ঘন্টা পর সুগন্ধি শ্যাম্পু ব্যবহার করে মাথা ধুয়ে ফেলুন।

মেহেদী ও ডিম : মেহেদী পাতা তুলে পেস্ট করে তার সাথে ডিমের সাদা অংশ মিশিয়ে একটা প্যাক তৈরি করতে হবে। এরপর প্যাকটা মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নিতে হবে। তারপর পুরো মাথায় প্যাক দিয়ে সুকিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে পুরো মাথা শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। চুলের গোড়া মজবুত হয় এবং নতুন করে চুল গজাতে সাহায্য করে।

নারিকেল তেল, ক্যাস্টার অয়েল : তেল মাথার ত্বকে লাগিয়ে রাখলে মাথার ত্বকে পুষ্টি জোগায়। ত্বকে সুস্থ রাখে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। মাথা ত্বকে যদি কোন প্রকার ভাইরাস বা ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমিত হয় তাহলে তেল দিয়ে মালিশ নিয়মিত করলে ভালো হয়। চুলের সুরক্ষা হয় নতুন চুল হয়। চুল পড়া বন্ধ হয়ে যায় সপ্তাহে তিন দিন মাথায় নারিকেল তেল বা ক্যাস্টার ওয়েল এক সাথে মিশিয়ে মালিশ করলে।

চুল পড়া বন্ধ করতে কোন ভিটামিন খেতে হবে

চুলের যত্ন না নিলে চুল পড়া শুরু হয়। চুলের নানান সমস্যা দেখা দেয়। যেমন: চুলে আগা ক্ষয়, চুল পড়া, চুলের গোড়া পাতলা হওয়া, খুসকি ইত্যাদি নানা রকম সমস্যা হতে দেখা যায়। তাই সব সময় চুলের যত্নের প্রতি মনোযোগী হতে হবে। ভিটামিন-সি ক্যাপসুল পাওয়া যায়। এটা মাথা তেল সাথে মিশিয়ে ব্যবহার করতে হয়। প্রতিমাসে কমপক্ষে একবার নারিকেল তেল বা ক্যাস্টার ওয়েল সাথে মিশিয়ে ভিটামিন-সি ব্যবহার করতে হবে মাথায়।
মাথায় ত্বকে জন্য ভিটামিন-বি খুব উপকারী। এটা চুল পড়া বন্ধ করে ও চুল বাড়তে সাহায্য করে বায়োটিন। শস্য, পাতা বহুল সবজি, বাদাম এসব খাদ্য বায়োটিন পাওয়া যায়। ভিটামিন-বি এর অপর নাম বায়োটিন। চুলের ক্ষয় পূর্ণ করে এবং চুল ঘন করে চুলের সুরক্ষা ফিরিয়ে আনে ভিটামিন-বি। চুলকে সিল্কি ও উজ্জ্বলতা বৃদ্ধি করে বায়োটিন।

চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার উপায়

  •  চুল পড়া রোধের জন্য ও গোড়াকে শক্ত ও মজবুত করতে চুলে নিমপাতা ব্যবহার করলে ভালো   ফল পাওয়া যায়।
  •  পেঁয়াজের রস করে মাথায় ব্যবহার করলে চুল ক্ষয় রোধ করে এবং চুলের গোঁড়া শক্ত করে     চুলকে  ঘন ও উজ্জ্বলতা নিয়ে আসে।
  •  পাতি লেবু ও নারিকেল তেল মিশিয়ে মাথায় ম্যাসাজ করে সপ্তাহে তিন দিন ব্যবহার করলে চুল পড়া বন্ধ হয় এবং গোড়া শক্ত হয়।
  • ভিটামিন-সি ক্যাপসুল ও ক্যাস্টার ওয়েল মাসে একবার একসাথে মিশিয়ে চুলে ও মাথার ত্বকে ব্যবহার করলে মাথায় ত্বকের পুষ্টি পাওয়া যায়। এতে চুল গোড়া শক্ত হয় এবং চুল পড়া বন্ধ করে।
  • একটা ভালো মানের শ্যাম্পু ব্যবহার করলে মাথার ময়লা দূর করে এবং মাথায় কোন ভাইরাস ব্যাকটেরিয়া জন্ম হতে দেয় না। তাই শ্যাম্পু নির্বাচন করার সময় সর্তক থাকতে হবে।
  • ভালো মানের কন্ডিশনার ব্যবহার করলে চুল গোড়া শক্ত হয় এবং চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাতে সাহায্য করে।

ছেলেদের চুলের গোড়া শক্ত করার উপায়

ছেলেদের চুলের গোড়া শক্ত করার জন্য খাবার তালিকা পুষ্টি সমৃদ্ধ খাবার রাখতে হবে তাহলে চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায় । জিংক ও প্রোটিন জাতীয় খাবার খেলে ছেলেদের মাথায় চুল গজায়। এই সকল খাবার নিয়মিত খেতে হবে যেমন: সবুজ সবজি, দুধ, ডিম, মাছ সাদা ভাত, ডাল, আলু, পালংশাক, কলমিশাক, কুমড়া ইত্যাদি খাবার খাওয়া অপরিহার্য। তাহলে চুলের গোড়া শক্ত হবে এবং চুলের ক্ষয় রোধ করে। নিয়মিত হেয়ার ওয়াশ করতে হবে। চুলে ময়লা রাখা যাবেনা। মাথায় তেল ব্যবহার করতে হবে।

চিরতরে চুল পড়া বন্ধ করার উপায়

  •  চুল পড়া বন্ধ করার জন্য নিয়মিত চুলে ক্যাস্টার ওয়েল ও নারিকেল তেল মিশিয়ে মাথায় ম্যাসাজ করতে হবে।
  • নিমপাতা সিদ্ধ করে সেই পানি ভাব দিয়ে মাথায় ব্যবহার করলে চুল পড়া বন্ধ হয়ে যায়।
  •  পেঁয়াজের রস ও লেবুর রস মিশিয়ে মাথায় দিলে ও চুল পড়া বন্ধ হয়।
  •  হার্বাল তেল দিলেও চুল পড়া ভালো করে দেয়।
  • আমলকি তেল অনেক গুণ এটি চুল পড়া চুলের ক্ষয় রোধ করতে সাহায্য করে।
  •  কারি পাতা তেল প্রচুর পরিমাণ ভিটামিন-সি রয়েছে যা চুল পড়া বন্ধ জন্য কার্যকারী।
  •  কালোজিরা তেল অনেক গুণ যা মাথায় ত্বকের উন্নতি করে এবং চুল পড়া বন্ধ করে।

চুল পড়া বন্ধ করার ৭ উপায়

কেমিক্যাল ব্যবহার বন্ধ করুন : চুলে হাজার ধরনের কেমিক্যালের ব্যবহার বন্ধ করতে হবে। মাথায় সালফেট ও প্যারাবিনমুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। এ ক্ষেত্রে অয়েল বেজড বা কন্ডিশনার বেজড শ্যাম্পু ব্যবহার করতে পারলে এই শীতের আবহে সব থেকে ভালো কাজ করে।

ময়েশ্চারাইজার: শীতে এমন কন্ডিশনার ব্যবহার করুন, যার মধ্যে ভালো পরিমাণে ময়েশ্চারাইজার রয়েছে। কেমিক্যালযুক্ত চুলের রং ব্যবহার করা বন্ধ করুন। এমন রং ব্যবহারে চুলের ময়েশ্চারাইজার কমে যায়। তাই এর পরিবর্তে হেনা ব্যবহার করতে পারেন। চেষ্টা করুন বাড়িতে মেহেদি পাতা বেটে হেনাপ্যাক বানিয়ে নিতে।

মাথায় গরম পানি নয়: মাথায় গরম পানি কোন ভাবেই দেয়া যাবে না। স্বাভাবিক পানি ব্যবহার করাই ভালো। এতে করে, ভালো থাকবে আপনার আমার সবার চুল।

চুলে হিট ব্যবহার বন্ধ: অনেক সময় আমরা হেয়ার স্টাইল করার জন্য চুলে,অনেকে হিট দেন। তবে এই অভ্যাস গুলো একেবারেই রাখা যাবে না। এভাবে হিট দিলে চুল আরও শুষ্ক খুষ্ক হয়ে যাবে। তাই সাওয়ার পর স্বাভাবিক ভাবেই চুল শুকিয়ে নিন। যাতে করে চুল মূলায়ম থাকবে। চুলে খুব বেশি হিট ব্যাবহার করলে অকালে চুল ঝরে পড়ার সম্ভাবনা রয়েছে।

শীতে প্রতিদিন মাথায় পানি নয়: মাথায় ময়লা দূর করতে অনেকেই শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নেন প্রতিদিন। তবে শীতে রোজ রোজ শ্যাম্পু করার প্রয়োজন নেই। সপ্তাহে দুবার এটি করতে পারেন। এর মাধ্যমে মাথায় থাকা প্রাকৃতিক সিরাম, অর্থাৎ যার মাধ্যমে চুল চকচকে দেখায়, তা চুলে উপস্থিত থাকবে। ফলে শীতেও চুল দেখাবে সুস্থ ও ঝলমলে।

চুলে অয়েল ম্যাসাজ: নারকেল তেল, বাদাম তেল ও অলিভ অয়েল মিশিয়ে নিয়ে তৈরি করুন সুন্দর করে একটি তেলের মিশ্রণ। তারপর সেই মিশ্রণ চুলে ও মাথার ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন। একদিন পর চুলে শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। আর খেয়াল করুন চুলের অবাক করা জেল্লা।

চুল পড়া রোধের খাবার: শীতে মৌসুমি ফল, শাকসবজি বেশি করে খান। এসব খাবারে উপস্থিত ভিটামিন, খনিজ ও অ্যান্টি- এক্সিডেন্ট আপনাকে এবং সুরক্ষিত রাখবে আপনার চুলও।

মেয়েদের চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায়

মেয়েরা তাদের চুল নিয়ে অনেক বেশি চিন্তায় থাকে। চুল পড়া বন্ধ করা জন্য নানা রকম উপায় ব্যবহার করেন। চুল মেয়েদের সুন্দর্যের আরেক বহিঃপ্রকাশ অঙ্গ। চুল দেখে মানুষ ভালোবাসায় পড়ে যায়।চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায়।  মেয়েদের চুলের গোড়া শক্ত করার জন্য ঘরোয়া ভাবে কাজ করতে চায়।
তাই নিমপাতাকে রৌদে শুকিয়ে গুঁড়া করে নিয়ে রেখে দিতে হবে। যখন ব্যবহার করবে তখন নিমপাতা গুঁড়া সাথে লেবুর রস মিশিয়ে মাথায় ম্যাসাজ করে ১ ঘন্টা পর ধুয়ে ফেলতে হবে। এভাবে ৪ দিন পর পর ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হয়ে যাবে। চুলের খুসকি থাকলে বা উকুন থাকলে সব ভালো করে দেয়।

ছেলেদের চুলের জন্য সবচেয়ে ভালো তেল কোনটি

 জলপাই তেল: যাদের চুল খুব অল্পতে ঝড়ে পড়ে বা সংবেদনশীল হয় তাদের জন্য জলপাই তেল ব্যবহার করা খুব ভালো। তাদের চুল সুস্থ রাখে এবং পুষ্টি জোগায় মাথার ত্বকে।

জোজোবা তেল: যেসকল ছেলেরা চুলের একবারে যত্ন নিতে পারেনা। তাদের চুল শুষ্ক, রুক্ষ ও ক্ষতিগ্রস্ত থাকে তাদের জন্য জোজোবা তেল অনেক কাজে দেয়।

নারিকেল তেল: এই তেল সহজলভ্য হওয়ায় সবাই ব্যবহার করতে পারবে নারিকেল তেল। নারিকেল তেল নিয়মিত ব্যবহার করলে মাথার ত্বক সুস্থ থাকে।

কাঠবাদাম তেল: অনেক ছেলেদের মাথার চুল পাতলা ও রুগ্ন হয়ে থাকে। তাদের মাথার ত্বকে প্রোটিন অভাব থাকায় তাদের চুল পাতলা হয়। এই পাতলা চুলকে ঘন করতে কাঠবাদাম তেল ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

অ্যাভাকাডোর তেল: যে সকল ছেলেদের চুল রুক্ষ, শুষ্ক, ভঙ্গুর ও ক্ষতিগ্রস্ত তাদের জন্য অ্যাভাকাডোর তেল ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

চুলের গোড়া শক্ত করতে মেহেদি

মেহেদি মাথার ত্বকে জন্য ও চুলের সকল সমস্যা সমাধান করে। মেহেদি মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রোটিন থাকে যা মাথার ত্বকে পুষ্টি চাহিদা পূরণ করে এবং মাথার ত্বকে ঠান্ডা রাখে। মেহেদি পাতা চুলের গোড়া শক্ত ও মজবুত করে। মাথায় যখন ফাঙ্গাস সমস্যা সৃষ্টি হয় তখন মেহেদি পাতা ব্যবহার করলে ত্বকের জ্বালাপোড়া কম হয়।
মাথার খুসকি ভালো করতে খুব কার্যকারি উপাদান মেহেদি। চুলের বিভিন্ন সমস্যা ভালো করে মেহেদি।মেহেদি পাতা বেটে একটা ডিমের সাদা অংশ নিয়ে মিশিয়ে প্যাক তৈরি করে মাথায় ভালোভাবে দিতে হবে। চুলের গোড়া থেকে আগা সকল জায়গায় দিতে হবে। চুলে প্যাক শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন এবং সুন্দর উজ্জ্বলতা চুলে দেখুন।

চুল পড়া রোধে মেহেদি পাতা ব্যবহার

চুল পড়া বন্ধ করতে অনেক কিছু ব্যবহার করা যায়। যেমন আমলকীর শুকিয়ে গুঁড়া করে পাঁচ চামচ দিয়ে মেহেদি পাতা গুঁড়া দুই চামচ সাথে মিশিয়ে নিতে হবে। মেথিকে ও শুকিয়ে গুঁড়া করে ১ চামচ দিয়ে ভালভাবে তিনটা উপাদান মিশিয়ে নিতে হবে। সাত চামচ পানি দিয়ে মেশাতে হবে। একটা ডিমের সাদা অংশ দিয়ে ভালোভাবে সকল উপাদান মেশাতে হবে।

এবার একটা লেবুর রস দিয়ে পেস্টাকে ঘন করতে হবে। যদি পানি কম হয় তাহলে পানি দেওয়া যাবে।চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায় জানতে পারবেন। পেস্টি তৈরি হয়ে গেলে এক ঘন্টা সময় রেখে দিতে হবে। তারপর প্যাকটি মাথায় ও চুলে ভালোভাবে দিতে হবে।

চুলের যত্নে সরিষার তেল ও মেহেদি

চুলে যত্নে মেহেদি কার্যকারিতা অনেক বেশি। মেহেদি চুলের জন্য অনেক ভালো। চুল পড়া রোধ করে চুলের গোঁড়া ক্ষয় রোধ করে। মেহেদি মধ্যে প্রোটিন ও অ্যান্টি অক্সিডেন্ট থাকে যার ফলে মাথার ত্বক ঠান্ডা থাকে এবং মাথার ত্বকে পুষ্টি চাহিদা পূরণ করে।
সরিষার তেল মাথা ত্বকে জন্য ভালো। আগে যখন নানা ধরনের তেল ছিলনা তখন মানুষ সরিষার তেল ব্যবহার করত। চুলের বৃদ্ধি জন্য এবং চুলের গোঁড়া শক্ত করার জন্য। চুলকে সতেজ রাখতে মেথি বেটে মাথায় দিলে অনেক কাজ করে। বিভিন্ন সমস্যা সমাধান করে মেথি বাটা।

কিছু  কথাঃ চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার ঘরোয়া উপায়

আশা করছি আপনি এই আর্টিকেল পড়ে আপনার চুল পড়া বন্ধ ও চুলের গোড়া শক্ত করার  ঘরোয়া উপায় জানতে পেরেছেন এবং কিভাবে নিজেদের চুল সুন্দর করে রাখবেন তার অনেক গুলো টিপস জানতে পেরেছেন। তাই যদি আমার এই আর্টিকেল পড়ে আপনার চুল পড়া বন্ধ ও  চুলের গোড়া শক্ত করার উপায় গুলো ভালো লাগে তাহলে অবশ্যই আপনি আমার ওয়েবসাইট ভিজিট করবেন। সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আলোড়ন আইটি নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url